adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধুচন্দ্রিমার পাপের ফল ছিল উত্তরাখণ্ডের বন্যা!

jakia..flood_109192আন্তর্জাতিক ডেস্ক : ভারতে ২০১৩ সালের উত্তরাখণ্ডের সেই ভয়াবহ বন্যার ক্ষত তিন বছর পেরিয়ে গেলেও এখনো দগদগে। ওই ভয়ানক দুর্যোগে সরকারি হিসাবেই প্রাণ গিয়েছিল অন্তত পাঁচ হাজার ৭০০ জনের। সেই প্রাকৃতিক দুর্যোগের মূল কারণ অনুসন্ধানে বিজ্ঞানীরা বিবিধ কারণের কথা বলেছেন। অনেকে এই বিপুল প্রাণহানির জন্য দায়ী করেছিলেন পর্যটনের চাপে সেখানে গজিয়ে ওঠা একের পর এক অবৈধ নির্মাণকে। তবে সে সব কিছুকেই এ বার ছাপিয়ে গেলেন শঙ্করাচার্য স্বামী স্বরূপানন্দ সরস্বতী।

তার দাবি, নব দম্পতিদের উত্তরাখণ্ডে মধুচন্দ্রিমা করতে যাওয়ার ‘পাপ’ই দেবপ্রয়াগে ভয়ানক এই দুর্যোগ ডেকে এনেছিল। এই ধরনের ‘অপবিত্র’ কাজ বন্ধ না হলে ফের ঘটবে ভয়ঙ্কর দুর্যোগ। উত্তরাখণ্ডে মধুচন্দ্রিমার সঙ্গে পিকনিক নিষিদ্ধ করার দাবিও তুলেছেন তিনি। ১৫দিনের সফরে হরিদ্বারে এসেছেন দ্বারকা সারদাপীঠের শঙ্করাচার্য। রবিবার থেকেই শুরু হয়েছে তাঁর একের পর এক বিতর্কিত মন্তব্য।

রবিবার ৯৪ বছরের এই সন্ন্যাসী বলেন, শনি মন্দিরে মেয়েরা গেলে বাড়বে ধর্ষণ! দ্বারকা-সারদাপীঠের এই শঙ্করাচার্যের মতে, এ বার শনির কুনজরে পড়বেন নারীরা। বাড়বে ধর্ষণের মতো অপরাধ।

মহারাষ্ট্র জুড়ে তীব্র পানির অভাব নিয়ে কয়েকদিন আগেই তিনি বলেছিলেন, সেখানে মন্দিরে মন্দিরে সাঁই বাবার মূর্তি বসছে। গণেশ-হনুমানের মূর্তি ঠাঁই পাচ্ছে সাই বাবার পায়ের তলায়। খরা এই অনাসৃষ্টিরই ফসল।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া