adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৬৫ বছর, এক রানি, ১২ মার্কিন প্রেসিডেন্ট

2016_04_22_12_12_21_Vuw8EOzMDT4tJ3pBpH3MsCeJ5gKE3Y_originalআন্তর্জাতিক ডেস্ক : ৯০ বছরে পা রেখেছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। গতকাল বৃহস্পতিবার ছিল তার ৯০তম জন্মদিন। জাঁকজমকের সাথে পালিত হয়েছে এই জন্মদিন। তার ৯০ বছর পূর্তিতেও ব্রিটিশরা কামনা করছে- লং লিভ দ্য কুইন অর্থাৎ রানি দীর্ঘজীবী হোক। এই ৯০ বছরের জীবনে ৬৫ বছরই তার কেটেছে সিংহাসনে। এই দীর্ঘ সময়ে তিনি এমন কিছু জিনিস করতে পেরেছেন যেটা অনেকের ভাগ্যেই জোটে না।

যেমন অনেকেই জানে না রানি দ্বিতীয় এলিজাবেথের বিবাহিত জীবন ৬৮ বছরের। এটা এমনকি ব্রিটিশ রাজ পরিবারের মধ্যেই সবচেয়ে দীর্ঘ। তাছাড়া ব্রিটেনের রানিদের মধ্যে তিনি একমাত্র যিনি কি না মোটরগাড়ির ইঞ্জিনের কাজ জানেন এবং নিজেই গাড়ির টায়ার বদলাতে পারতেন।

রানি হিসেবে তার অভিষেকের দৃশ্য প্রথম টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়েছিল এবং ২ কোটি ব্রিটিশ নাগরিক সেটা উপভোগ করেছে। তার সিংহাসনে আরোহণের মেয়াদে যুক্তরাজ্যের ১২ জন প্রধানমন্ত্রী বদল হয়েছে।

ব্রিটিশ রাজপরিবারে রাজা রানিদের পেইন্টিং তৈরি করা হয়। এই পেইন্টিং করার সময় শিল্পীর সামনে বসে সময় দিতে হয়। তিনি ১৩০টি রাজকীয় পেইন্টিংয়ের জন্য বসে সময় দিয়েছেন। বিশ্বের ১১৭টি দেশ ভ্রমণ করার সৌভাগ্য অর্জন করেছেন তিনি।

আরও মজার বিষয় হচ্ছে, তিনি রানির আসনে বসার পর থেকে এই ৬৫ বছরে ১২ জন মার্কিন প্রেসিডেন্ট বদল হয়েছে। তিনি প্রায় প্রত্যেকের সাথে সাক্ষাৎ করেছেন। এর মধ্যে অনেকের সাথেই দুবার করে। যেমন, রোনাল্ড রিগান, বিল ক্লিনটন এবং বারাক ওবামাসহ আরও অনেকে। প্রেসিডেন্টের সাথে রানির সাক্ষাতের একটি ভিডিও প্রকাশ করেছে বিবিসি। সেটি নিচে তুলে ধরা হলো-

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া