adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে ৪২ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগছে

DIAআন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এই প্রথমবার বিশ্বের ডায়াবেটিস পরিস্থিতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে জানানো হয়েছে বর্তমানে বিশ্বে ৪২ কোটি ২০ লাখ মানুষ ডায়াবেটিসে ভুগছে। বিবিসি অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

ডব্লিউএইচওর প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের প্রতি ১১ জন প্রাপ্তবয়স্ক মানুষের ১ জন ডায়াবেটিস আক্রান্ত। এ সংখ্যা মারাত্মকভাবে বাড়ছে। ১৯৮০ সালে ডায়াবেটিস ছিল ১০ কোটি ৮০ লাখ মানুষের। কিন্তু ৩৫ বছর পর এ সংখ্যা দাঁড়িয়েছে ৪২ কোটি ২০ লাখ।

রক্তে উচ্চমাত্রার চিনি মানুষের মৃত্যু ঘটায়। এ কারণে প্রতি বছর বিশ্বে ৩৭ লাখ মানুষ মারা যাচ্ছে। ডব্লিউএইচওর একজন কর্মকর্তা জানিয়েছেন, অনেক উদ্যোগ নেওয়া সত্ত্বেও ডায়াবেটিসে মানুষের মৃত্যু কমানো যাচ্ছে না।

বিশ্বে স্থুল মানুষের সংখ্যা বাড়ছে। অতিরিক্ত ওজন এবং স্থূলতা ডায়াবেটিসের কারণগুলোর মধ্যে উল্লেখযোগ্য। তা ছাড়া দরিদ্র মানুষের মধ্যে বিভিন্ন কারণে ডায়াবেটিসের প্রকোপ বাড়ছে।

ডব্লিউএইচওর প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে ৮.৫ শতাংশ ডায়াবেটিসে ভুগছে। ২০১৫ সালে ডায়াবেটিসের কারণে ১৫ লাখ মানুষের মৃত্যু হয়। এ ছাড়া রক্তে মাত্রাতিরিক্ত গ্লুকোজ ২২ লাখ লোকের মৃত্যু ঘটিয়েছে। অর্থাৎ দেহে অতিরিক্ত সুগার ও গ্লুকোজের কারণে ২০১৫ সালে মারা যায় ৩৭ লাখ লোক। এদের মধ্যে ৪৩ শতাংশের মৃত্যু হয়েছে তাদের বয়স ৭০ বছর হওয়ার আগেই।

ডব্লিউএইচওর ডায়াবেটিস নিরাময় কার্যক্রমের চিকিৎসক এটিনি ক্রুগ বলেছেন, ডায়াবেটিস নিরব রোগ। কিন্তু ভয়ংকরভাবে বেড়ে যাচ্ছে। একে থামাতে হবে।

তিনি আরো বলেন, আমরা একে থামাতে পারি। কী করতে হবে তাও জানি। কোনোভাবেই একে আমরা স্বাভাবিকভাবে চলতে দিতে পারি না। কারণ মানুষের স্বাস্থ্য, পরিবার ও সমাজে এর বড় ধরনের বিরূপ প্রভাব রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া