adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২১ সাল পর্যন্ত ‘প্যাকেজ ভ্যাট’ চায় ডিসিসিআই

2016_04_17_16_29_49_QIpZpbgdWXJ4ZSWtJI3l5AwgKPjkoG_originalনিজস্ব প্রতিবেদক : আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের কথা বিবেচনা করে ২০২১ সাল পর্যন্ত ‘প্যাকেজ ভ্যাট’ নির্ধারণের প্রস্তাব করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই)।
 
রোববার (১৭ এপ্রিল) বিকেলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় ডিসিসিআই সভাপতি হোসেন খালেদ এ প্রস্তাব করেন।
 
হোসেন খালেদ বলেন, ‘জিডিপিতে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এমএসএমই) অবদান রাখে ৩০ শতাংশের বেশি। বেসরকারি খাতের ৭৫ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠান এ খাত সংশ্লিষ্ট। দেশের ৭৫ শতাংশ কর্মসংস্থান হয় এসএমই খাতের মাধ্যমে এবং শিল্প খাতে কর্সসংস্থানের ৮০ শতাংশই এসএমই খাতভিত্তিক।’
 
তাই আগামী বাজেটে (২০১৬-১৭ অর্থবছর) ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের কথা বিবেচনা করে  ২০২১ সাল পর্যন্ত ‘প্যাকেজ ভ্যাট’ নির্ধারণের প্রস্তাব করছি।
 
এসময় পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি হতে প্রাপ্ত লভ্যাংশ আয় ২৫ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত করমুক্ত করার প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি।
 
এছাড়া প্রতিষ্ঠানটির পক্ষ থেকে অন্যান্য প্রস্তাবগুলোর মধ্যে আয়কর, আইন ও বিধি সংক্রান্ত ১৫টি; আয়কর সংক্রান্ত ১৫টি; আমদানি ও সম্পূরক শুল্ক নীতি, আইন ও বিধি সংক্রান্ত ৮টি;  আমদানি ও সম্পূরক শুল্ক সংক্রান্ত ৪৮টি; মূল্য সংযোজন কর নীতি, আইন ও বিধি সংক্রান্ত ৩টি এবং মূল্য সংযোজন কর সংক্রান্ত ৩টি প্রস্তাব রয়েছে।

এসময় সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান মো. নাজিবুর রহমান বলেন, ‘আপনাদের প্রস্তবনাগুলো আমরা পেয়েছি। এগুলো বিবেচনায় এনে পর্যালোচনা করা হবে।’ এসময় তিনি ব্যাবসায়ী নেতাদের কাছে সঠিকভাবে ভ্যাট প্রদানের আহ্বান জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া