adv
৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাবা গবির হলেও বৃস্টির কিক্্বক্সিং থেমে নেই

20160408_171928_resizedক্রীড়া প্রতিবেদক ঃ পৃষ্ঠপোষকতার অভাবে ধুকছে ২০১০ সালে গঠিত বাংলাদেশ কিক বক্সিং অ্যাসোসিয়েশন। যার প্রভাব এবারও অব্যাহত রয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদের বর্ধিত আনুকূল্যও পাচ্ছে না এই নতুন এসোসিয়েশনটি। নিজেদের পকেটের টাকা ব্যয় করে কর্মকর্তারা কোন ক্রমে টুর্নামেন্ট আয়োজন করে চলেছেন। ক্রীড়া পরিষদের কোন আর্থিক অনুদান নেই। তারপরও থেমে নেই কিক্্ বক্সিং এসোসিয়েশনের কর্মকর্তারা ও দেশের গরিব পরিবারের অস্বচ্ছল ছেলে-মেয়েরা।

অনেক প্রতিকূলতার মধ্যে শুরু হয়েছে স্বাধীনতা দিবস কিক বক্সিং প্রতিযোগিতা-২০১৬।  সম্পূর্ণ ফেডারেশনের অর্থায়নে। এখানে খেলতে এসেছেন দেশের আনসার ভিডিপি, ময়সনসিংহের মেডিকেল কলেজ সহ ১৮টি জেলার ১২০ জন পুরুষ ও মহিলা কিক বক্সাররা।

ফেডারেশনের মতো কিক বক্সাররাও আর্থিক সংকটে রয়েছে। চার বোন ও এক ভাইয়ের সংসারে সবার বড় জান্নাত আরা বৃষ্টি। কিশোরগঞ্জেই থাকে। আরজত আতরজান উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষার্থী বৃস্টি। নানা প্রতিবন্ধকতার মধ্যেও কিক বক্সিং খেলছে সে। বাবা আহম্মদ হোসেন রাস্তার ধারে বসে পান-সিগারেট বিক্রি করেন। এই দিয়েই টেনে টুনে চলে তাদের সংসার। বাবা গবির হলেও বৃস্টির কিক্্বক্সিং থেমে নেই। তার উপরে তো প্রতিবেশীদের নানা গুঞ্জন রয়েছেই। শুনুন জান্নাত আরার মুখ থেকেই, ‘খুব কষ্টে আমাদের সংসার চলে। তারপরও নিজেকে রক্ষা করার জন্যই আমি কিক বক্সিং শিখছি। অবশ্য প্রতিবেশীরা নানা কথা বলে। তারা বলে, মেয়ে এখন ছেলে হয়ে গেছে দেখছি। ছেলেদের মতোই মারামারি করে। কোথায় সংসারের কাম-কাজ শিখবো তা না। এই মারামারি শিইক্ষা কি করবো।’ 

প্রতিবেশীদের এমন কথাতেও দমে যায়নি জান্নাত। দমবেও না বলে জানায় বৃস্টি। তার কথায়, ‘মা আমাকে বলেছেন, পড়ালেখার পাশাপাশি তোকে খেলা চালিয়ে যেতে হবে। সবার বড় তুই। ছোটদেরকে পড়ালেখার দায়িত্ব তোর। তাদেরকে দেখতে হবে। সে জন্যই আমি পড়ালেখার পাশাপাশি খেলা চালিয়ে যাচ্ছি।’ এই টুর্নামেন্টে আসার আগে বাংলাদেশ আনসার থেকে ভাতায় চাকরির আশ্বাস পেয়েছেন। এখন কেবল তাকিয়ে নিজের ইভেন্টের দিকে। স্বর্ণ পদক জিতলেই জুটবে আনসারে তার দীর্ঘমেয়াদী চাকরি। সেই প্রত্যাশায় আজ ব্যান্টাম ইভেন্টে লড়বেন বৃষ্টি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া