adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সজীব ওয়াজেদ জয়ের স্ট্যাটাসের জবাব দিল টিআইবি

tib_110138নিজস্ব প্রতিবেদক : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও তার ট্রাস্টি বোর্ডের সদস্য এবং উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সম্পদের হিসাব ওয়েবসাইটে আছে বলে জানিয়েছেন সংস্থাটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

২১ এপ্রিল বৃহস্পতিবার ধানমন্ডিস্থ মাইডাস ভবনে তৈরী পোশাক খাতে সুশাসন: অগ্রগতি,চ্যালেঞ্জ ও করণীয় শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশকালে এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

প্রসঙ্গত, গত ১৩ এপ্রিল নিজের ফেসবুকে এক স্ট্যাটাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা এবং তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয় টিআইবির সম্পদের বিবরণ প্রকাশের দাবি জানিয়েছিলেন।

টিআইবি মনে করে,রানা প্লাজার ঘটনায় তৈরি পোশাক খাতে সুশাসনের ঘাটতি ও দুর্নীতি দৃশ্যমান হয়েছে। এসব খাতে সুশাসন প্রতিষ্ঠায় অগ্রগতি হয়েছে ঠিকই কিন্তু অনেক কিছুই কাগুজে কলমে,আইনের পাতায়। এসব এখনো কার্যকর হয়নি।

টিআইবি বলছে,এ খাতে দুর্ঘটনা ও কমপ্লায়েন্স ঘাটতির অন্যতম কারণ হলো,বিভিন্ন অংশীদারের মধ্যে সমন্বয়হীনতা, দায়িত্বে অবহেলা,রাজনৈতিক প্রভাব,পারস্পরিক যোগসাজশে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি। টিআইবি এ খাতে সুশাসন প্রতিষ্ঠার জন্য ১০দফা সুপারিশ পেশ করেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রানা প্লাজার ধসের পর বিভিন্ন অংশীজনের নেওয়া ১০২টি উদ্যোগের মধ্যে ৭৭ শতাংশ বাস্তবায়ন ও সন্তোষজনক অগ্রগতি আছে। বাকি ২৩ শতাংশ উদ্যোগ ধীরগতিতে এগোচ্ছে বা স্থবির হয়ে আছে।

ইফতেখারুজ্জামান বলেন,গত তিন বছরে পোশাক খাত গর্ব করার মতো স্থানে এসেছে। এটি বৈশ্বিক স্বীকৃতি পাওয়ার যোগ্য। তবে কাগজপত্র, আইন ও বিধিমালায় যেসব অগ্রগতি এসেছে, সেগুলো প্রয়োগ করা ও অব্যাহত রাখা জরুরি। এর পাশাপাশি যেসব ক্ষেত্রে অগ্রগতি হয়নি,সেগুলোর ওপর নজর দিতে হবে।

রানা প্লাজা ধসের পর অপরাধীদের বিচারকাজ ধীরগতিতে চলছে বলে উল্লেখ করে ইফতেখারুজ্জামান বলেন, অপরাধীদের শাস্তি নিশ্চিত করে উদাহরণ তৈরি করা না গেলে অপরাধ ঘটতেই থাকবে।

প্রতিবেদনে বলা হয়েছে,অল্প কিছু কারখানায় সেফটি কমিটি গঠনের প্রক্রিয়া মাত্র শুরু হয়েছে। ৮ শতাংশ কারখানায় ন্যূনতম মজুরি কার্যকর হয়নি। রানা প্লাজা ঘটনায় অপরাধীকে দ্রুত বিচার করতে হবে। দ্রুত শ্রমিক ডাটাবেজ গঠন করতে হবে। শ্রমিক কল্যাণ তহবিল আজও গঠন করা হয়নি। এটা দ্রুত করতে হবে।

এতে প্রতিবেদন পেশ করেন নাজমুল হুদা মিনা ও মঞ্জুর ই খোদা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া