adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী বাজেটে এডিপি ১০ হাজার কোটি টাকা কম

ADP1460862983ডেস্ক রিপোর্ট : আগামী ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার লক্ষ্যমাত্রার চেয়ে ১০ হাজার কোটি টাকা কমিয়ে ধরা হয়েছে এক লাখ ১০ হাজার কোটি টাকা। আর বাজেটের আকার ধরা হয়েছে তিন লাখ ৪০ হাজার কোটি টাকা।
 
এ হিসেবে চলতি অর্থবছরের চেয়ে আগামী অর্থবছরের বাজেটের আকার বাড়ছে প্রায় ১৫ দশমিক শূন্য সাত শতাংশ, আর এডিপির আকার বাড়ছে ১৩ দশমিক ৪০ শতাংশ। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
গত কিছুদিন ধরেই এক লাখ ২০ হাজার ২৬৪ কোটি টাকার এডিপির কথা শোনা যাচ্ছিল। এমনকি এটি পঞ্চবার্ষিক পরিকল্পনায় প্রস্তাবিত এডিপির আকারও ছিল। কিন্তু বাজেটে এর আকার ১০ হাজার ২৬৪ কোটি টাকা কমানো হচ্ছে।
 
এছাড়া বাজেটে ঘাটতির পরিমাণ থাকছে ৯২ হাজার কোটি টাকা। রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে দুই লাখ ৪৮ হাজার কোটি টাকা। তবে এর মধ্যে প্রায় ৩০ হাজার কোটি টাকা ঘাটতি রাখা হচ্ছে। এ হিসেবে আগামী অর্থবছরের বাজেটের ঘাটতি বাড়ছে পাঁচ দশমিক নয় শতাংশ।
 
মোট দেশজ উতপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির হারের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাত দশমিক দুই শতাংশ। মূল্যস্ফীতির হার ছয় শতাংশের মধ্যে সীমিত রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
 
মন্ত্রণালয়ের বাজেট মনিটরিং ও সম্পদ কমিটির সর্বশেষ বৈঠকে আগামী অর্থবছরের বাজেটের বিষয়ে এসব সিদ্ধান্ত হয় বলে জানা গেছে। গত ১০ এপ্রিল অনুষ্ঠিত এই বৈঠকে প্রস্তাবিত বাজেটের একটি কাঠামো প্রায় চূড়ান্ত করা হয়। এর আলোকে অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড থেকে বাজেট প্রণয়নের কাজ শুরু করেছে। আগামী ২ জুন জাতীয় সংসদে এই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
পরিকল্পনা কমিশন সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের সম্পদ কমিটি আগামী অর্থবছরের এডিপির জন্য যে পরিমাণ অর্থ অনুমোদন করেছে, তা সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় উল্লিখিত লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১১ হাজার কোটি টাকা কম।
 
বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে বড় বিনিয়োগ ও এডিপির আকার বাড়ানোর পরিকল্পনা রয়েছে সরকারের। সে লক্ষ্যে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বড় বিনিয়োগের কথাও উল্লেখ করা হয়। কিন্তু বাস্তবে সে অনুযায়ী বরাদ্দ হচ্ছে না নতুন এডিপিতে।
 
সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে এক লাখ ২১ হাজার কোটি টাকার এডিপি বরাদ্দ রাখার কথা। কিন্তু বাস্তবে বরাদ্দ হচ্ছে এক লাখ ১০ হাজার টাকা। এতে লক্ষ্যমাত্রার চেয়ে বরাদ্দ কমছে ১১ হাজার কোটি টাকা।
 
জানা গেছে, অনুমোদিত এডিপি বাস্তবায়নের জন্য সরকারের নিজস্ব তববিল থেকে ৭০ হাজার কোটি ও বৈদেশিক সহায়তার মাধ্যমে ৪০ হাজার কোটি টাকা সংস্থানের পরিকল্পনা করা হচ্ছে।
 
এ বিষয়ে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম বলেন, সরকারের গৃহীত বিভিন্ন পরিকল্পনা ও বিভিন্ন খাতে বিদ্যমান নীতিমালার সঙ্গে সঙ্গতি রেখে আগামী অর্থবছরের জন্য নতুন এডিপি তৈরি করা হচ্ছে।
 
তিনি বলেন, নতুন এডিপিতে গুরুত্ব দেওয়া হচ্ছে সরাসরি দারিদ্র্য বিমোচনের সঙ্গে সংশ্লিষ্ট প্রকল্পে। এছাড়া কৃষি-কৃষিভিত্তিক শিল্প-বিদ্যুত উতপাদন, ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ক্ষতি সংক্রান্ত এবং নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পের ওপর।
 
এদিকে পরিকল্পনা কমিশন কর্তৃক জারি করা নতুন এডিপি তৈরির পরিপত্রে বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে, এডিপিতে অন্তর্ভুক্তির ক্ষেত্রে অনুমোদিত প্রকল্প অগ্রাধিকার দেওয়া, নতুন প্রকল্প গ্রহণের চেয়ে চলমান প্রকল্প শেষ করার ওপর বিশেষ গুরুত্ব এবং বাংলাদেশের সুষম উন্নয়ন ও উচ্চতর প্রবৃদ্ধি অর্জন, আয় বৃদ্ধি, দারিদ্র্য নিরসন ও কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির মাধ্যমে আঞ্চলিক দারিদ্র্য ও আয় বৈষম্য দূরীকরণ।
 
এছাড়া খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও পুষ্টিমান উন্নয়ন, সামাজিক নিরাপত্তার অগ্রগতি সম্প্রসারণ, মানবসম্পদ উন্নয়ন, কৃষি-পানি সম্পদ ও পল্লী অবকাঠামো উন্নয়ন, রপ্তানি প্রসার ও শিল্পায়ন, বিদ্যুত ও জ্বালানি খাতের উন্নয়ন, রেল-নৌ ও সড়ক যোগাযোগ অবকাঠামো সম্প্রসারণ ও উন্নয়ন, নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন, লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসার, সুশাসন এবং জলবায়ু সংবেদনশীল ও পরিবেশবান্ধব উন্নয়ন কর্মসূচিকে অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে।
 
জাতীয় প্রবৃদ্ধি ত্বরান্বিতকরণে সরাসরি সহায়ক প্রকল্প ছাড়া কম গুরুত্বপূর্ণ প্রকল্প প্রস্তাব পরিহার করতে বলা হয়েছে।
 
আরো বলা হয়েছে, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) লিংক কম্পোনেন্ট হিসেবে বাস্তবায়নযোগ্য সম্ভাব্য প্রকল্প অগ্রাধিকার দিতে হবে। এডিপিতে প্রকল্প সংখ্যা যৌক্তিক পর্যায়ে রাখতে হবে, মেয়াদ উত্তীর্ণ কোনো প্রকল্প এডিপিতে সরাসরি অন্তর্ভুক্ত হবে না। বৈদেশিক সাহায্য চুক্তি সম্পাদিত বা বৈদেশিক সাহায্য প্রাপ্তির সুনিশ্চিত অঙ্গীকারপ্রাপ্ত ছাড়া কোনো অননুমোদিত কারিগরি সহায়তা প্রকল্প এডিপি অন্তর্ভুক্তির প্রস্তাব করা যাবে না। ডিজিটাল বাংলাদেশ গড়তে তথ্যপ্রযুক্তি সহায়ক এবং এ খাতে কর্মসংস্থান সৃষ্টিমূলক প্রকল্পে বিশেষ গুরুত্ব দিতে হবে। উন্নয়নের মূল ধারায় জলবায়ু পরিবর্তনকে সম্পৃক্ত করতে বিশেষ কার্যক্রম সম্পন্ন প্রকল্পকে অগ্রাধিকার দিতে হবে।
 
প্রকল্পকে টেকসই ও অধিকতর জলবায়ু সংবেদনশীল করতে চলমান অথবা নতুন প্রকল্পের মূল উদ্দেশ্য বাস্তবায়নের পাশাপাশি দারিদ্র্য বিমোচন, পরিবেশ, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের আন্তঃসম্পর্ক বিবেচনায় রাখার কথা বলা হয়েছে।
 
নদীভাঙন ও জলাবদ্ধতারোধে ড্রেজিং, নদীশাসন ও রক্ষণাবেক্ষণের লক্ষ্যে পরিবেশ ও প্রতিবেশের বিষয়টি বিবেচনায় রেখে সমন্বিত প্রকল্প গ্রহণে অগ্রাধিকার দিতে এবং স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নের জন্য গৃহীত প্রকল্পে তথ্য দেওয়ার কথাও বলা হয়েছে। রাইজিং বিডি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া