adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রৌসেফের অভিশংসনের পক্ষে রায় দিলো নিম্নকক্ষ

brazilআন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফের বিরুদ্ধে তোলা অভিশংসন পার্লামেন্টের নিম্নকক্ষে পাস হয়েছে। দুই তৃতীয়াংশের বেশি সমর্থন পেয়ে এবার প্রস্তাবটি যাবে উচ্চকক্ষ সিনেটে। প্রস্তাবটি সিনেটে দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন পেলেই রৌসেফ স্থায়ীভাবে পদচ্যুত হবেন।

নিম্নকক্ষের ৫১৩ জন ডেপুটির (সদস্য) মধ্যে ৩৬৭ জন প্রেসিডেন্টকে অভিশংসন করার পক্ষে ‘হ্যাঁ’ ভোট দেন। বিপক্ষে ‘না’ ভোট দেন ১৬৭ জন। অন্যদের মধ্যে সাতজন ভোটদানে বিরত থাকেন এবং দুইজন ডেপুটি অনুপস্থিত ছিলেন।

রৌসেফের বিরুদ্ধে ২০১৪ সালে পুন:নির্বাচনের সময় বাজেট আইন ভঙ্গ করে সরকারি হিসেবে কারসাজির অভিযোগ রয়েছে। এছাড়াও রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোবাসের কোটি টাকার একটি প্রকল্পে দুর্নীতির অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে । যদিও এসব অভিযোগ অস্বীকার করে রৌসেফ এই অভিশংসন প্রক্রিয়াকে ‘বেসামরিক ক্যু’ বলে অভিহিত করেছেন।

তাঁর অভিশংসন প্রক্রিয়া নিয়ে কয়েকদিন ধরেই বিতর্ক চলছিল। বিরোধী দলসহ অনেকে তাঁর অভিশংসনের পক্ষে আওয়াজ তুলেছেন। রৌসেফের অভিশংসনের জন্য পার্লামেন্টের নিম্নকক্ষে ৫১৩টির মধ্যে প্রয়োজন ৩৪২ ভোট।

এদিকে প্রেসিডেন্ট রৌসেফের অভিশংসন প্রক্রিয়ার পক্ষে-বিপক্ষে হাজার হাজার মানুষ কংগ্রেস ভবনের সামনে এবং দেশের বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া