adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাথমিকে বৃত্তি পেয়েছে ৮২ হাজার শিক্ষার্থী

2016_04_19_14_44_23_eZyglEKA5K8yp5KkzZ53tKNMiBgTDT_originalনিজস্ব প্রতিবেদক : প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে বৃত্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে। এ বছর ট্যালেন্টপুল ও সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৫০০ জন শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৩৩ হাজার, আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থী।

১৯ এপ্রিল মঙ্গলবার দুপুর ২টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেন।

তিনি বলেন, ঝরে পড়া রোধ, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি, মেধার স্বীকৃতি ও সুষম মেধা বিকাশের লক্ষ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এই বৃত্তি দেয়া হয়। এর ফলে সব শিক্ষার্থী বৃত্তি পাওয়ার প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারে এবং শিক্ষার মান বৃদ্ধি পায়।

এবার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা বাড়ানোর পাশাপাশি বৃত্তির টাকার পরিমাণও বাড়ানো হয়েছে। এতদিন ২২ হাজার শিক্ষার্থীকে ট্যালেন্টপুল এবং ৩৩ হাজার সাধারণ বৃত্তি দেওয়া হয়েছিল। এবার বৃত্তিপ্রাপ্তদের সংখ্যা ২৭,৫০০ বাড়ানো হয়েছে। এর মধ্যে ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তদের সংখ্যা বাড়ানো হয়েছে ১১ হাজার এবং সাধারণ কোটায় বাড়ানো হয়েছে ১৬ হাজার ৫০০।

এছাড়া আগে ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তদের মাসে ২০০ টাকা করে দেয়া হলেও এবার থেকে ৩০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ১৫০ টাকার পরিবর্তে ২২৫ টাকা করে দেয়া হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত তিন বছর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বৃত্তির টাকা পাবে।

গত ৩১ ডিসেম্বর প্রাথমিক সমপানীর যে ফল প্রকাশিত হয়, তাতে উত্তীর্ণ হয়েছে ৯৮ দশমিক ৫২ শতাংশ শিক্ষার্থী। আর দুই লাখ ৭৫ হাজার ৯৮০ জন জিপিএ-৫ পেয়েছে।

ফল প্রকাশের সময় মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন খালিদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীরসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া