adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলকাতায়ও বৃষ্টি নেই- গরমে বাড়ছে অস্বস্তি

hot-weatheআন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের সবচেয়ে নিকটতম প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যেও দেখা নেই বৃষ্টির। তাপমাত্রা ৪১ ডিগ্রি থেকে নেমে এসেছে ৩৭ ডিগ্রির নিচে। তবু মিলছে না স্বস্তি। কারণ তাপমাত্রা কমলেও বেড়ে গিয়েছে আর্দ্রতা। আর্দ্রতা বেড়ে গিয়ে বাড়িয়ে দিয়েছে ঘাম এবং অসহ্য গরম।

কেন্দ্রীয় সরকারের আবহাওয়া বিজ্ঞান মন্ত্রণালয়ের পূর্বাঞ্চলীয় ডেপুটি ডিরেক্টর জেনারেল জানান, আগামী কয়েক দিনের মধ্যে কালবৈশাখীর সম্ভাবনা নেই। কালবৈশাখী তৈরি হওয়ার জন্য যে সব অণুঘটক পরিমণ্ডলে থাকা দরকার, তা এখন নেই। পরিমণ্ডলে যেটুকু মেঘ রয়েছে, তাও বিদায় নেবে। ফলে তাপমাত্রা বাড়বে লাফিয়ে। মঙ্গলবারই তার ইঙ্গিত মিলতে শুরু করেছে।

এদিকে পশ্চিমবঙ্গেও গতকাল মঙ্গলবার থেকে তাপমাত্রা ফের চড়তে শুরু করেছে। আজ বুধবার থেকে কলকাতা ও সংলগ্ন এলাকার তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা। সেই সঙ্গে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দপ্তর। গত সপ্তাহ দুয়েক ধরে কলকাতার তাপমাত্রা ঘন ঘন ওঠানামা করছে। কখনও তাপপ্রবাহ, কখনও অস্বস্তি চরমে। তাপমাত্রার এই ওঠানামার সঙ্গে তাল রাখতে পারছে না মানুষের শরীর। সর্দি-জ্বরের সঙ্গে নানা ধরনের পেটের অসুখে নাজেহাল।

চিকিতসকদের মতে, আবহাওয়ার এই পরিস্থিতিতে পানি ও বায়ুবাহিত বিভিন্ন জীবাণু শক্তিশালী হবে। দু-একটা কালবৈশাখীর পরে আবহাওয়া কিছুটা স্থিতিশীল হবে।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া