adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রাসেলস হামলা- ‘বেলজিয়াম ব্যর্থ রাষ্ট্র নয়’

BELJIMআন্তর্জাতিক ডেস্ক : ব্রাসেলস হামলার পর ইউরোপের গুরুত্বপূর্ণ দেশ বেলজিয়াম নিয়ে নানা সমালোচনা চলছে। সন্ত্রাসবাদ মোকাবিলায় বেলজিয়াম কি ব্যর্থ? 

এমন প্রশ্নের জবাব দিয়েছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল। তিনি বলেছেন, বেলজিয়াম ব্যর্থ রাষ্ট্র নয়। সন্ত্রাসবাদ মোকাবিলা করার মতো সক্ষমতা আছে আমাদের। 

বিবিসি অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে। 

গত মাসে ব্রাসেলসের বিমানবন্দর ও মেট্রো রেল স্টেশনে হামলায় নিহত হয় ৩২ জন। এ নিয়ে বেলজিয়ামের নাগরিকদের মধ্যে ভীতিকর পরিস্থিতিও সৃষ্টি হয়েছে। তা ছাড়া এত বড় হামলা হলো কীভাবে, তা নিয়েও সরকারকে প্রশ্নের মুখে ফেলেছেন নাগরিকরা। 

ব্রাসেলস হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। কিন্তু এ হামলা সত্যিই আইএসের কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। 

বেলজিয়ামে বিশ্বের গুরুত্বপূর্ণ কিছু সংগঠন ও সংস্থার সদরদপ্তর রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি হলো ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও নর্থ আটলান্টিক অর্গানাইজেশন (ন্যাটো)-এর সদরদপ্তর। বিশেষ করে ন্যাটোর সদরদপ্তর থাকার পরও আইএস কীভাবে হামলা চালাতে সক্ষম হলো ব্রাসেলসে- তা নিয়ে বিস্তর প্রশ্ন উঠেছে। 

সন্ত্রাসবাদ মোকাবিলায় বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল আন্তঃসীমান্ত নিরাপত্তা জোরদার ও গোয়েন্দা তথ্য আদান-প্রদানের ওপর জোর দিয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া