adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসলামী দলগুলোকে ঐক্যবদ্ধ করতে ২০ দল ছেড়েছি

Latif-Nejamiডেস্ক রিপোর্ট : ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী বলেছেন, ‘সরকারের মামলা-হুলিয়া, ভয়-ভীতি বা বিএনপির অবমূল্যায়ন নয়, ইসলামী সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার জন্যে দেশের সব ইসলামী দলকে ঐক্যবদ্ধ করতে ২০ দল ছেড়েছি।’ বার বার ইসলামী ঐক্যজোট ভাঙনের বিষয়ে তিনি বলেন, ‘এটা বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে।’
দ্য রিপোর্টে দেয়া সাক্ষাতকারটি ‌জয়পরাজয় পাঠকদের জন্য তুলে ধরা হলো- 
ইসলামী ঐক্যজোট কখন কার নেতৃত্বে এবং কোন্ উদ্দেশে প্রতিষ্ঠিত হয়?
বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে বিচরণকারী ৬টি ইসলামী দলকে নিয়ে মরহুম শাইখুল হাদিস আল্লামা আজিজুল হকের নেতৃত্বে ১৯৯০ সালের ২২ ডিসেম্বর ইসলামী ঐক্যজোট প্রতিষ্ঠিত হয়েছিল। উদ্দেশ্য ছিল ইসলামিক রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ করা। ১৯৯১ ও ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে ইসলামী ঐক্যজোট এককভাবে অংশগ্রহণ করে এবং প্রত্যেকবারই এ জোট থেকে একজন করে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৯ সালে বিএনপির নেতৃত্বে চারদলীয় জোট গঠন হলে ইসলামী ঐক্যজোট এই জোটের শরিক হয়। ২০০১ সালের নির্বাচনে ইসলামী ঐক্যজোট থেকে চারজন সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর বিএনপির নেতৃত্বাধীন চারদল ১৮ দল এবং পরবর্তীতে ২০ দলীয় জোটে রূপ নেয়। দীর্ঘদিন একসঙ্গে রাজনীতি করার পর চলতি বছরের ৭ জানুয়ারি এ জোট থেকে ইসলামী ঐক্যজোট বেরিয়ে আসে।
অনেকেই বলেন, আপনাদের নামে মামলা ও হুলিয়া তুলে নেওয়ার জন্য সরকারের সঙ্গে আপোষ করে বিএনপি জোট ত্যাগ করেছেন; আবার এটাও বলা হয় বিএনপি জোটে সঠিক মূল্যায়ন না পাওয়ার কারণেই ওই জোট ছেড়েছেন। আসলে কোনটা সঠিক।
মামলা-হুলিয়া বা ভয় ভীতির কারণে বিএনপি জোট থেকে বেরিয়ে এসেছি-এ ধারণা অমূলক। ভয়-ভীতি বা লোভ লালসার কারণে আমরা জোট ছাড়িনি। আমাদের মামলা-হুলিয়া তো আগের মতোই আছে। একটা মামলাও তো প্রত্যাহার হয়নি। আর বিএনপিও আমাদের যথার্থই মূল্যায়ন করতো। জোট থেকে বেরিয়ে আসার একটাই কারণ, আমাদের দলকে (ইসলামী ঐক্যজোট) শক্তিশালী করা। আসলে ইসলামী ঐক্যজোটও তো একটা জোট। কয়েকটি ইসলামী দলের সমন্বয়ে এ জোট গঠিত। ২০০১ সালের জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে আমরা বিএনপির সঙ্গে জোটভুক্ত হয়েছিলাম। এরপরে আরো দুটি নির্বাচন হয়ে গেছে। বিএনপি জোটে থেকে অতিরিক্ত সময় না দিয়ে আমাদের নিজস্ব কর্মসূচিতে মাঠে ময়দানে কাজ করা এবং দলকে শক্তিশালী করাই বিএনপি জোট থেকে বেরিয়ে আসার মূল কারণ। বিএনপি জোট ছাড়ার পর আমরা সে কাজটা করতে পারছি; দেশের বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি পালন করতে সক্ষম হয়েছি। জোটে থাকলে এটা সম্ভব হতো না। কর্মসূচি পালনে সমস্যা হতো। এখন আমরা ইসলামী সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার জন্যে ইসলামী দলগুলোকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করছি। 
তাহলে এতোদিন বিএনপি জোটের সঙ্গে থাকাটা কী আপনাদের রাজনৈতিক ভুল সিদ্ধান্ত ছিল?
না-সেটা ভুল সিদ্ধান্ত ছিল না। শুধু বাংলাদেশ নয় ভারত ও পাকিস্তানের রাজনীতিতে জোট একটা বড় ভূমিকা পালন করে আসছে। ১৯৫৪ সালে নেজামে ইসলাম পার্টি যুক্তফ্রন্ট সরকারের শরিক ছিল। এরপরে যতগুলো আন্দোলন হয়েছে জোটগতভাবে হয়েছে। বাংলাদেশ হওয়ার পরেও ইসলামী দলগুলো বিভিন্ন জোটে গেছে। ভারতে বিজেপি অনেকগুলো দল নিয়ে ক্ষমতায় এসেছে। কংগ্রেসও সমমনা দলগুলো নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করে। সুতরাং জোটগঠন করা বা ২০ দলের সঙ্গে রাজনীতি করার সিদ্ধান্তটা ভুল ছিল না।
গত ৭ জানুয়ারি আপনার নেতৃত্বে ইসলামী ঐক্যজোট বিএনপি জোট থেকে বেরিয়ে আসার পর মাওলানা আব্দুর রকীবের নেতৃত্বে একটি অংশ বিএনপি জোটেই থেকে গেছে। বার বার ইসলামী ঐক্যজোট ভাঙনের কারণ কী?
সবদলই তো ভাঙে। আওয়ামী লীগও এক সময় চার ভাগ হয়েছে। বিএনপিও ভাগ হয়েছিল। জাতীয় পার্টি ৩-৪ ভাগ আছে। কমিউনিস্ট পার্টিরও ভাগ আছে। এই যে তথ্যমন্ত্রী ইনু সাহেবের জাসদও সেদিন ভাঙল। এটা বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে। 
হেফাজতে ইসলামের সঙ্গে আপনাদের সম্পর্কটা কি? সংগঠনটির মধ্যে গ্রুপিং রয়েছে কিনা- আর আগের অবস্থান থেকে সরে এসেছে কি না?
হেফাজত একটা অরাজনৈতিক সংগঠন। এটির সঙ্গে ইসলামমনস্ক সব রাজনৈতিক দল রয়েছে। শুধু ইসলামী দলগুলো নয় বিএনপি-আওয়ামী লীগের অনেকেই হেফাজতের ৬ এপ্রিল ও ৫ মে শাপলা চত্বরের সমাবেশ করতে সহায়তা করেছে। অন্যদিকে হেফাজতে ইসলাম আগের অবস্থান থেকে সরে আসেনি। হেফাজতে ইসলামের কর্মসূচি ছিল ইস্যুভিত্তিক। আবার যদি ওই ধরনের ইস্যু আসে তাহলে নতুন কর্মসূচি আসবে। 
২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরে হেফাজতে ইসলামের অবস্থান কর্মসূচিটা সঠিক ছিল কি না? বিভিন্ন মহল থেকে বলা হয়ে থাকে বিএনপি জোটের পরামর্শেই সেদিন ওই কর্মসূচি নেওয়া হয়েছিল-
হেফাজতে ইসলাম ২০১০ সালে গঠিত হয়েছে। ব্লগে রাসুল (সা.) সম্পর্কে কটূক্তি ও ইসলাম নিয়ে বিতর্কিত লেখালেখির পরই হেফাজতের আমীর আল্লামা শফি সাহেব সারাদেশের রাজনৈতিক-অরাজনৈতিক ব্যক্তিদের ডেকে শাপলা চত্বরে ওই কর্মসূচি দিয়েছিলেন। ইসলামী আন্দোলন ছাড়া সবাই এটার সমর্থন দিয়েছিল। সেদিন আহমদ শফি সাহেবের শাপলা চত্বরে এসে দোয়া করে কর্মসূচি শেষ করে দেওয়ার কথা ছিল। কিন্তু আমরা দেখলাম যে অনেক রাত হয়ে গেছে। দেশের বিভিন্ন জায়গা থেকে এতোগুলো লোক এসেছে। তারা রাতে কোথায় যাবে। সেদিন বাস-ট্রেনও বন্ধ ছিল। আমরা ভেবেছিলাম ফজর পর্যন্ত শাপলা চত্বরে অবস্থান করে সবাই সকালে চলে যাবে।এজন্যই রাতে অবস্থানের ঘোষণাটা এসেছিল। আর এটি বিএনপি বা অন্য কারো কথায় হয়েছে তা ঠিক নয়। ঘটনাক্রমে এটা হয়েছে। 
আপনারা তো দীর্ঘদিন বিএনপি এবং জামায়াতের সঙ্গে জোট বেঁধে রাজনীতি করলেন। এ দুটি দল সম্পর্কে আপনার মূল্যায়ন জানতে চাই।
বিএনপি বাংলাদেশি জাতীয়তাবাদ এবং ইসলামী মূল্যবোধে বিশ্বাস করে। যেহেতু বিএনপি ইসলামী মূল্যবোধে বিশ্বাস করে সেহেতু জামায়াতও তাদের সঙ্গে সম্পৃক্ত হয়েছে-আমরাও সম্পৃক্ত ছিলাম। আগেই বলেছি-এদেশে জোটগত রাজনীতির বিশেষ ভূমিকা রয়েছে। বিএনপি-জামায়াত এখনো জোটগতভাবে আছে। আমরা বেরিয়ে এসেছি। 
২০ দলীয় জোটের ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচন বয়কটের সিদ্ধান্তটা সঠিক ছিল কি না?
ওই নির্বাচনের পর সিটি করপোরেশন, উপজেলা পরিষদের নির্বাচন হয়েছে এবং এখন ইউনিয়ন পরিষদ নির্বাচন হচ্ছে। এগুলোর অবস্থা দেখলেই বুঝা যাবে ৫ জানুয়ারির নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তটা সঠিক ছিল কী ছিল না। আজকে ইউপি নির্বাচনে মানুষ ভোট দিতে পারে না-কারচুপি হচ্ছে। এখনকার নির্বাচনগুলো প্রত্যক্ষ করলে বোঝা যাবে যে নির্বাচন বর্জনের সিদ্ধান্তটা সঠিকই ছিল। 
ইসলামী ঐক্যজোটের মতো দেশে এক ডজনের বেশি ধর্মভিত্তিক দল রয়েছে। সবার উদ্দেশ্য এক কি না-আর যদি একই হয় তাহলে এতো বিভেদ কেন?
বিশ্বাস ও চেতনাগতভাবে আমরা সবাই এক। আর বিভেদের তো কিছু নেই। ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্য সবারই আছে। এখন কাজ কর্মে ভিন্নতা থাকেই। মূল জায়গায় কোনো বিভেদ নাই। 
বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে জঙ্গীবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। সেক্ষেত্রে ইসলামী ঐক্যজোটের বক্তব্য জানতে চাই। এ জন্য কারা দায়ী?
প্রথমত- ক্ষোভের সহিংস প্রতিবাদ গ্রহণযোগ্য নয়। কোনো কারণে কারো প্রতি ক্ষোভ থাকলে তা আইনগতভাবে মীমাংসা হওয়া উচিত। আর জঙ্গীবাদের যে কথা বলা হচ্ছে, দেখা যাচ্ছে-ইসলামকে হেয় প্রতিপন্ন করাই এর লক্ষ্য। আল কায়েদা কারা প্রতিষ্ঠা করেছে তা সবার জানা। পরবর্তীতে এই আল কায়েদাকে উৎখাতের জন্য তারাই তৎপর হয়ে ওঠে। সমাজতন্ত্র পতনের পর ইসলাম আদর্শ হিসেবে বিশ্বের সামনে আবির্ভূত হয়। বিশ্বব্যাপী ইসলামকে আদর্শ হিসেবে গ্রহণের প্রবণতা লক্ষ্য করা যায়। বিশ্বব্যাপী বিভিন্ন ধর্মের জ্ঞানী-গুণি লোকজন যখন আদর্শ হিসেবে ইসলাম গ্রহণ করছে তখন মানুষের এ জাগরণ বা রেনেসাঁ রোধ করার জন্য, ইসলামকে হেয় করার জন্য বলা হচ্ছে এরা জঙ্গী। আলেমরা বা মাদরাসাগুলো জঙ্গী প্রজনন কেন্দ্র। 
মাঝে মধ্যে দেশে ব্লগার হত্যাকাণ্ড ঘটছে, এটাকে কীভাবে দেখছেন? 
শুধু ব্লগার নয়, যেকোনো হত্যাকাণ্ডই নিন্দনীয়। এর বিচার হওয়া উচিত। এই যে, অভিজিত হত্যাকাণ্ড ঘটল, এতোদিনেও এর বিচার হয়নি। এতোগুলো লোকের মধ্যে তাকে কীভাবে হত্যা করল। তার আজও কূল কিনারা হলো না-কেন হলো না। একটা হত্যাকাণ্ড হলেই তা ইসলামপন্থীদের উপর দোষ চাপানোর একটা সহজ পদ্ধতি বা প্রবণতা রয়েছে। কিন্তু এটা ঠিক না। অন্যান্য হত্যাকাণ্ডের মতোই আমরা ব্লগার হত্যারও নিন্দা জানাই এবং এর বিচার চাই। 
আগামীতে যে জাতীয় নির্বাচন হবে-সেখানে আপনারা এককভাবে নির্বাচনে যাবেন নাকি কোনো জোটে গিয়ে নির্বাচন করবেন? 
ব্যক্তিগতভাবে আমি একটি বিকল্প ইসলামী রাজনৈতিক শক্তি গড়ে তোলার পক্ষে। এ প্রয়াস আগে থেকেই আমার আছে। কারণ ইসলামী দলগুলো অন্যান্য জোটে গিয়ে তাদের নিজস্ব কর্মসূচি বাস্তবায়ন করা সম্ভব হয় না। তাই সকল ইসলামী দল-সংগঠন এবং ইসলামমনস্ক ব্যক্তিকে ঐক্যবদ্ধ করে একটি ইসলামী রাজনৈতিক শক্তি গড়ে তুলতে হবে। সেটা একই দলে না হলেও জোটগতভাবেও হতে পারে। কথায় কথায় বলা হয়, ধর্ম যার যার-রাষ্ট্র সবার। এই ধারণা অমূলক। রাষ্ট্র ও ধর্ম অবিভাজ্য। রাষ্ট্র ও ধর্ম যদি আলাদা থাকে তাহলে একটা লোককে দুইটা আনুগত্য করতে হয়। একটা ধর্মীয় আনুগত্য এবং একটা রাষ্ট্রীয় আনুগত্য। একজন লোক ইনকাম ট্যাক্স দেয় আবার জাকাতও দেয়। যদি ইসলামী রাষ্ট্র বা জাকাতভিত্তিক সমাজ ব্যবস্থা হতো তাহলে তাকে শুধু জাকাতই দিতে হতো, ইনকাম ট্যাক্স দিতে হতো না। এজন্য আমি সব ইসলামী দলগুলোকে ঐক্যবদ্ধ করতে আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছি।
বর্তমান সরকার নিয়ে আপনার মূল্যায়ন জানতে চাই। সরকার কি সঠিক পথেই চলছে ?
আমার মনে হয় সরকারকে আরো সহনশীল ও গণতান্ত্রিক হওয়া দরকার। অবদমন নীতি পরিহার করা উচিত। যাতে সকল রাজনৈতিক দল তাদের রাজনৈতিক কর্মকাণ্ড চালাতে পারে। মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা থাকা দরকার। এগুলোতে সরকারকে নজর দেওয়া উচিত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া