adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘দুর্নীতি প্রমাণ করতে পারলে জেল খাটবো’

kazi salauddinজহির ভূইয়া ঃ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচন এমাসের ৩০ তারিখ। ঠিক এই ইস্যুকে সামনে রেখে ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের প্রতি অর্থ চুরি, ব্যক্তিগত ব্যাংক একাউন্ট ব্যবহার, দুর্নীতি সহ নানাবিধ অভিযোগ এনে ‘ফুটবল বাঁচাও’ ব্যানারে আনুষ্ঠানিক ভাবে গতকাল গুলশানে সংবাদ সম্মেলন করা হয়। 

২৪ ঘন্টার মধ্যেই সালাউদ্দিন এর পাল্টা জবাব দিলেন। বিগত ৮ বছরে সালাউদ্দিন প্রকাশ্যে যা বলেননি তাই আজ ফুটবল ফেডারেশনের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কঠিন ভাষায় বললেন। এই সালাউদ্দিনকে মিডিয়া এর আগে দেখেনি। তিনি আজ প্রচন্ড ক্ষোভের সঙ্গে তবে ভদ্র ভাষায় বলেন,“এসব বলতে আমার মজা লাগছে না। আজ বাধ্য হয়ে বলছি। এতো দিন বলিনি কারন এটা ছিল আমার ভদ্রতা। আমার পারিবারিক শিক্ষা। কিন্তু আজ আর পারলাম না।’ 

আগের দিন সালাউদ্দিনের বিরুদ্ধে বিসিবি সভাপতি পাপনের বাসভবনে সংবাদ সম্মেলনে নেতৃত্ব দেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ফুটবল কমিটির চেয়ারম্যান সাবেক তারকা ফুটবলার আশরাফউদ্দিন আহমেদ চুন্নু। এবং বিসিবি সভাপতির কাছে আবেদন জানানো হয় বিয়ষটি প্রধানমন্ত্রীর কাছে উত্থাপনের জন্য। তারই জবাব দিতে আজ ফুটবল ফেডারেশর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেন কাজাী সালাউদ্দিন। 

দুপুরে ফেডারেশন ভবনে সালাউদ্দিন ৮টি ক্লাবের র্শীষ কর্মকর্তাদের সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে উপস্থিত হন। বলেন,“আমাকে গালাগাল করার পর অনেক টিভি আমাকে কথা বলতে অনুরোধ করেছি। কিন্তু আমি গন্ডগোল করতে আসিনি। আমি এখানে এসেছি ফুটবলকে ভালবাসি তাই। ফুটবল আমার ধ্যান-জ্ঞান ও ফুটবল আমার জীবনের অংশ। ফুটবল নিয়ে কাজ করতে চাই। আমি নাটক করতে আসিনি।”

তাকে চোর অ্যাখ্যা প্রসঙ্গে বলেন,“এদেশে একটি শব্দ বহুল প্রচলিত। সেটা হল ঐ ব্যক্তি চোর, চোর, দূর্নীতিবাজ। আমি না-কি ফুটবল ফেডারেশনের একটি ব্যক্তি একাউন্ট করেছি। সেই একাউন্টে এএফসি ও ফিফার টাকা এনে ব্যবহার করি। এটাই নাকি প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা হবে।

আজ আমি মিডিয়াতে একটি বিষয় বলতে চাই। যা এতোদিন বলিনি। আজ বলব। যদি আপনারা কেউ প্রমান করতে পারেন আমার ব্যক্তিগত ব্যাংক একাউন্ট বাংলাদেশ এবং বিদেশে আছে। এবং সেখানে আমি এএফসি আর ফিফার টাকা জমা করেছি, তাহলে আপনারা যে শাস্তি আমাকে দেবেন সে শাস্তি আমি মাথা পেতে নেব। যদি আমাকে ১০ বছরের জেল দেয়া হয় তাই আমি মেনে নেব। কিন্তু যদি প্রমান না করতে পারনে তাহলে? তাহলে আপনাদের কাছে আমার দাবী থাকবে আপনারা মিডিয়াতে দাড়িয়ে ক্ষমা চাইবেন যারা মিডিয়াতে আমাকে চোর বলেছেন। আমি জেলে যেতে রাজী আছি। শুধু শুধু এসব আজে বাে কথা বলে এদেশের ফুটবলকে খাটো করবেন না।”

এএফসি ও ফিফার টাকার ব্যাখ্যা দিতে গিয়ে সালাউদ্দিন বলেন,“এএফসি আর ফিফা যখন এদেশে টাকা পাঠায় তখন এটা ডলারে আসে। বাংলাদেশ ব্যাংক হয়ে তারপর আমাদের ফুটবল ফেডারেশনের একাউন্টে পাঠায়। প্রতিটি টাকার ব্যালেন্সসিড ও ব্যাংকের প্রমানপত্র ফেডারেশনে আছে। এখানে লুকোচুরির কোন জায়গা নেই। ডলারের পরিমানটাও আমি বলে দিচ্ছি। বছরে ফিফা থেকে আসে আড়াই লক্ষ ডলার আর এএফসি থেকে আসে আড়াই লক্ষ ডলার। প্রায় ৪ কোটি টাকা।”

এরপর সালাউদ্দিন ঘরোয়া ফুটবল লীগে টাকা ব্যয়ের হিসাবটা পরিস্কার করেন। বলেন,“পেশার লীগের জন্য প্রতি ক্লাবকে আমি বছরে ২৫ লক্ষ টাকা দেই। এখানেই আমার আড়াই বা তিন কোটি টাকা প্রয়োজন হয়। রেফারিদের বছরে ৬০ থেকে ৭০ লক্ষ টাকা বিল। এছাড়া মাঠের পরিচর্যাসহ অন্যান্য ব্যয় নিয়ে ৪ কোটি টাকা শেষ হয়ে যায়। প্রতি মাসে ফেডারেশনের অফিস স্টাফদের বেতন আছে ২০ থেকে ২২ লক্ষ টাকা। কোচের বেতনের কথা তো আপনারা জানেন। ২১ জন লোক আমরা সারা দিন চিন্তা করি কোথা থেকে ফান্ড এনে ফেডারেশন চলবে। আমার নামে বলা হয়েছে আমি নাকি ফিফতে নালিশ করেছি।

অথচ ফিফা প্রতি দুই বছর পর পর টার্গেট করে অডিট করে। তিন মাস আগেই ফিফার নির্দিস্ট কোম্পানী আমাদের একাউন্ট অডিট করে গেছে। যদি অডিটের ফিফা রিপোর্ট ক্লিয়ার না পায় তাহলে পরের পেমেন্ট দেয় না। আমাদের সার্টিফিকেট দিয়ে গেছে ফিফার অডিট কোম্পানী। যা আজ আমি পকেটে নিয়ে ঘুরছি। ফিফা তারপরই আমাদের পরের পেমেন্ট দিয়ে গেছে। অথচ আপনারা আমাকে চোর বলছেন। ফিফা থেকে আমাদের কোন পেমেন্ট বাকী নেই।”

সালাউদ্দিন আরও বলেন,“আমাকে নিয়ে যে ভাষায় কথা বলা হয়েছে তা কি ভদ্র সমাজের ভাষা হতে পারে? আমার খুব কষ্ট লেগেছে। না বলে পারছি না। আমার সময়ে অধিনায়ক স্বাধীন বাংলা ফুটবল দলের জাকারিয়া পিন্ট। তিনি গতকাল সংবাদ সম্মেলনে অনেক কিছু বলেছেন। অথচ গত নির্বাচনে তিনি ৪ দিন আগে আমাকে ফোন করে বলেন, সালাউদ্দিন আমার নমিনেশনে ঐ জায়গাতে ভূল আছে। নির্বাচক কমিশনকে বলে দাও আমার নমিনেশন বাতিল করতে। আর আমি সিঙ্গাপুরে চিকিৎসা করতে যাব। আমার কিছু টাকা লাগবে। আমি সেদিন পিন্ট ভাইকে বলেছি, আপনি নমিনেশন না তুললেও আমি আপনাকে টাকা দেব। আপনি নমিনেশন ফেরত নেবেন না। এরপর পিন্টু ভাইয়ের ছোট ভাই এল। সেও আমার সঙ্গে খেলেছে। তার চোঁখের অপরারেশন করাতে টাকা দরকার। তাকেও টাকা দিয়েছি। অথচ .. . . ..।”

সংবাদ সম্মেলনের শেষ দিকে সালাউদ্দিন বলেন,‘আজ আমি এখানে আমার মেয়েকে উপস্থিত করেছি। আজই তার শত কোটি টাকার একটি ব্যবসায়ীক চুক্তি হবে। আর আমার ছেলে লন্ডনে ইউনির্ভাসিটিতে লেখা পড়া করছে। অথচ আমি নাকি প্রতিদিন ফেডারেশনে বাজারে টাকার জন্য সকালে এসে বসে থাকি। এমন কথা একটি পত্রিকায় লেখা হয়েছে। আমাকে যে ভাষায় গালাগাল দিয়েছে সেটা তাদের ভাষা। এতো দিন আমি কিছু বলিনি ফুটবলকে ভালবাসি বলে। এটা আমার ভদ্রতা, এটা আমার পারিবারিক শিক্ষা। আমার বাবা-মা এসব আমাকে শেখায়নি। আমি একজন ফুটবলার। আমার চেয়ে অন্যরা বেশি গালাগাল জানেন না। আমি রাস্তা-ঘাটে ফুটবল খেলে বড় হয়েছি। কিন্তু এসব  ভদ্র সমাজের জন্য নয়।”  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া