adv
২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রিজার্ভ চুরি : ফরেনসিক তদন্তের সময় বাড়াল বাংলাদেশ ব্যাংক

Bank011460561773ডেস্ক রিপোর্ট : রিজার্ভ চুরি নিয়ে চলমান ফরেনসিক তদন্তের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (১৩ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ কাজের জন্য নতুন করে ৭৩০ কর্ম ঘণ্টার সময় অনুমোদন দেয়া হয়েছে। বোর্ড সভা শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা সাংবাদিকদের সামনে ব্রিফিংকালে এ তথ্য জানান।

বিশ্বব্যাংকের সাবেক আইটি বিশেষজ্ঞ রাকেশ আস্তানার নেতৃত্বে এ তদন্ত পরিচালিত হচ্ছে। রিজার্ভ  চুরির পর বিষয়ে বাংলাদেশ ব্যাংকের আইটি দুর্বলতা বের করতে এ কাজের জন্য ১২০ কর্মঘণ্টা সময় দেয়া হয়েছিল।

বোর্ড সভার বিষয়ে শুভঙ্কর সাহা বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের আইটি সিকিউরিটি নিশ্ছিদ্র করার জন্য যেসব পদক্ষেপ নেয়া হয়েছিল তার বাস্তবায়ন ও অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। সাইবার অ্যাটাকের বিষয়ে ফরেনসিক যে ইনভেস্টিগেশন হচ্ছে তার অগ্রগতি কতটুকু তা নিয়ে আলোচনা হয়েছে। এ কাজের বর্ধিত সময়ের আবশ্যকতার জন্য এ কর্মঘণ্টার অনুমোদন দেয়া হয়েছে।’

সময় কতটুকু বাড়ানো হয়েছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নতুন করে ৭৩০ ঘণ্টা সময় অনুমোদন দেয়া হয়েছে।’

এদিকে পরিচালনা পর্ষদের সদস্য রুশিদান ইসলাম জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা নিশ্ছিদ্র করতে সর্বোচ্চ পদক্ষেপ নেয়া হচ্ছে। তিনি জানান, রিজার্ভ চুরিতে বাংলাদেশ ব্যাংকের যে দুর্বলতা ফুটে ওঠেছে, তা নিরসনে যৌক্তিকভাবে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।

বোর্ডের আরেক সদস্য জামাল উদ্দিন আহমেদ বলেন, ‘রিজার্ভ ফেরত পাওয়ার বিষয়ে আমাদের পজিশন স্ট্রংগেস্ট।’

মামলা দায়েরের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘একটি তদন্ত কমিটি করা হয়েছে। কমিটি তদন্ত শেষে রিপোর্ট দেয়ার পরে এ ব্যাপারে ক্লিয়ার-কাট সিদ্ধান্ত নেয়া হবে।’

বোর্ড সভায় আলোচনার বিষয়ে তিনি জানান, সাধারণ এজেন্ডা নিয়ে আলোচনা হয়েছে। সাইবার সিকিউরিটি সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা আপডেট করা হয়েছে।’

প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর পদে ফজলে কবিরের যোগদানের পর এটি দ্বিতীয় বোর্ড সভা। প্রথম সভাটি এক সপ্তাহ আগে অনুষ্ঠিত হয়।

ফজলে কবিরের সভাপতিত্বে সভায় অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব নজিবুর রহমান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিভাগের সচিব ইউনুসুর রহমান ও ডেপুটি গভর্নর আবু হেনা রাজী হাসান উপস্থিত ছিলেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া