adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বব্যাংক রিজার্ভের অর্থ উদ্ধারে সহযোগিতা করবে

Bank1460900559ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ফিলিপাইনে স্থানান্তরিত অর্থ উদ্ধারে সহযোগিতার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক।
 
১৭ এপ্রিল রোববার মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে সংস্থাটির দুই বিশেষজ্ঞ কেভিন স্টিভেনসন ও পিয়ানি মালিক এ আশ্বাস দেন। কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা এ তথ্য জানিয়েছেন ।
 
বিশ্বব্যাংকের বিশেষজ্ঞদের সঙ্গে গভর্নর ফজলে কবির ও দুই ডেপুটি গভর্নরের বৈঠকের ব্যাপারে এক ব্রিফিংয়ে তিনি বলেন, অর্থ আদায়ে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত আছে। আজ বিশ্বব্যাংকের দুজন আইন কর্মকর্তা স্টিভেনসন ও পিয়ানি এসেছিলেন। তারা গভর্নর ও ডেপুটি গভর্নরের সঙ্গে সভা করেন। এর আগে তারা বিএফআইইউর (বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন এবং সাইবার অ্যাটাকের মাধ্যমে স্থানান্তরিত অর্থ ফেরত আনার বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।
 
তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এফআরবি (ফেডারেল রিজার্ভ ব্যাংক, নিউইয়র্ক), আরসিবিসি এবং ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে যোগাযোগ ও এসব দেশে বাংলাদেশের যেসব দূতাবাস আছে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছেন।এ সম্পর্কিত যত পদক্ষেপ নেওয়া হয়েছে, তার সবই বিশ্বব্যাংককে জানানো হয়েছে। তারা অভিমত দিয়েছেন, এসব পদক্ষেপ যথার্থ।
 
শুভঙ্কর সাহা বলেন, ফিলিপাইনে স্থানান্তরিত অর্থের সামান্য পরিমাণ আদায় হয়েছে, সেটা আনডিজভারসড (ব্যাংক হিসাবে জমা) অবস্থায় ছিল। আর সম্প্রতি ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের কাছে যে অংশটা জমা দেওয়া হয়েছে, তা ওই দেশের আইনি প্রক্রিয়া শেষে বাংলাদেশকে ফেরত দেওয়া হবে।
 
তিনি আরো জানান, এখনো এফআরবির বিরুদ্ধে মামলার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এফআরবির সঙ্গে বাংলাদেশ ব্যাংক নিয়মিত যোগাযোগ রক্ষা করছে। তারাও সর্বোচ্চ সহযোগিতা দেওয়ার ব্যাপারে আশ্বাস দিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া