adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংকটে ব্রাজিল, শঙ্কায় অলিম্পিক!

BRASILস্পোর্টস ডেস্ক : বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে জাঁকজমকপূর্ণ আসর অলিম্পিক গেমস। প্রতি চার বছর পর পর পূর্বনির্ধারিত একটি দেশে অনুষ্ঠিত হয় এই মহাযজ্ঞ। সেই ধারাবাহিকতায় এবার অলিম্পিকের আসর বসবে ফুটবলের দেশ ব্রাজিলে।
 
১০০ দিনের আনুষ্ঠানিক ক্ষণগননা শুরুর বাকি আর মাত্র কয়েকদিন। মাসের হিসেবে সব মিলিয়ে আর বাকি মাত্র তিন মাসের কিছু বেশি। অথচ এমন এক সময়ে নজিরবিহীন কিছু সমস্যায় জর্জরিত ব্রাজিল।
 
জিকা ভাইরাসের প্রাদুর্ভাবে গোটা দেশজুড়েই দুর্লভ আকৃতি নিয়ে জন্ম নিচ্ছে শিশুরা। যাদের বেশিরভাগেরই মাথা অস্বাভাবিক রকমের ছোট। জিকায় আক্রান্ত হচ্ছে বড়রাও। অর্থনৈতিক মন্দায় বেকার হয়েছে হাজারো মানুষ। মুদ্রাস্ফিতি বেড়ে গেছে আশঙ্কাজনক হারে।
 
রাজনৈতিক সংকটে টালমাটাল সরকার। সরকারের শীর্ষস্থানীয় কর্তাব্যাক্তিরাও এতে জড়িত বলে দেশ জুড়েই চলছে একধরনের চাপা উত্তেজনা। এহেন পরিস্থিতিতে চারিদিকে গুঞ্জন শেষ পর্যন্ত পদত্যাগই করতে হচ্ছে প্রেসিডেন্ট দিলমা রৌসেফকে।
 
স্বাভাবিকভাবেই প্রশ্ন চলে আসছে, ঠিকঠাকভাবে হবে তো অলিম্পিক?
 
আন্তর্জাতিক অলিম্পিক কমিটি অবশ্য অনেকদিন থেকেই বলে আসছে এসব ঘটনা কোনভাবেই প্রভাব ফেলবে না অলিম্পিক আয়োজনে। তাদের দাবি, খুব সুক্ষ্মভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে রাজনৈতিক পরিস্থিতি। এসব ঘটনা উতরে শেষ পর্যন্ত একটি সফল অলিম্পিকই আয়োজিত হবে বলে আশা তাদের।
 
সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সমন্বয়ক দলের রিও ডি জেনেইরো পরিদর্শনের প্রতিবেদনও যথেষ্ট আশাব্যাঞ্জক। তাদের এক মুখপাত্রের দাবিঃ তারা ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ দেখেছেন। স্থানীয় আয়োজকরা বলছেন স্টেডিয়াম প্রস্তুতের কাজ প্রায় শেষ। তবে টিকিট বিক্রি প্রত্যাশার চেয়ে অনেক কম। এখন পর্যন্ত প্রায় ৫৫ ভাগ টিকিট বিক্রি সম্পন্ন হয়েছে বলে খবর। ‘ব্রাজিলিয়ানরা বরাবরই শেষ সময়ের ক্রেতা’ বলছিলেন স্থানীয় আয়োজক কমিটির মুখপাত্র মারিও আনদ্রাদা। ‘আমরা মানুষকে দোষারোপ করতে পারি না। এর চেয়েও বড় কিছু নিয়ে চিন্তিত হবার মত যথেষ্ট কারণ এখন ব্রাজিলে বিদ্যমান।’
 
অভিসংশনের মুখোমুখি রাষ্ট্রপতি : 
অলিম্পিককে সামনে রেখে সবচেয়ে বড় দুশ্চিন্তার নাম এখন ‘রাষ্ট্রপতি’ পদ। সম্প্রতি ব্রাজিল পার্লামেন্টের নিম্নকক্ষে অনুমোদিত হয়েছে দিলমা রৌসেফকে অভিসংশন করার প্রস্তাব। নজিরবিহীন এক ভোটাভুটিতে দুই তৃতীয়াংশ ভোটারই তার বিপক্ষে ভোট দিয়েছেন। তার বিরুদ্ধে সবচেয়ে বড় অভিযোগ, ২০১৪ পুননির্বাচন সামনে রেখে জনগনকে খুশি রাখতে বিপুল পরিমান বাজেট ঘাটতির কথা গোপন করেছিল তার সরকার। এখন এই অভিসংশন প্রস্তাব যাবে সিনেটে। সেখানেও যদি অনুমোদিত হয় তবে অভিসংশন শুনানি চলার সময় ১৮০ দিনের জন্য রাষ্ট্রপতি পদ ছাড়তে হবে দিলমা রৌসেফকে।
 
তার পরিবর্তে রাষ্ট্রপতি পদে আসীন হওয়ার কথা রয়েছে তারই মিশেল তেমের এর যিনি নিজেও দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়েছেন আরো আগেই। আশার কথা অলিম্পিকে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করা ছাড়া খুব বেশি দায়িত্ব নেই রাষ্ট্রপতির। এখন পর্যন্ত অলিম্পিক আয়োজনের যতটুকু অগ্রগতি তাতে যতটা অবদান দিলমা রৌসেফের তার চেয়ে ঢের বেশি রিও’র মেয়র এদওয়ার্দো পাইসের
 
আশার কথা দুই বছর আগের ফুটবল বিশ্বকাপের সময়ও এহেন পরিস্থিতি ছিল ব্রাজিলে। কিন্তু টুর্নামেন্ট শুরুর পরই অনেকটা স্তিমিত হয়ে যায় সব আন্দোলন, সমালোচনা। বিশ্লেষকদের মতে, মশাল প্রদক্ষিণের সময়েই বোঝা যাবে আসলেই কতোটা সুষ্ঠু হবে আয়োজন। যদি মশাল প্রদক্ষিণে কোন প্রতিবন্ধকতা আসে তবে সেটি হবে অলিম্পিক আয়োজনে সবচেয়ে বড় ধাক্কা।
 
আশাবাদী পর্যটন কর্তারা: 
এতসব উদ্বেগ সত্ত্বেও আশায় বুক বাধছেন দেশটির শীর্ষস্থানীয় পর্যটন সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা। বিদেশি দর্শকদের আকৃষ্ট করতে ইতোমধ্যেই দেওয়া হয়েছে নানান রকম আকর্ষণীয় অফার। রিও ডি জেনেইরোর প্রায় সব আবাসিক হোটেলেই প্রায় বুকিং সম্পন্ন হয়ে গেছে এরই মধ্যে। সাম্প্রতিক অস্থিরতার মধ্যেও বুকিং বাতিলের খবর পাওয়া যায়নি খুব একটা।
 
রিও ডি জেনেইরো পৌর পর্যটন বিষয়ক সম্পাদক আন্তোনিও পেদ্রো বিয়েগাসের মতে অলিম্পিক উপলক্ষে শহরটিতে সমাগম হতে পারে অন্তত দশ লক্ষ পর্যটকের। ‘মানুষ আমাদের সমস্যাগুলোর কথা জানে তবু রিও’র সৌন্দর্যে মুগ্ধ হবে সবাই। এর মধ্য দিয়েই সব সমালোচনা উতরে উঠবে ব্রাজিল’ আশাবাদ ব্যক্ত করেন বিয়েগাস।
 
সরকার বিরোধী গণবিক্ষোভ : 
গত ১৮ই মার্চ সাও পাওলোতে দিলমা রৌসেফ বিরোধী একটি বিক্ষোভ সমাবেশে জলকামান ছোড়ে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। এরকম ঘটনা সাম্প্রতিক সময়ে অহরহই ঘটছে ব্রাজিলে। বিক্ষোভ হচ্ছে স্বয়ং রাষ্ট্রপতি ভবনের সামনেও। দেশের ভয়াবহ আর্থিক মন্দায় অলিম্পিকের পেছনে অঢেল টাকা খরচের বিপক্ষেও আছে যথেষ্ট জনরোষ।
 
তবে সবকিছু ছাপিয়ে স্থানীয় আয়োজকদের আশা- দেশটির জন্য ভালো কিছুই বয়ে আনবে এই অলিম্পিক গেমস। ‘এই পরিস্থিতিতে ব্রাজিলের জন্য অনেক কিছুই করতে পারে অলিম্পিক গেমস।’ বলেন মারিও আনদ্রাদা, ‘এটি হতে পারে সাম্প্রতিক সময়ে ব্রাজিলিয়ানদের জন্য সবচেয়ে বড় সুখবর। আমাদের দায়িত্ব এই গেমসটিকে সুখবরে রুপান্তরিত করা। আমরা চেষ্টা করে যাচ্ছি।’
 
চলতি বছরের ৫ আগস্ট রিও অলিম্পিকের পর্দা উঠার কথা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া