adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুম্বাইয়ের উইকেটে কাল ৯ম আইপিএল আসর উদ্বোধন

IPL Logo 2016জহির ভূইয়া ঃ কাল দুপুরে মুম্বাইয়ের উইকেটে বসতে চলেছে আইপিএলের জমজমাট টি২০ আসর। যা এই মুহুর্তে বিশ্ব ক্রিকেটে সবচেয়ে আলোচিত ও সমালোচিত। এবং বিশেষ করে বিশ্ব ক্রিকেটারদের কাছে স্বপ্নের আইপিএল। ২০০৮ সালে পথচলা শুরু করা আইপিএলের এবার  নিয়ে ৯ম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে।
আর কাল দুপুরে আড়াইটায় মুম্বাইয়ের উইকেটে উদ্বোধনী ম্যাচে অংশ নেবে স্বাগতিক মুম্বাই ইন্ডিয়ান ও পুনে সুপারজেএন্ট।  পর দিন একই সময়ে কলকাতা নাইট রাইডার্স নিজের ঘরে ইডেনের উইকেটে খেলবে দিল্লির বিপক্ষে। ৯ম আইপিএলর আসরে নতুন নাম দেয়া ৮টি দল – দিল্লি,  কিংস পাঞ্জাব,  গুজরাট লায়ন্স,  কলকাতা নাইট রাইডার্স,  মুম্বাই ইন্ডিয়ান,  পুনে সুপারজেএন্ট,  রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর ও  সানরাইজার্স  হায়দারাবাদ।
উল্লেখ্য, প্রথম আইপিএল ২০০৮ সালে শুরু হয়। এবং শেষটা ২০১৫ সালে। বিশ্বের মোট ১৪টি দেশে সরাসরি ম্যাচ সম্প্রচার হবে। ২০০৮ সাল থেকেই এই ১৪টি দেশের প্রাইভেট টিভি চ্যানেলের সঙ্গে চুক্তি বদ্ধ আইপিএল। আইপিএলের ২০০৮ সালের প্রথম আসরের শিরোপা জিতেছিল রাজস্থান রয়েলস। আর এরপর ২০০৯ সালে ডিকান চার্জার, ২০১০ এবং ২০১১ সালে পর পর দুই বার শিরোপা জিতে নেয় চেন্নাই সুপার কিংস। তারপর থেকেই কলকাতা নাইট রাইডার্সেওর আর মুম্বাই ইন্ডিয়ানের যুগের সূচনা হয়। ২০১২ সালে কলকাতা আর ২০১৩ সালে মুম্বাই শিরোপা জিতে। ২০১৪ সালে ফের আবার কলকাতা আর ২০১৫ সালে আবার মুম্বাই শিরোপা জিতেছে।

ব্যাঙ্গালোর, দিল্লি, হায়দারাবাদ, কলকাতা, মোহালি, মুম্বাই, নাগপুর ও পুনে। মোট ৮টি ভেন্যুতে ৬০টি ম্যাচ রাউন্ড রবিন লীগ পদ্ধতিতে এবং প্লে-অফ ভিত্তিতে অনুষ্ঠিত হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া