adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেসির মূল্য ১৪১ মিলিয়ন, রোনালদো ১০১

MESIস্পোর্টস ডেস্ক : স্পেনের ভ্যালেন্সিয়া পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের এক মূল্যায়ন বলছে, বর্তমান অবস্থার বিচারে লিওনেল মেসির বাজার মূল্য ১৪১ মিলিয়ন ইউরো। একই সময়ে তার প্রতিদ্বন্দ্বি ক্রিস্টিয়ানো রোনালদোর মূল্য ১০১ মিলিয়ন ইউরো।

চূড়ান্ত পরিসংখ্যান একটি বিশ্লেষণমূলক অনুক্রমের প্রক্রিয়ায় বহু মানদণ্ড ও পদ্ধতি দ্বারা নির্ধারিত হয়েছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছেন মাদ্রিদ ভিত্তিক স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা।

আর্জেন্টাইন এবং পর্তুগিজ এই দুই তারকার মূল্যায়নে মাপকাঠি হিসেবে ধরা হয়েছেন গোল সংখ্যা, গোলে সাহায্য করা, প্রতিটি ম্যাচ, বুকিং, নেতৃত্ব ও বিপনন।

২৫ এপ্রিল থেকে মেসি-রোনালদো নিয়ে আরো একটি গবেষণা হবে। গবেষণায় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সম্পৃক্ততা থাকবে।

ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের সংযোজনে দুই খেলোয়াড়কেই তাদের সতীর্থদের তুলনায় নেয়া হয়েছে। রোনালদোর ক্ষেত্রে যেমন গোনায় নেয়া হয়েছে গ্যারেথ বেল, জেমস রদ্রিগেজকে, তেমনি মেসির বেলায় তুলনায় ছিলেন লুইস সুয়ারেজ ও নেইমার।

এই গবেষণার বিচারে টুর্নামেন্ট গণনায় নেয়া হয়েছে ২০১৪-১৫ মৌসুমের স্প্যানিশ লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, ক্লাব বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স লিগকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া