adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহের ব্যবধানে নতুন গভর্নরের দ্বিতীয় বোর্ড সভা

BBনিজস্ব প্রতিবেদক : রিভার্জ চুরির ঘটনার পর সাইবার নিরাপত্তায় গৃহীত পদক্ষেপ, ফিলিপাইন থেকে টাকা ফেরত আনা ও তদন্তের অগ্রগতি নিয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয় কেন্দ্রীয় ব্যাংকের ১৭০তম বোর্ড সভায়। ৬ এপ্রিল অনুষ্ঠিত হওয়া পরিচালনা পর্ষদের সভাটি ছিল নতুন গভর্নর ফজলে কবিরের দায়িত্বগ্রহণের পর প্রথম সভা। রিভার্ভের টাকা চুরি নিয়ে সংশ্লিষ্ট বিষয়গুলো বিশদভাবে আলোচনা হওয়ায় এর বাইরের এজেন্ডাগুলো সেই সভায় উপস্থাপন করা হয়নি। যে কারণে ১৩ এপ্রিল পুনরায় বোর্ড মিটিং ডেকেছে বাংলাদেশ ব্যাংক।  

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভংকর সাহা বলেন, ‘১৩ এপ্রিল বোর্ড মিটিং ডাকা হয়েছে। তবে জরুরি কোনো ইস্যুতে নয়। ৬ তারিখের সভাটি একটু দেরিতে হওয়ায় অনেক এজেন্ডা জমা পড়েছে। তাছাড়া রিজার্ভ সংশ্লিষ্ট বিষয়ে আরো আলোচনার প্রয়োজন বোধ করায় সপ্তাহের ব্যবধানে আবারো বোর্ড সভা আহ্বান করা হয়েছে।’

নতুন গভর্নর ডা. ফজলে কবির ছাড়াও ৬ সদস্যের পরিচালনা পর্ষদে বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ডা. জামালউদ্দিন আহমেদ ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা পরিচালক রুশিদান ইসলাম রহমান এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমানেরও প্রথম বোর্ড সভা ছিল ৬ এপ্রিল। এছাড়া অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদ এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে সেই সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, নতুন গভর্নরের প্রথম বোর্ড সভায় শুধু রিভার্জ চুরি সংশ্লিষ্ট বিষয়েই বিস্তারিত আলোচনা হওয়ায় অন্যকোনো এজেন্ডা উপস্থাপন করা সম্ভব হয়নি। যে কারণে এক সপ্তাহের ব্যবধানে আবারও একটি বোর্ড সভা ডাকা হয়েছে।

উল্লেখ্য, রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ডা. আতিউর রহমান গত ১৫ মার্চ স্বেচ্ছায় পদত্যাগ করলে ফজলে কবির নতুন গভর্নর হিসেবে যোগদান করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া