adv
২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মিয়ানমারে ভূমিকম্প : কাঁপল পাঁচ দেশ

myanmar1460561664আন্তর্জাতিক ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল মিয়ানমার। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় মাউলাইক ও মান্দালয়ের কাছে বুধবার স্থানীয় সময় রাত ৮টা ২৫ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। 

মিয়ানমারের রাজধানী নেইপিদো থেকে ৩৯৬ কিলোমিটার উত্তরে ভূকম্পনের কেন্দ্র চিহ্নিত হয়েছে। ভূপৃষ্ঠ থেকে ১৩৪ কিলোমিটার গভীরে এ ভূকম্পনের কেন্দ্র বলে জানিয়েযেুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউজিসি)। তবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর এখনো জানা যায়নি। 

ইন্ডিয়ান এক্সপ্রেসের আপডেট খবরে বলা হয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের ১০ কিলোমিটারের মধ্যে ২ হাজার ৭০০ লোকের বসবাস। ২০ কিলোমিটারের মধ্যে ২২ হাজার, ৫০ কিলোমিটারের মধ্যে ২ লাখ ৩০ হাজার, ৭৫ কিলোমিটারের মধ্যে প্রায় ১০ লাখ মানুষের বসবাস। 

মিয়ানমারের প্রধান শহর ইয়াঙ্গুন, রাজধানী শহর নেইপিদোতে তীব্র ঝাঁকুনি অনুভূত হয়েছে। আতঙ্কিত লোকজন ফাঁকা স্থানে ও রাস্তায় চলে আসে। তবে এ দুই শহরে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির কোনো তথ্য পাওয়া যায়নি। 

মিয়ানমারের এই ভূমিকম্প বাংলাদেশ, ভারত, চীন, নেপাল ও ভূটানে অনুভূত হয়েছে। পুরো বাংলাদেশ, ভারতের উত্তর-পূর্ব রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, ত্রিপুরাসহ আশপাশের কয়েকটি রাজ্য এবং দিল্লি ও ওডিশায় ঝাঁকুনি অনুভূত হয়েছে। ভূমিকম্পের আতঙ্ক বিরাজ করছে এসব অঞ্চলের মানুষের মধ্যে।

ঘন জনবসতিপূর্ণ বিশাল অঞ্চলজুড়ে ভূকম্পন অনুভূত হয়েছে। প্রায় ৬০ কোটি মানুষের বসবাস এসব অঞ্চল বা দেশে। এ বিপুল জনগোষ্ঠীর মধ্যে আতঙ্ক কাজ করছে। ভূমিকম্পের পরাঘাত (আফটার শক) নিয়েও অনেকে আতঙ্কিত। 

ভূমিকম্পের তীব্রতা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে ভিন্ন ভিন্ন তথ্য দিয়েছে। তবে ইউজিসি জানিয়েছে, এ দিন মিয়ানমার ৭.০ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া