adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তৃতীয় দফা ইউপি নির্বাচন – প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়ে আজ ভোট

UPনিজস্ব প্রতিবেদক : আগের দুই ধাপের শঙ্কামুক্তির জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়ে আজ ২৩ এপ্রিল শনিবার ইউনিয়ন পরিষদের (ইউপি) তৃতীয় ধাপের নির্বাচনের ভোট নেয়া হবে। দেশের ৪৭ জেলার ৬২০টি ইউপিতে  সকাল আটটা থেকে বিকেল চারটা পর‌্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। 

ইউপি নির্বাচনের গত দুটি ধাপে ব্যাপক সহিংসতায় প্রাণ হারায় শিশুসহ প্রায় ৩৫ জন। আহত হয় কয়েক হাজার। এ ছাড়া ব্যাপক অনিয়ম ও ভোট কারচুপি ঘটে।

তৃতীয় ধাপের নির্বাচনের প্রচারণার সময়ও প্রভাব বিস্তারের চেষ্টা এবং সহিংসতায় বেশ কিছু হতাহতের ঘটনা ঘটেছে। তাই কাল ভোটের দিন সহিংসতার আশঙ্কা থাকছেই।

আজ ২৩ এপ্রিল শনিবার অনুষ্ঠেয় ৬২০ ইউপিতে চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের ৬২১ জন, বিএনপির ৫৭৫ জন, জাতীয় পার্টির ১৮৪ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের ২৮ জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ১৪ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৯৩ জনসহ ২ হাজার ৯৯২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আওয়ামী লীগের ১৩ জন চেয়ারম্যান প্রার্থীর কোনো প্রতিদ্বন্দ্বী নেই। এ ছাড়া বিএনপির কোনো প্রার্থী নেই ৫২ ইউপিতে।  

নির্বাচনকে ঘিরে ২১ এপ্রিল বৃহস্পতিবার মধ্যরাত থেকে সব ধরনের প্রচারণা বন্ধ হয়ে গেছে।

ভোটগ্রহণ নির্বিঘ্ন করতে নির্বাচন কমিশন (ইসি) সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

মাঠে নেমেছে পুলিশ, বিজিবি, র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ সব ধরনের নির্বাচনী সামগ্রী বিশেষ নিরাপত্তায় আজই  কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাওয়ার কথা ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচন অবাধ ও সুন্দর করতে বৃহস্পতিবার ইসির প্রতি কিছু নির্দশনা দিয়েছেন। প্রধানমন্ত্রীর নি্র্দেশনাকে স্বাগত জানিয়েছে ইসি।

ইসিও নিজেদের অবস্থান স্পষ্ট করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে সঠিকভাবে দায়িত্ব পালনের নির্দেশনা দিয়েছে। ইসির নির্দেশনায় ভোটকেন্দ্রে কোন ধরনের দাঙ্গা, সন্ত্রাস বা অনিয়ম সংঘটিত হলে, কিংবা আইন ও বিধির কোনো ব্যত্যয় ঘটলে তাতক্ষণিকভাবে সংশ্লিষ্ট কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ করার কথা বলা হয়েছে।

নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে ইসির কর্মকর্তারা জানান, পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে প্রতি ইউনিয়নে একটি করে মোবাইল ফোর্স ও প্রতি তিন ইউপির জন্য স্ট্রাইকিং ফোর্স থাকবে।  প্রতি উপজেলায় ২টি করে র‌্যাবের মোবাইল টিম ও ১টি স্ট্রাইকিং টিম এবং প্রতি উপজেলায় ২ প্লাটুন বিজিবি মোবাইল ও ১ প্লাটুন স্ট্রাইকিং ফোর্স থাকবে।

প্রথম দুই ধাপের তুলনায় তৃতীয় ধাপে সুন্দর ভোট হবে এমন আশাবাদ ব্যক্ত করে নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ বলেন, “অপরাধী যে পর্যায়ের হোক, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। তারা অবহেলা করলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

ভোটের মাঠের সার্বিক নিরাপত্তায় ভোটের দিনের পূর্ববর্তী রাত ১২টা থেকে ভোট গ্রহণের দিন মধ্যরাত ১২টা পর্যন্ত বেবিট্যাক্সি, অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো প্রভৃতি যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তৃতীয় ধাপের ভোটে মোট ২ হাজার ৯৯২ জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে ১৪টি রাজনৈতিক দলের প্রার্থী ১ হাজার ৫৪৩ জন। অবশিষ্ট ১ হাজার ৪৪৯ জন প্রার্থী স্বতন্ত্র থেকে মনোনয়নপত্র দাখিল করেছেন। রাজনৈতিক দলগুলোর মধ্যে আওয়ামী লীগ ৬২১ জন, বিএনপি ৫৭৫ জন, জাতীয় পার্টি ১৮৪ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ২৮ জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ১৪ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৯৩ জন, জাতীয় পার্টি-জেপি ২ জন, ন্যাশনাল পিপলস পার্টি ১ জন, খেলাফত মজলিস ৪ জন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি ১ জন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ৩ জন, ইসলামী ঐক্যজোট ৩ জন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ১৩ জন ও অন্যান্য ১ জন প্রার্থী দিয়েছে।

ইসির ঘোষণা অনুযায়ী চতুর্থ ধাপে ৭ মে, পঞ্চমম ধাপে ২৮ মে ও ষষ্ঠ ধাপে  ৪ জুন ভোট হওয়ার কথা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া