adv
৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

১৬ এপ্রিল স্বর্নপদক জয়ী নারীদের এক মঞ্চে আনার ঘোষনা দিল ক্রীড়া লেখক সমিতি

BSPA LOGOজহির ভূইয়া ঃ বিরল এক আয়োজন করতে চলেছে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি।  এদেশের ক্রীড়াঙ্গনের (বাংলাদেশ স্বাধীনতা পর থেকে) অংশগ্রহনকারী নারীরা আন্তর্জাতিক অঙ্গনে এ যাবত কালে যে ক’জন স্বর্ন পদক পেয়েছেন তাদের এক মঞ্চে আনতে চলেছে ক্রীড়া লেখক সমিতি। এদেশের নারী ক্রীড়াবিদের অগ্রদূত রাণী হামিদকে দেয়া হবে আজীবন সম্মাননা। 

সংবর্ধনা অনুষ্ঠানটির নামকরণ করা হয়েছে ‘ফেয়ার এন্ড লাভলি ফাইন্ডেশন ক্রীড়াঙ্গনের অদম্য নারী’। যে কারনে ১৬ এপ্রিল জাতীয় ক্রীড়া পরিষদ টাওয়ার মিলনায়নের আনুষ্ঠানিক ভাবে সংবর্ধনা অনুষ্ঠানটির নামকরণ কবরা হয়েছ ইউনিলিভারের কোম্পানীর ব্যান্ড অনুসরন করে। 

আজ অবদি এ ধরনের বিরল আয়োজন সম্ভব হয়নি। এপ্রিলের  ৮ ছিল সংবর্ধনার প্রথম নির্ধারিত সিডিউল। কিন্তু নারী দিবসের কারনে সম্ভব হয়নি। পরে নতুন করে ২ এপ্রিল এই সংবর্ধনা অনুষ্ঠান আয়োজনের কথা ছিল। কিন্তু কিছু ট্যাকনিকেল সমস্যার কারনে সম্ভব হয়নি।  এনএসসি টাওয়ারে আনুষ্ঠানিক ভাবে স্বর্নপদক পাওয়া নারীদের এক মঞ্চে এনে সংবর্ধনা দেবে আগে একটি আনুষ্ঠানিক ঘোষনা দিতে যাচ্ছে ক্রীড়া লেখক সমিতি। কাল বিকেলে ক্রীড়া লেখক সমিতি সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক ভাবে এই আয়োজনের ঘোষনা দেবে। 

সমিতির পক্ষথেকে বিভিন্ন ফেডারেশনের সঙ্গে যোগাযোগ করে স্বর্ন পদক পাওয়া নারীদের তালিকা তৈরি ছাড়াও কারা কারা ঢাকার বাইরে আছেন সেটার আলাদা তালিকা তৈরি করতে হয়েছে সমিতি’র।  আর কেউ কি দেশের বাইরে! এ খবরটাও নিতে হয়েছে।

সব আয়োজনই প্রায় শেষ। এখন শুধু সম্পন্ন করার পালা। আগামী শনিবার (১৬ এপ্রিল) সন্ধ্যায় সমিতি প্রায় ২০ জনের মতো স্বর্নপদক পাওয়া নারীকে সংবর্ধনা দেবে। কিন্তু স্বর্ন পদক পাবার ক্ষেত্রে সমিতি একটি নীতিমালা তৈরি করে দেয়। সাফ গেমস, কমনওয়েলত গেমস, এশিয়ান গেমস ও অলিম্পিকে অংশগ্রহন করে স্বর্ন পদক পাওয়ারাই কেবল সংবর্ধনা পাবে। তবে এর সঙ্গে যারা এই চারটি গেমসে অংশ নিয়েছেন তাদেরও আমন্ত্রন জানিয়েছে সমিতি।

সমিতির সূত্র থেকে জানা গেছে, প্রায় ২০ জনের মতো নারীর মধ্যে খুলনা থেকে একজন, সাতক্ষীরা থেকে ২ জন ছাড়া বাকী সকলেই ঢাকায় অবস্থান করছেন। শুধু মাত্র শূটিংয়ের আঁখি (১৯৯৩ সালে স্বর্ন পদক পাওয়া) আমেরিকাতে বসবাস করায় তিনি সংবর্ধনা অনুুষ্ঠানে উপস্থিত থাকতে পারছেন না।

নারীদের সংবর্ধনা অনুষ্ঠানে সমিতি প্রধান অতিথি করেছে সংসদের স্পিনার ড. শিরিন শারমিনকে আর বিশেষ অতিথি করেছে সাবেক দাবার জগতের রাণী খ্যাত রাণী হামিদকে। 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া