adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিশুখাদ্যে প্লাস্টিক: স্বাস্থ্যঝুঁকিতে ভবিষ্যত!

BABYডেস্ক রিপাের্ট : বাজারের চিপস, ওয়েফার, চকোলেট ও জুসে কার্বোহাইড্রেড, মেলামিন অতিমাত্রায় থাকায় শিশুদের জন্য ক্ষতিকর হলেও এসব খাবারের প্রতি তাদের আকৃষ্ট করে তোলা হচ্ছে। অথচ, বিশেষজ্ঞরা বলছেন, খাবারের সঙ্গে প্লাস্টিক মিশিয়ে সেগুলোকে করা হচ্ছে আরও বিষাক্ত। আর বিক্রেতাদের দাবি, এসব খাবার তৈরিকারী কোম্পানির টার্গেট প্রধাণত মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত ও নিম্নবিত্তরা। তাদের জন্যই গলির দোকানগুলোয় প্যাকেটজাত এসব খাবারের পসরা মেলে।

1শিশু বিশেষজ্ঞরা জানালেন, বর্তমান সময়ে বেশিরভাগ শিশুরা স্থূলতা ও ‍উচ্চরক্ত চাপে ভুগছে, যার প্রধান কারণ শিশুদের এসব বাইরের খাবার খাওয়া। স্থূলতা ও উচ্চরক্ত চাপ ছাড়াও কিডনি, লিভার, ফুসফুসসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। এতে তারা প্রচণ্ড স্বাস্থ্য হুমকিতে পড়ছে। অথচ এসব কিছুর পরোয়া না করে মাত্রাতিরিক্ত কার্বোহাইড্রেড ও মেলামিন সমৃদ্ধ  চিপস, চকোলেট ও 2ওয়েফারসহ নানা রকমের শিশু খাদ্যে এখন বাজার সয়লাব। দোকানগুলোতে থরে থরে সাজানো থাকে এসব শিশু খাদ্যের আকর্ষণীয় প্যাকেট, দামটাও হাতের নাগালে। আর প্যাকেটের গায়ে ফ্রিতে পাওয়া খেলনা দেখে শিশুরা হয়ে ওঠে আরও আগ্রহী। ঢাকার মালিবাগ, মগবাজার, শান্তিনগর, হাতিরপুল এলাকা ঘুরে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেল, বেশ কিছু প্যাকেটজাত খাবার পাওয়া যাচ্ছে, যেগুলোর সঙ্গে দেওয়া হচ্ছে ফ্রি খেলনা। যেমন কোকোমো প্রিমিয়াম ফান বিস্কুটের প্যাকেট। দাম ১০ টাকা। বিস্কুটের প্যাকেটের ওপরি ভাগে লেখা রয়েছে ফ্রি গিফট ইনসাইড। প্যাকেটের ভেতরে পাওয়া গেল লাল রঙের হরিণ। সেই হরিণ আবার প্লাস্টিকের মোড়কে জড়ানো। খাবারের সঙ্গে প্লাস্টিক মিশিয়ে খাবারকে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে, এ নিয়ে কোনও মাথাব্যথা নেই কোম্পানির।
.মগবাজারের ওয়্যারলেস মোড়ে কথা হয় সালমা বেগমের সঙ্গে। তিনি জানালেন, তার মেয়ের জন্য প্রতিদিন একটি করে পার্কি কোকোমো ওরেঞ্জ বিস্কুট কিনে দিতে হয়। নিজে যখন ঘরের কাজে ব্যস্ত থাকেন, তখন মেয়ে যেন তাকে বিরক্ত না করে, সে জন্যই এ ব্যবস্থা। অন্যদিকে, মেয়ের সঙ্গে কথা বলে জানা গেল, বিস্কুটের চেয়ে তার আগ্রহ প্যাকেটের ভেতরে থাকা প্লাস্টিকের খেলনার প্রতি। শিশুটি হাসিমুখে জানালো, বন্ধুদের ভেতরে কার কতটি  এ রকম খেলনা রয়েছে, এ নিয়ে প্রতিদিন তাদের কথা হয়, প্রতিযোগিতা হয়।

প্রতিদিন একটি করে উইন পিলো চকোলেট কেনেন রাজু আহমেদ। মেয়ে রুফাইদাকে একটি করে এই চকোলেট কিনে না দিয়ে তিনি ঘর থেকেই বের হতে পারেন না। আর উইনপিলো চকোলেটের প্যাকেটের ভেতরেও রয়েছে প্লাস্টিকের কোনও একটি খেলনা। তবে ব্যাংক কর্মকর্তা রাজু এসব খাবারের মান নিয়ে শঙ্কিত। যদিও মেয়ের আবদারের কাছে প্রতিদিন তাকে হারতে হয়। জানালেন, কোম্পানিগুলো শিশুদের আকৃষ্ট করছে এসব খেলনা দিয়ে, অথচ কতটা স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে আগামী প্রজন্ম, এ নিয়ে কারও মাথাব্যথা নেই।    

একই কোম্পানির পার্কি কোকোমো ওরেঞ্জ বিস্কুটের প্যাকেটেও রয়েছে একই কথা লেখা। প্যাকেটগুলোর ওপরে কার্টুন ছবি দিয়ে আরও আকর্ষণীয় করা হয়েছে।
প্রাণ কোম্পানির উইনপিলো চকোলেট ওয়েফারের সঙ্গেও দেওয়া হচ্ছে এমন ফ্রি গিফট। এর দাম ১০ টাকা। প্যাকেট খুলে ভেতরে পাওয়া গেল প্লাস্টিকের একট হাতি। অন্যদিকে, কোকোবিস চকোলেট ফিল্ড বিস্কুটের প্যাকেটের ভেতরে পাওয়া গেল হলুদ রঙের হলদে সাপ। ।

.বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ডা.  সালাউদ্দিন কাওসার বিপ্লব এটিকে আখ্যায়িত করলেন কেবলই ব্যবসার মুনাফা হিসেবে। এটা একধরনের প্রণোদনা। বিশ্বের বিভিন্ন দেশে খাবারের দোকানে শিশুদের জন্য খেলার জায়গাসহ নানকিছু করে, যেখানে খাবারটা গুরুত্বপূর্ণ নয়, শুধু শিশুদের সময় কাটানোর জন্য অভিভাবকরা সেখানে গিয়ে থাকেন। তবে, এসব খেলনার জন্য বাবা-মাসহ অভিভাকরা যেন শিশুদের কাছে জিম্মি না হয়ে যান, সেদিকে খেয়াল রাখতে হবে। এসব খেলনা পেতে পেতে বাবামা যেন কন্ডিশনড না হয়ে যান, সেই দিকটা খুব গুরুত্বপূর্ণ, প্রতিদিনের জন্য যদি এটা হয়ে যায় তাহলে মারাত্মক সমস্যা হিসেবে একে অভিহিত করতে হবে।    

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিশুবর্ধন ও পারিবারিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান মানসুবা তাবাসসুম হক এ প্রসঙ্গে বলেন, চিপস ব্রেইস সেল ড্যামেজ করে দেয়, বাচ্চাদের হাইপার করে দেয়, সে তার স্বাভাবিক কাজ করতে পারছে না। ঘুমাচ্ছে না, ক্ষুধা পাচ্ছে না ।

যোগাযোগ করা হলে প্রাণ-এর কাস্টমার রিলেশনস এক্সিকিউটিভ মিজানুর রহমান বলেন, তাদের সব খাদ্যপণ্যই নির্দিষ্ট নিয়ম মেনে তৈরি করা হয়, এখানে ক্ষতিকর কিছু নেই।

অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, খাদ্য পুষ্টি নিয়েও আমরা কাজ করি, আর এসব খাবারের সঙ্গে প্লাস্টিকের খেলনা মিশিয়ে কতটা ক্ষতিকর পর্যায়ে নিয়ে যাচ্ছে সেটা বোঝার জন্য বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই, সাধারণভাবেই বলা যায় একটা মোড়কের ভেতরে খাবারের সঙ্গে প্লাস্টিক মেশানো হচ্ছে, আর এটা ক্ষতিকর হতে বাধ্য। কারণ, প্লাস্টিকের ঘর্ষণে গুঁড়ো পড়তে থাকে, রং মিশতে থাকে, আর এসব খাবারের রং কিসের সেটাও আমরা জানি। এটা চোখ বুজেই বলে দেওয়া যায়, কতটা স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছি আমরা শিশুদের। কোনও সন্দেহ নেই যে এগুলো শিশুস্বাস্থ্যের জন্য ভবিষ্যত হুমকি হয়ে কাজ করছে।
গ্রিন লাইফ মেডিক্যাল হাসপাতালের শিশু বিভাগের বিভাগীয় প্রধান কাজী রকিবুল ইসলাম এসব খাবারের বিষয়ে বলেন, এ সব খাবারের অতিরিক্ত কার্বোহাইড্রেড অতিরিক্ত মাত্রায় থাকে, কিছু কালারিং  এজেন্ট (বিভিন্ন রং) থাকে যেগুলো একেবারেই খাবার অনুপযোগী, যেগুলোতে নানা ধরনের কেমিক্যাল থাকে, আবার মেলামিন নামের একটি পদার্থ থাকে। কিছু-কিছু খাবারে এই মেলামিন সহনীয় মাত্রায় থাকলেও বেশিরভাগ শিশু খাদ্যে একটি অসহনীয় পর্যায়ে ব্যবহার করা হয়। তিনি বলেন, এসব উপাদানের কারণে শিশুরা পেটের পীড়া, চোখের সমস্যা, ডায়রিয়া, স্থূলতা, উচ্চরক্তচাপ, কিডনি এবং হৃদরোগের ঝুঁকিতে পরে। সবচেয়ে বড় সমস্যা শিশুদের যেটা হয় তা হলো, এসব খাবারের অভ্যাস তৈরি হয়ে গেলে সাধারণ এবং পুষ্টিকর খাবার তখন শিশুরা খেতে চায় না। যার কারণে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায় এবং শরীর গঠিত হয় না।   
বাংলাট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া