adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুনাপাথরের খনির সন্ধান

bipu_110139ডেস্ক রিপোর্ট : নওগাঁর বদলগাছি থানার চাঁদপুরে ৫০ বর্গ কি.মি এলাকা বিস্তৃত চুনাপাথরের খনির সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন জ্বালানি, বিদ্যুৎ ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তিনি বলেন, আগামী দেড় থেকে দুই বছরের মধ্যে চুনাপাথর উত্তোলনের কাজ শুরু হবে। সিমেন্টের কাঁচামাল হিসেবে ব্যবহৃত এই খনিজ সম্পদটি দিয়ে নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি বিদেশেও রপ্তানি করা যাবে।

বৃহস্পতিবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ বিভাগের বিজ্ঞানীরা এই খনি আবিষ্কার করেছেন। ২২১৪ ফুট মাটির গভীরে এর সন্ধান মিলেছে। ওই স্তর থেকে শুরু হয়ে আরও গভীরে বিস্তৃত রয়েছে খনিটি।

নসরুল হামিদ জানান, এরই মধ্যে ৬১ ফুট পর্যন্ত খনন করে চুনাপাথর মিলছে। ড্রিলিং অব্যাহত রয়েছে আশা করা যাচ্ছে আরও অনেক পুরু হবে এই খনিটি। তিনি বলেন, ১৯৬৩ সালে জয়পুরহাটে এমন চুনাপাথরের খনি আবিষ্কৃত হলেও তা বাণিজ্যিকভাবে উত্তোলন করা সম্ভব হয়নি।

প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তির উন্নয়ন ও খনি বিশেষজ্ঞ তৈরি হওয়ায় বর্তমানে এমন খনি থেকে এমব মূল্যবান সম্পদ আহরণ করা খুব সম্ভব। আগামী দেড় থেকে দুই বছরের মধ্যেই চুনাপাথর উত্তোলন করা সম্ভব হবে বলে জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া