adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজীপুরের মেয়র মান্নানকে আবার গ্রেফতার করলো গোয়েন্দা পুলিশ

MANNANনিজস্ব প্রতিবেদক : গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এম.এ মান্নানকে ফের গ্রেফতার করেছে গাজীপুর জেলা গোয়েন্দা পুলিশ। স্থানীয় সরকার মন্ত্রণালয় কর্তৃক মেয়র মান্নানকে বরখাস্তের আদেশ উচ্চ আদালত স্থগিত করায় আগামী রোববার সিটি করপোরেশনে তার অফিস করার কথা ছিল। উচ্চ আদালতের আদেশে দায়িত্ব গ্রহণের দু’দিন আগেই তাকে ফের গ্রেফতার করা হল। তাকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন জয়দেবপুর থানার ওসি খন্দকার রেজাউল হাসান রেজা।

মেয়রের ঘনিষ্ট সূত্র জানায়, মেয়র এম.এ মান্নান ১৫ এপ্রিল শুক্রবার গাজীপুর সিটি করপোরেশনের সালনায় একটি মসজিদ উদ্বোধন করেন। পরে এলাকাবাসীর সাথে কিছুক্ষণ সময় কাটান। এলাকায় মাগরিবের নামাজ শেষে মহানগরীর কোনাবাড়িতে অসুস্থ দলীয় এক কর্মীকে দেখতে রওনা দেন। পথিমধ্যে গাজীপুর গোয়েন্দা পুলিশ তাকে আটক করে।

প্রসঙ্গত, গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচিত প্রথম মেয়র এম এ মান্নানকে সাময়িক বরখাস্ত করে দেওয়া স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের শুনানি নিয়ে গত সোমবার দুই বিচারপতির সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

জয়দেবপুর থানায় করা এক মামলার অভিযোগপত্র গ্রহণের কথা উল্লেখ করে গত বছরের ১৯ আগস্ট মেয়র এম এ মান্নানকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

বরখাস্তের প্রজ্ঞাপনে বলা হয়, এমএ মান্নানের বিরুদ্ধে জয়দেবপুর থানায় করা ফৌজদারি মামলার অভিযোগপত্র গাজীপুরের জ্যেষ্ঠ বিচারিক হাকিমের আদালতে ২০১৫ সালের ১২ মে গৃহীত হয়েছে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ (২০০৯ সালের ৬০ নম্বর আইন) এর ধারা ১২ এর উপধারা (১) মোতাবেক সিটি করপোরেশনের মেয়র বা কাউন্সিলরের বিরুদ্ধে ফৌজদারি মামলায় আদালতে অভিযোগপত্র গৃহীত হলে তাকে সাময়িক বরখাস্ত করার বিধান রয়েছে। এই ক্ষমতাবলে এম এ মান্নানকে সাময়িক বরখাস্ত করা হলো।

মন্ত্রণালয়ের এ বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন মেয়র মান্নান। এ রিটের শুনানি শেষে প্রজ্ঞাপনের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য এম এ মান্নান গত বছর ৪ ফেব্র“য়ারি রাতে গাজীপুরে যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলার মামলায় ১১ ফেব্র“য়ারি সন্ধ্যায় মেয়র মান্নান ঢাকার বাসভবন থেকে গ্রেপ্তার হন। মোট ২২টি মামলায় মেয়র মান্নান জামিন লাভের পর গত বছরের ২ মার্চ উচ্চ আদালতের আদেশে জামিনে কারামুক্ত হন। বর্তমানে গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন প্যানেল মেয়র আসাদুর রহমান কিরণ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া