adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ব্রিটেনের উচিত ইইউ-য়ের সঙ্গে থাকা: ওবামা

OBAMA-1আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়লে উন্নতি এবং ক্ষমতা দুটোই হারাবে ব্রিটেন। সম্প্রতি তিনদিনের যুক্তরাজ্য সফরে এসে এমন মত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠকের পর ওবামা বলেন, ইইউ-য়ের সদস্যপদ বিশ্বে ব্রিটেনের প্রভাব কমায়নি বরং বাড়িয়েছে। ব্রিটেন যদি ইইউ ছেড়ে যায়, তাহলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বড় ধরনের বাণিজ্য চুক্তিতে দেশটি শেষের কাতারে চলে যাবে। বরং ইউনিয়নে থেকে একটি শক্তিশালী ইউরোপকে নেতৃত্ব দেয়াই ব্রিটেনের জন্য ভালো। কারণ এর ফলে তারা বিশ্বেও বড় ভূমিকা রাখতে পারবে।

যদিও ইউনিয়নে থাকা না থাকা নিয়ে ওবামার মন্তব্যের সমালোচনা করছেন ইইউ থেকে বেরিয়ে আসায় সমর্থনকারীরা। এমনকি তাকে মেয়াদহীন প্রেসিডেন্ট বলে বিদ্রূপ করেছেন টোরি এমপি ডোমিনিক রাব।

ওবামা আরো বলেন, শুধুমাত্র ব্রিটেনের একজন বন্ধু হিসাবেই এই পরামর্শ। তবে এই গণভোটের ফলাফলে যেহেতু যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের সম্পর্ক ও উন্নয়নে প্রভাব পড়বে, তাই গণভোটের দিকে তাকিয়ে রয়েছে মার্কিনিরাও।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, ইইউতে ব্রিটেন থাকবে কি থাকবে না, সেই সিদ্ধান্ত ব্রিটিশ জনগণের। তবে আমাদের বন্ধুরা কি বলছে, সেটাও অবশ্যই শোনা উচিত।

উল্লেখ্য, ইইউতে থাকা না থাকা নিয়ে জুন মাসে ব্রিটেনে গণভোট হওয়ার কথা রয়েছে।
 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া