adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দেশে ৮ কোটি মানুষ আর্সেনিক ঝুঁকিতে’

C C Cনিজস্ব প্রতিবেদক : ‘বাংলাদেশে দারিদ্র্য-বৈষম্য-অসমতার কারণ-পরিণাম ও উত্তরণ সম্ভাবনা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আলোচকরা
দেশে সুপেয় পানির অভাবে প্রায় ৮ কোটি মানুষ মারাত্মকভাবে আর্সেনিক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. অজয় রায়।  তিনি বলেন, প্রতিবছর এই রোগে আক্রান্ত হয়ে ৯ লাখ মানুষ মারা যান। এই আক্রান্তদের মধ্যে ৫ বছরের কম বয়সের শিশুর সখ্যা বেশি।
১৫ এপ্রিল শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে  অধ্যাপক আবুল বারাকাত রচিত ‘বাংলাদেশে দারিদ্র্য-বৈষম্য-অসমতার কারণ-পরিণাম ও উত্তরণ সম্ভাবনা’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
ড. অজয় রায় বলেন, দেশে প্রায় ৫০ শতাংশ মানুষের মৃত্যুর প্রধান কারণ দারিদ্র্য। এছাড়া, সাড়ে ১৩ লাখ মানুষের বেকার থাকার কারণও এই দারিদ্র্য। যা সংবিধানের ১৫ ও ২০ নং অনুচ্ছেদকে নিশ্চিত করে।

প্রকাশনা উৎসবে বিশেষ অতিথির বক্তব্যে পিকেএসএফ-এর অধ্যাপক ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, পৃথিবী এখন চরম উন্নতির শিখরে অবস্থান করছে। সেটা প্রযুক্তির দিকে থেকে যেমন তেমনি সম্পদ সৃষ্টির ক্ষেত্রেও। কিন্তু এর মাঝে কিছু অসহনশীল মানুষ আছে যারা উন্নতিকে নিজেদের কাছে কুক্ষিগত করে রাখতে চায়। এখন প্রশ্ন হলো এমন অবস্থায় টেকসই উন্নয়নের যে কথা আজকাল বলা হচ্ছে, সেটি কি সম্ভব? সেটি তখনই সম্ভব হবে যখন এই উন্নয়ন শুরু হবে সমাজের সর্বস্তরের মানুষের কাছে থেকে।

 শিক্ষার মাধ্যমে সমাজের বৈষম্য দূর করার আহ্বান জানিয়ে অনুষ্ঠানে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন,  অধ্যাপক আবুল বারাকাত তার গ্রন্থে একটি শ্রেণির কথা বলেছেন। যারা তার মতে রেইন সিকার। এই রেইন সিকার অর্থ হলো সমাজের অর্থলুটকারী, চাটুকার, দালাল প্রভৃতি। এখন আমাদের ভেবে দেখা উচিত, আমরা কে কোন অর্থের সঙ্গে মিলে যাই। সুতরাং আমাদের আত্মশুদ্ধির জন্য একটি বিপ্লব সৃষ্টি করতে হবে। যে বিপ্লব হবে, যথাযথ শিক্ষার মাধ্যমে বর্তমান সময়ের শিশুদের আবুল বরাকাতের মতো মানুষের জীবনদর্শনের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া। যেন আগামী প্রজন্ম রেইনসিকার না হয়।
প্রকাশনা উৎসবে এসময় আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন (ঢাবি) অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ, জাপানের রিক্কো বিশ্ববিদ্যালয় ও ঢাবির জাপান স্টাডি সেন্টারের অতিথি অধ্যাপক সাই কুরাসাওয়া এবং নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া