adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রানা প্লাজায় হতাহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

BURNIKITনিজস্ব প্রতিবেদক : রানা প্লাজা ট্রাজেডিতে হতাহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পাশে যুক্তরাষ্ট্র থাকবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকায় নিযু্ক্ত দেশটির রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র এ ব্যাপারে সর্বোচ্চ চেষ্টা করবে।

২৩ এপ্রিল শনিবার রাজধানীর গুলশানে স্পেকট্রা কনভেনশন সেন্টারে ব্র্যাকের আয়োজনে ‘ধ্বংসস্তূপ থেকে জীবনের পথে’ শীর্ষক এক অনুষ্ঠানে বার্নিকাট এসব কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের শ্রমিকদের পেশাগত ও স্বাস্থ্যগত সুরক্ষায় যুক্তরাষ্ট্র চেষ্টা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশের পোশাক কারখানার অগ্নি ও ভবন নিরাপত্তার জন্য আন্তর্জাতিক শ্রম সংস্থাকে ১৫ লাখ ডলার দেয়া হয়েছে। এ ছাড়া শ্রমিকদের অগ্নি ও ভবন নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ দেয়ার জন্য সলিডারিটি সেন্টারকে ১০ লাখ ডলার দেয়া হয়েছে। এই প্রশিক্ষণের মাধ্যমে শ্রমিকেরা অগ্নিনিরাপত্তা ও ঝুঁকিপূর্ণ ভবন সম্পর্কে ধারণা পাবে।

তিনি বলেন, ভবিষ্যতে দুর্ঘটনা থেকে রক্ষায় ভালোভাবে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তবে, এটা দুর্ভাগ্যজনক যে কর্মস্থলে দুর্ঘটনা কমানো সম্ভব হলেও তা বন্ধ করা সম্ভব নয়। এ জন্য আহতদের আমরা কিভাবে সহায়তা করবো সেটা গুরুত্বপূর্ণ। প্রতিটি দেশকেই এসব ক্ষেত্রে ব্যবস্থা নিতে নিজেদের পথ খুঁজে বের করতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- ব্র্যাকের দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন বিষয়ক পরিচালক গওহর নাইম ওয়ারা, রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনার বোর্ডের যুব প্রতিনিধি রেজওয়ান নবীন প্রমুখ।

সভায় দুর্ঘটনায় বেঁচে যাওয়া শ্রমিকদের জীবন যুদ্ধ ও শিক্ষণীয় অভিজ্ঞতা নিয়ে একটি প্রকাশনা উদ্বোধন করা হয়। এছাড়া এসব শ্রমিকের সাফল্য ও প্রয়োজনভিত্তিক একটি আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয় এ সভায়।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া