adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতি মামলায় মায়ার আবার বিচার হবে

MAYAডেস্ক রিপাের্ট : দুর্নীতি মামলায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার দুর্নীতি মামলার বিচার হবে ফের হা্‌ইকোর্টে।অর্থাৎ হাইকোর্টের খালাসের রায় বাতিল করে আপিল বিভাগের দেওয়া রায় পুনর্বিবেচনার যে আবেদন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া করেছিলেন, তা উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন সর্বোচ্চ আদালত।

প্রধান বিচারপতি এস কে সিনহা নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ রবিবার মায়ার আবেদন উপস্থাপিত হয়নি মর্মে নাকচ করে দেয়। এর ফলে আগের নির্দেশনা অনুসারেই হাই কোর্টে নতুন করে এ মামলার আপিল শুনানি হবে বলে আইনজীবীরা জানিয়েছেন।ঢাকা মহানগর আওয়ামী লীগের সদ্য সাবেক সাধারণ সম্পাদক মায়ার বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের এই মামলা করা হয় বিগত জরুরি অবস্থার সময়।

সম্পদের বিবরণীতে তথ্য গোপনের অভিযোগ ২০০৭ সালে মায়ার বিরুদ্ধে এ মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন।

গত বছর আগস্টে দুর্নীতি মামলায় খালাসের রায় বাতিল করে আপিল বিভাগের দেওয়া রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য আবেদন করেন মন্ত্রী। আপিলে হাইকোর্টের রায় বাতিল হয়ে যাওয়ায় সেসময় মায়ার মন্ত্রী পদে থাকা নিয়ে জোর বিতর্ক শুরু হয়।

জরুরি অবস্থা চলার সময় ২০০৭ সালের ১৩ জুন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক নূরুল আলম সূত্রাপুর থানায় মায়ার বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিলেন। এ মামলায় পরের বছর ১৪ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত দুটি ধারায় মায়াকে মোট ১৩ বছরের কারাদণ্ড দেন। একইসঙ্গে তাকে পাঁচ কোটি টাকা জরিমানা করা হয়।

ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন মায়া। আপিলের শুনানি শেষে ২০১০ সালের ২৭ অক্টোবর তাকে খালাস দেওয়া হয়। এর আগে হাইকোর্ট তাকে ওই মামলায় জামিনও দেন।

মায়াকে খালাস দেওয়া হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল বিভাগে গেলে গত ১৪ জুন আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে দেন। পাশাপাশি হাইকোর্টে দায়েরকৃত আপিল মামলাটি নতুন করে শুনানির নির্দেশ দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া