adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভাড়াটিয়ার তথ্য : উচ্চ আদালতের রুল নিষ্পত্তির নির্দেশ আপিল বিভাগের

VARATIAডেস্ক রিপোর্ট : রাজধানীতে বাড়িওয়ালাদের মাধ্যমে ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের বিষয়ে পুলিশের জারিকৃত বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে জারি করা হাইকোর্টের রুল নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। আগামী ৩১ মের মধ্যে এটি নিষ্পতিত্ব করতে বলেছেন আদালত। 

রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চকে এ রুল নিষ্পত্তি করতে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আইনজীবী ব্যারিস্টার অনিক আর হক সাংবাদিকদের বলেন, ‘আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে রুল নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন।’

এর আগে গত ২৭ মার্চ হাইকোর্টের একটি বেঞ্চ পুলিশের জারিকৃত বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে এক সপ্তাহের রুল জারি করেন হাইকোর্ট। এই রুল স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। চেম্বার বিচারপতি বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। আজ সে আবেদনের শুনানি করে আদালত এ আদেশ দেন।
 
ভাড়াটিয়ার তথ্য সংগ্রহের লক্ষ্যে পুলিশের জারিকৃত বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে গত সপ্তাহে হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা, এস এম এনামুল হক ও অমিত দাস গুপ্ত।

রিট আবেদনে বলা হয়, ঢাকা মহানগর পুলিশ (নিয়ন্ত্রণ ও নির্দেশনা) বিধিমালা, ২০০৬ এর ৪ এর খ ধারায় বলা হয়েছে, মহানগরীর কোনো এলাকাতে কোনো অপরাধ ঘটলে পুলিশ দ্রুত যেকোনো পদক্ষেপ নিতে পারে। এই বিধান বলে বাড়ির মালিকের মাধ্যমে ভাড়াটিয়ার ব্যক্তিগত যাবতীয় তথ্য চেয়ে ফর্ম বিলি করছে। কিন্তু এই বিধান এর ক্ষমতা বলে একজন ব্যক্তির সকল ব্যক্তিগত তথ্য পুলিশ চাইতে পারে না। কারণ ওই ধারায় বলা হয়েছে, কোনো অপরাধ সংঘঠিত হলে পুলিশ দ্রুত যেকোনো পদক্ষেপ নিতে পারবে। পুলিশ তথ্য চাওয়ায় নাগরিকের মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে, যা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে জানান রিট আবেদনকারী আইনজীবী ব্যারিস্টার অনীক আর হক।

গত ১৩ মার্চ ঢাকা মহানগর এলাকায় বাড়ির মালিকদের মাধ্যমে ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের কার্যক্রম বন্ধ করার নির্দেশনা চেয়ে দায়ের করা অপর একটি রিট খারিজ করে দেন হাইকোর্টের আরেকটি বেঞ্চ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া