adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমানে যে কৌশলে ঘুমান মোদি

modiআন্তর্জাতিক ডেস্ক : বিলাসবহুল হোটেলে না গিয়ে বিমানেই ঘুমান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফর সংক্ষিপ্ত করতে ও সময় বাঁচাতে এই অভিনব কৌশল বেছে নিয়েছেন তিনি।

গত ৩০ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত পাঁচদিনের সফরে বেলজিয়াম, যুক্তরাষ্ট্র ও সৌদি আরব যান তিনি। এই পাঁচদিনের সফরে তিনরাত কাটান এয়ার ইন্ডিয়া ওয়ানের বিমানে। এর মধ্যে দিল্লি থেকে ব্রাসেলস, ব্রাসেলস থেকে ওয়াশিংটন ডিসি এবং সেখান থেকে

সৌদি আরবের রাজধানী রিয়াদে সফরের সময় বিমানেই ঘুমিয়েছিলেন মোদি। সরকারি এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, তিনি মাত্র দুই রাত হোটেলে কাটিয়েছেন, এর মধ্যে একরাত ওয়াশিংটনে ও অন্যরাত রিয়াদে।

ওই কর্মকর্তা আরো বলেন, মাত্র ৯৭ ঘণ্টায় যুক্তরাষ্ট্রসহ একজন প্রধানমন্ত্রীর বিভিন্ন দেশ সফর একেবারেই অকল্পনীয়। প্রধানমন্ত্রী যদি বিমানে না ঘুমাতেন তাহলে ছয়দিনেও সফর শেষ হতো না।

ক্ষমতার প্রথম দুই বছরে নরেন্দ্র মোদি সাবেক প্রধানমন্ত্রীর চেয়ে বেশি বিদেশ ভ্রমণ করেছেন। অন্তত ৯৫ দিন দেশের বাইরে ছিলেন তিনি। যেখানে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ৭২ দিন বিদেশ ভ্রমণ করেছেন।

মনমোহনের চেয়ে বেশিদিন দেশের বাইরে থাকলেও দেশ ভ্রমণে এগিয়ে রয়েছেন মোদি। চা বিক্রেতা থেকে প্রধানমন্ত্রী হওয়া মোদি ২০ বারের সফরে ৪০ দেশে গেছেন। যেখানে মনমোহন সিং সফর করেছেন ১৮ দেশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া