adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যৌনতার তালিম নিচ্ছে কিউবার শিশুরা (ভিডিও)!

CUBAডেস্ক রিপোর্ট : কোন পথে যাচ্ছে আধুনিক যুগের শিশুরা? কিউবা থেকে প্রকাশিত একটি ভিডিও এই প্রশ্ন নিয়ে কিন্তু ভাবতে বাধ্য করছে। দেশটির কেমাগি শহরের একটি স্কুলের বাচ্চারা গানের তালে ভিডিওতে যেভাবে নেচেছে তাতে দেশটির শিক্ষাব্যবস্থা নিয়ে হৈচৈই শুরু হয়ে গেছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, সেন্ট্রাল কিউবার ওই স্কুলের কয়েকজন শিশু শিক্ষার্থী অশালীন ভঙ্গিতে সহপাঠীদের সঙ্গে নাচছে। এই ভিডিও আবার গর্বের সঙ্গে ফেসবুকে ছেড়েছেন এক ছাত্রের বাবা। পরে সমালোচনার মুখে ভিডিওটি সরিয়ে নিতে বাধ্য হন তিনি। কিন্তু ততক্ষণে তা হাতে হাতে ছড়িয়ে পড়ে।

জোরগি লুইস পেরেজ নামের ওই অভিভাবক ভিডিওটি পোস্ট করে লেখেন, ‘তার  (ছেলের) মুভি দেখছি।’

তবে পেরেজের মতো সব অভিভাবক বিষয়টি হালকাভাবে নেননি। তারা স্কুলের শিক্ষকদের সমালোচনা করে উদ্বেগ প্রকাশ করছেন। অনেকেই বলছেন, এই ধরনের ঘটনা সামাজিক অবক্ষয়ের প্রতিফলন।

ভিডিওতে শিশু শিক্ষার্থীদের নাচ দেখে মাইলি সাইরাসের প্রসঙ্গ টানছেন অনেকেই। বিতর্কিত এই পপ গায়িকার মতো শারীরিক অঙ্গভঙ্গি করতে দেখা গেছে ওই শিশুদের।

দেশটির এক সমাজবিজ্ঞানী বলছেন, এই ধরনের ঘটনা ঠেকাতে অভিভাবক এবং শিক্ষকদের সবার আগে সচেতন হতে হবে। ছেলেমেয়েরা কী দেখবে, কী দেখবে না তা অভিভাবকদেরই ঠিক করতে হবে। নাবালকদের জোরাজুরি করলে তারা লুকিয়ে এসব করবে। ঠেকানো যাবে না। তাই তাদের বোঝাতে হবে এসবের অপকারীতা সম্পর্কে।

‘এটা করলে ক্ষতি হবে-এমন না বলে কী ক্ষতি হবে সেটা স্পষ্ট করে ছেলেমেয়েদের সামনে তুলে ধরতে হবে,’ বলেও মন্তব্য করেছেন দেশটির কয়েকজন সমাজবিজ্ঞানী।
https://www.youtube.com/watch?v=QaYTMjO2DH8

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া