adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্লেয়ার ড্রাফট’র অধীনে কাল প্লেয়ার্স বাই চয়েজ’র কার্যক্রম 

A13T9379জহির ভূইয়াঃ যার নাম প্লেয়ার ড্রাফট। শুরু হবে সকাল এগারোটায়। এই প্লেয়ার ড্রাফটের অধীনে কাল দিনভর একটি হোটেলে প্লেয়ার বাই চয়েজের কার্যক্রম চলবে। আইপিএলের নিয়মে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের দলবদলের পরিবর্তেন বিসিবি ও ক্লাব গুলোর এই নতুন সিদ্ধান্ত মোটেও খুশি হতে পারেনি ক্রিকেটাররা। কিন্তু বিসিবি আর ক্লাবগুলোর যৌথ সিদ্ধান্ত বলে কথা!


আজ মিরপুর স্টেডিয়ামে দুপুর অবদি চলে সিসিডিএমের বৈঠক। এরপর সিসিডিএমের প্রধান গাজী গোলাম মুর্তজা ও বিসিবি সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মাহবুব আনাম মিডিয়ার সামনে কথা বললেন। কারন কাল যে প্লেয়ার ড্রাফট’র অধীনে ক্রিকেটারদের দলবদলের নামে প্লেয়ার বাই চয়েজ কার্যক্রম অনুষ্ঠিত হবে সেটার কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন মাহবুবুল আনাম।


নতুন পদে এসে মাহবুবল আনাম বলেন,‘দুটি করে খেলোয়াড়কে রেখে দিয়েছে সব ক্লাব। যে দুটি ক্লাব প্রথম বিভাগ থেকে উঠে এসেছে তারা যদি রেখে না দিয়ে থাকে, তাহলে তারা প্রথম কল করার সুযোগ পাবে। ফাস্ট বোলিং প্রোগ্রাম হয়েছে। সেখান থেকে কিছু খেলোয়াড়কে আমরা বাছাই করেছি। যারা অন্য কোন বিভাগে এই বছর খেলেনি। তাদের নিয়ে একটি ক্যাটাগারি হয়েছে। সর্বনিম্ম এক লাখ টাকা। যদি কোন ক্লাব নিতে চায় ওখান থেকে নিতে পারবে। কারন এই খেলোয়াড়দের আমরা এক্সপোজারও দিতে চাই। প্রথম ১৩ রাউন্ডে ‘এ’ থেকে ‘ই’ পর্যন্ত ডাকতে পারবে ক্লাবগুলো। এরপরে আইকন ও ‘এ’ প্লাস ক্যাটাগরি রাউন্ডটি অনুষ্ঠিত হবে। এক টেবিলে ৬ জনের কেউ বসতে পারবে না। ক্লাবগুলোর কলিংটাও লটারির মাধ্যমেই হবে। এখানে আমরা আগেই লটারিটা করে রাখবো। তাতে করে ক্লাবগুলো আগে থেকেই জানতে পারবে কখন তার ডাক আসবে। 
যাতে করে তারা তাদের সম্ভাব্য দলটার একটা পরিকল্পনা করতে পারে। এবং কিছুটা বাধ্যবাধকতা আছে। কমপক্ষে দশ জন খেলোয়াড় তাদেরকে এই ড্রাফট থেকে নিতে হবে। এরপর যে খেলোয়াড়গুলো অবিক্রিত থাকবে তারা ফ্রি খেলোয়াড় হিসেবে গণ্য হবে। ক্লাবগুলোর সঙ্গে পরবর্তীতে আলাপ আলোচনা করে তাদেরকে অন্তভূর্ক্ত করতে পারবে। সেক্ষেত্রে তাদের নির্ধারিত যে প্রাইজ আছে সর্বোচ্চ ওই প্রাইজেই তাদের দলভূক্ত করতে হবে।’
ক্লাব গুলোর সঙ্গে ক্রিকেটারদের চুক্তি প্রসঙ্গে মাহবুবল আনাম বলেন,‘এবার প্রথম বারের মতো আমরা খেলোয়াড়দের কন্ট্রাক করছি বিসিবি তরফ থেকে। যাতে করে খেলোয়াড় এবং ক্লাবগুলোর উভয়ের স্বার্থরক্ষিত হয়। আমরা আইসিসির একটি পূর্ণ সদস্যভূক্ত দেশ। আমরা পেশাদারিত্বে বিশ্বাস করি। এজন্য এবার থেকে আমাদের প্রত্যেক খেলোয়াড়ের চুক্তি বাধ্যতামূলক। সেক্ষেত্রে দেশের প্রচলিত যা আইন আছে সেগুলো মেনেই আমরা খেলোয়াড়দের চুক্তিগুলো করবো।


এর বাইরে খেলোয়াড়দের স্বার্থ রক্ষাতে প্রত্যেকটি ক্লাব বিসিবিকে সংরক্ষিত একটি চেক দিতে হবে। যাতে করে প্রেমেন্টগুলো নিশ্চিত হয়। কারন এখানে বিসিবির দায় দায়িত্ব রয়েছে খেলোয়াড়দের প্রতি।” কিন্তু যদি ক্লাব শেষ পর্যন্ত টাকা না দেয়? সেক্ষেত্রে বিসিবি দায় নিবে কিনা এমন প্রশ্নের জবাবে মাহবুবুল আনাম বলেন,‘বিসিবি যেহেতু একটা চেক নিচ্ছি। সেক্ষেত্রে বিসিবি অবশ্যই দায় দায়িত্ব নিচ্ছে। আমরা খেলোয়াড়দের পেমেন্টকে তিনটি ভাগে ভাগ করেছি। ৩০-৩০-৪০ শতাংশ। ক্লাব গুলো এই চুক্তি করতে বাধ্য এবং এরই মধ্যে তার বিষয়টি মেনেও নিয়েছে। তবে এটা আমাদের একটা প্রথম পদক্ষেপ। এটা বজায় রাখতে পারলে আর্থিক ডিস্লিপিনটা বজায় রাখতে পারবো।”


তবে মাহবুবুল আনাম বিপিএল নিয়ে কথা বলতে রাজী হলেন না। বলেন,‘আমি বিপিএল নিয়ে কোনো কথা বলব না। আমি এটার উত্তর দেব না কারণ আমরা আজকে ঢাকা প্রিমিয়ার লিগ নিয়ে কথা বলছি। আমরা এটার মধ্যেই সীমাবদ্ধ থাকবো।’


কলাবাগান ক্লাবটা কে রিপ্রেজেন্ট করবে? মাহবুবুল আনাম বলেন,‘এই সিদ্ধান্তটা মাননীয় সভাপতি সাহেবের ওখানে একটা হেয়ারিং আছে, এরপরই সিদ্ধান্ত হবে।’ দল বদলের পদ্ধতি নিয়ে খেলোয়াড়দের মাঝে একটা অসন্তুষ্টি আছে। আপনাদের নিয়ম সর্বনিন্ম ১০জন নিতে পারবে। এছাড়া বাকিদের সাথে আলোচনা করে নেয়া যাবে। এতে কি অসন্তুষ্টি আরো বেড়ে যাবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,‘দেখেন দুইটা বিষয় আপনাকে বুঝতে হবে। ইতিমধ্যে ১২০টা খেলোয়াড় কিন্তু রিক্রুটেড। আমি মনে করি এটা ১৫০ তেকে ১৬০টা হবে। এর বাইরে যদি প্রতিটা দল ১৫টারও বেশি করে খেলোয়াড়ও নেয় তাহলে কিন্তু ১৮০ জনের বেশি খেলোয়াড় হবে না। এই সংখ্যাটা কিন্তু খুব নেমে আসবে। এবং একটা ক্ষেত্রে গিয়ে ঐ সংখ্যক খেলোয়াড়ের প্রতিই কিন্তু চাপটা বেশি আসবে। এখন যদি কোনো খেলোয়াড় তার স্বার্থ অক্ষুন্ন না রেখে চুক্তি করে সেক্ষেত্রে তার দায়িত্ব তাকেই নতে হবে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া