adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা সনের বিদায়ের রাতে বার্সেলোনার বিদায়- সেমিতে আতলেতিকো মাদ্রিদ

mesiস্পোর্টস ডেস্ক : বাংলাদেশের লাখ লাখ বার্সা ভক্তের জন্য দু:সংবাদ, তাদের প্রিয় দল এবার চ্যাম্পয়ন্স লিগের সেমিফাইনালে উঠতে পারেনি।বাংলা সন ১৪২২ যখন বিদায় নেয়, সেই রাতে বার্সেলোনারও বিদায় ঘণ্টা বেজে উঠে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। 
চ্যাম্পিয়ন্স লিগের শুরু থেকে অদম্য খেলে যাওয়া বার্সেলোনা ছন্দ
atletico+01হারানোর পর সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ই পারল না ঘুরে দাঁড়াতে। শিরোপাধারীদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠেছে আতলেতিকো মাদ্রিদ।


ক্যাম্প নুতে বার্সেলোনা জিতেছিল ২-১ গোলে। নিজেদের মাঠে অঁতোয়ান গ্রিজমানের দুই অর্ধের দুই গোলে ২-০ ব্যবধানে জিতল দিয়েগো সিমেওনের দল।

ভিসেন্তে কালদেরনে বুধবার রাতে বার্সেলোনার খেলোয়াড়দের পায়ে বল গেলেই দুয়ো দিতে থাকে স্বাগতিক দর্শকরা। প্রথমার্ধের বলের দখল বেশি ছিল বার্সেলোনার কাছে; কিন্তু আক্রমণে বেশি উঠেছে আতলেতিকো। তবে প্রথম আধ ঘণ্টায় গোলের খুব ভালো সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই।

সপ্তম মিনিটে ক্রস থেকে হেড করেছিলেন গ্রিজমান; কিন্তু বল ঠেকাতে সমস্যা হয়নি বার্সেলোনার গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনের।

৩৩তম মিনিটে বিপজ্জনক জায়গা থেকে ফ্রি-কিক পেয়ে ক্রসবারের উপর দিয়ে মারেন গত চার ম্যাচে গোলের দেখা না পাওয়া মেসি।

তিন মিনিটে পরই প্রয়োজনীয় গোলটি পেয়ে যায় আতলেতিকো। সাউল নিগেসের দারুণ ক্রসে বিনা বাধায় লাফিয়ে হেডে গোল করেন গ্রিজমান।

ম্যাচের এই ফলে দুই লেগ মিলিয়ে ২-২ সমতা থাকলেও ফের্নান্দো তরেসের অ্যাওয়ে গোলে শেষ চারে উঠতো আতলেতিকোই। গোলের জন্য তাই ঝাঁপিয়ে পড়ে অতিথিরা। 

 
৪১তম মিনিটে নেইমার দূর থেকে শট নিয়েছিলেন; তবে ডান দিকের উপরের কোণায় মারা বল ধরে ফেলেন গোলরক্ষক ওবলাক।

প্রথমার্ধের শেষ দিকে কারাসকো অনেক দূর বল পায়ে নিয়ে এসে জোরালো শট নিয়েছিলেন। বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে তা ঠেকান টের স্টেগেন।

প্রথমার্ধে বলের ৭৩ শতাংশ দখল ছিল বার্সেলোনার কাছে। কিন্তু মেসি-নেইমার-সুয়ারেস ত্রয়ী জ্বলে না ওঠায় গোলের বড় কোনো সম্ভাবনা তৈরি করতে পারনি বার্সেলোনা।

দ্বিতীয়ার্ধে মরিয়া বার্সেলোনাকে ঠেকাতে পুরোপুরি রক্ষণাত্মক খেলে স্বাগতিকরা। বার্সেলোনা এই সুযোগে একের পর এক আক্রমণ চালালেও ‘এমএসএন’ ত্রয়ীর ব্যর্থতায় গোলের দেখা পায়নি।

৬১তম মিনিটে উল্টো পাল্টা আক্রমণে বল নিয়ে উঠে এসে শট নিয়েছিলেন গ্রিজমান; ঠেকাতে কোনো সমস্যা হয়নি টের স্টেগেনের।

৬৬তম মিনিটে ইনিয়েস্তার বাড়ানো বল ধরে সুয়ারেসের জোরালো শট ঠেকিয়ে দেন ওবলাক।

 
ম্যাচের শেষ দিকে গ্রিজমানের উদ্দেশে বাড়ানো ফেলিপে লুইসের পাস ঠেকাতে গিয়ে ডি-বক্সে বলে হাত লাগিয়ে দেন বার্সেলোনা অধিনায়ক ইনিয়েস্তা। পেনাল্টি থেকে গোল করে সমর্থকদের আবারও উচ্ছ্বাসে মাতান গ্রিজমান। ঠাণ্ডা মাথায় নেওয়া শট টের স্টেগেন ঝাঁপিয়ে পড়ে বলে আঙুল ছোঁয়াতে পারলেও জালে যাওয়া ঠেকাতে পারেননি।

এ মৌসুমে দারুণ ফর্মে থাকা ফরাসি ফরোয়ার্ড গ্রিজমানের গোল হলো ২৯টি।

শেষ মুহূর্তে যোগ করা সময়ে ডি-বক্সের ভেতর বলে হাত লাগিয়েছিলেন আতেলেতিকো মাদ্রিদের অধিনায়ক গাবিও। কিন্তু রেফারি পেনাল্টি না দিয়ে বক্সের ঠিক বাইরে থেকে ফ্রি-কিকের নির্দেশ দেন। মেসি পারেননি সেখান গোল করে খেলাটাকে অতিরিক্ত সময়ে নিয়ে যেতে; বল চলে যায় ক্রসবারের সামান্য উপর দিয়ে।

এ নিয়ে টানা পাঁচ ম্যাচ গোলশূন্য থাকলেন মেসি। সেই সঙ্গে শেষ হলো টানা দ্বিতীয়বার বার্সেলোনার ‘ট্রেবল’ জয়ের স্বপ্নও।

নয় মৌসুমের মধ্যে এ নিয়ে মাত্র দুইবার চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠতে পারল না বার্সেলোনা। দুইবারই কোয়ার্টার-ফাইনালে তাদের বিদায় করল দিয়েগো সিমেওনের অধীনে বদলে যাওয়া আতলেতিকো। মাদ্রিদের দলটির কোচ হিসেবে ১৭ বার বার্সেলোনার মুখোমুখি হয়ে এই দুই জয়ই পেয়েছেন সিমেওনে।
লা লিগায় টানা তিন ম্যাচে জয়শূন্য থাকার পর চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়া; মাটিতে নেমে এল উড়তে থাকা কাতালান দলটি। ট্রেবল স্বপ্ন ভেঙে যাওয়ার পর এখন অবশ্য সামনে সুযোগ আছে লা লিগা আর কোপা দেল রের শিরোপা ধরে রাখার।

দিনের অন্য ম্যাচে বেনফিকার মাঠে ২-২ গোলে ড্র করে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে এগিয়ে থেকে সেমি-ফাইনালে উঠেছে বায়ার্ন মিউনিখ।

শেষ চারে ওঠা অন্য দুটি দল হলো রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি। সেমি-ফাইনালের ড্র হবে আগামী শুক্রবার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া