adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেমব্র্যান্ট-এর মতো ত্রিমাত্রিক ছবি

MICROডেস্ক রিপাের্ট : মাইক্রোসফটসহ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করা একদল প্রযুক্তিবিদ কিংবদন্তি ডাচ চিত্রকর রেমব্র্যান্ট ভ্যান রিন-এর মতো করে একটি ৩ডি ছবি তৈরি করতে সমর্থ হয়েছেন।

রেমব্র্যান্ট-এর আঁকা একটি ছবি কম্পিউটারে বিশ্লেষণ করে ছবিটি তৈরি করা হয়, জনিয়েছে বিবিসি। ছবিটিকে যথাসম্ভব রেমব্র্যান্ট-এর আঁকা তৈলচিত্রের মতো করে তৈরি করার চেষ্টা করা হয়েছে। গবেষণা প্রকল্পটির প্রযুক্তিবিষয়ক পরিচালক এমানুয়েল ফ্লোরেস বিবিসিকে বলেন, “আমরা বুঝতে চেয়েছিলাম যে একটা মুখচ্ছবি কীভাবে রেমব্র্যান্ট-এর আঁকা ছবির মতো হয়ে ওঠে।”

রেমব্র্যান্ট-এর আঁকা ছবিগুলো গবেষণা করে কম্পিউটারের পাওয়া তথ্য এবং ডিজিটাল পদ্ধতিতে মানুষের ছবি গবেষণা করে রেমব্র্যান্টের ছবি আঁকার কিছু পদ্ধতি (যেমন, তিনি মানুষভেদে কিভাবে চোখ আঁকতেন) আবিষ্কার করা সম্ভব হয়েছে। তারপর এর উপর অ্যালগরিদম প্রস্তুত করা হয়, যা রেমব্র্যান্ট-এর পদ্ধতিতে ছবি আঁকতে পারে। সুনির্দিষ্ট বৈশিষ্ট্যের ছবি আঁকার জন্য কম্পিউটারকে ডান দিকে মুখ ফিরিয়ে থাকা সাদা কলারের কালো পোশাক এবং হ্যাট পরা দাঁড়িওয়ালা একজন ৩০ থেকে ৪০ বছর বয়ষ্ক ককেশিয়ান পুরুষ-এর ছবি আঁকতে বলা হয়।

ফ্লোরেস ব্যাখ্যা করে বলেন, “আমরা অ্যালগরিদমে কয়েক ধরনের বৈচিত্র খুঁজে পেয়েছি, যেমন- চুলের বিন্যাস বিভিন্ন রকম হতে পারে।” কিন্তু ছবিটির চূড়ান্ত চেহারা এবং অভিব্যক্তি গবেষকরা নির্ধারণ করেননি বরং অ্যালগরিদমের ওপর ভিত্তি করে কম্পিউটারই সেটা করেছে। সবশেষে, রেমব্র্যান্ট-এর আঁকা ছবিতে রঙের উচ্চতা ও গভীরতার ওপর ভিত্তি করে ছবিটিতে ৩ডি গঠনবিন্যাস প্রদান করা হয়। ৩ডি প্রিণ্ট করার কারণে রেমব্র্যান্ট এর ব্রাশস্ট্রোকগুলোও অনুকরণ করা সম্ভব হয়েছে।

ফ্লোরেস বলেন, “আমাদের লক্ষ্য ছিল রেমব্র্যান্ট-এর মতো কাজ করতে পারে এমন একটা যন্ত্র তৈরি করা। আমরা তাহলে আরও ভালোভাবে বুঝতে পারব, একটি শ্রেষ্ঠ শিল্পকর্ম কীভাবে শ্রেষ্ঠ হয়ে ওঠে”, যোগ করেন তিনি। ফ্লোরেস যদিও বলেন, “আমি মনে করি আমরা এর স্থানে যেতে পারব না, রেমব্র্যান্ট অদ্বিতীয়।”

‘দি নেক্সট রেমব্র্যান্ট’ নামের দুই বছরের এ প্রকল্পটি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট, অর্থনীতি বিষয়ক প্রতিষ্ঠান আইএনজি, ডেল্‌ফট ইউনিভার্সিটি অফ টেকনোলজি, মাওরিত্‌সহয়েস এবং রেমব্র্যান্টহয়েস নামের দুইটি জাদুঘরের যৌথ সহযোগিতায় সফলভাবে সম্পাদন করা হয়।

কম্পিউটার-এর আঁকা ছবিটির একটি প্রদর্শনী করার চিন্তা করা হচ্ছে। এ সম্পর্কে বিস্তারিত তথ্য পরবর্তীতে জানানো হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া