adv
২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শচীন টেন্ডুলকারের ৪৩

tendulkarস্পোর্টস ডেস্ক : ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি শচীন টেন্ডুলকার ৪৩ বছরে পা দিয়েছেন। ১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন ক্রিকেটের এই বরপুত্র। ২০১৩ সালে ১৫ নভেম্বর ঘরের মাঠ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সর্বশেষ ম্যাচ খেলেন এই ক্রিকেট লিজেন্ড।

ক্রিকেট মাঠকে বিদায় জানালেও তাকে নিয়ে এখনও আগ্রহ কমেনি দর্শকদের। ভারতের হয়ে রেকর্ড ছয়বার বিশ্বকাপে অংশ নেয়া শচীন আন্তর্জাতিক ক্রিকেটে অসংখ্য বিশ্বরেকর্ড গড়েছেন।  সবচেয়ে কম বয়সী ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে অভিষিক্ত হন শচীন টেন্ডুলকার।

১৬ বছর ২০৫ দিন বয়সে ১৯৮৯ সালের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয় শচীনের। পরের মাসে ১২ বছর ২৩৮ দিনে একই প্রতিপক্ষের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় এই তারকার। আন্তর্জাতিক ক্রিকেট শচীন টেন্ডুলকারের অসংখ্য রেকর্ড ও কীর্তি রয়েছে। প্রথম ভারতীয় ক্রীড়াবিদ হিসেবে ভারতরত্ন পুরস্কার জয় করা শচীন নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারে দেশ-বিদেশ থেকে আরও অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

জন্মদিনের সকালে শিশুদের সঙ্গে ক্রিকেট খেলে সময় কাটিয়েছেন শীচন কর্তা। ‘মেক-ওয়াশ ইন্ডিয়া’ নামের একটি এনজিওর শিশুদের সঙ্গে বেশ কিছুক্ষণ সময় কাটান তিনি। শিশুদের সঙ্গে ক্রিকেট খেলার ভিডিও নিজের ভেরিফাইড ফেসবুক পেজে পোস্ট করে লিখেছেন, ‘শিশুদের সঙ্গে আমার জন্মদিন উদযাপন করছি।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া