adv
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পানামা পেপারস ফাঁস : আইসল্যান্ডের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা

Iceland-আন্তর্জাতিক ডেস্ক : আইসল্যান্ডের ক্ষমতাসীন জোট দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে সিগুরদুর ইনগি জোহানসনের নাম ঘোষণা করেছে। ব্যাপক কর ফাঁকি দিয়ে ব্যবসা পরিচালনা সম্পর্কিত গোপন নথি পানামা পেপারসে ফাঁসের জেরে তীব্র সমালোচনা ও বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদত্যাগের পর জোহানসেনের নাম ঘোষণা করা হলো। 

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণার সঙ্গে আগাম নির্বাচন অনুষ্ঠানেরও ঘোষণা দিয়েছে। ৫৩ বছর বয়সী সিগুরদুর ইনগি জোহানসন দেশটির প্রগ্রেসিভ পার্টির উপপ্রধান এবং কৃষি ও মৎস্য মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। 

পানামার আইনীপরামর্শদাতা প্রতিষ্ঠান ‘মসাক ফনসেকার’ ফাঁস হওয়া গোপন নথিতে গুনলাউগসন ও তার স্ত্রী আন্না সিগুরলাগ পালসদোতির ব্রিটেনের ভার্জিন আউসল্যান্ডে অফসোর ফার্ম রয়েছে; এতে তিনি এবং তার পরিবার কয়েক মিলিয়ন অর্থ গোপনে বিনিয়োগ করেছেন।

মসাক ফনসেকার ১ কোটি ১৫ লাখ নথি জার্মান দৈনিক জিটডয়েচ সাইতংয়ের হাতে আসলে তারা ওই নথিগুলো ওয়াশিংটনভিত্তিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসকে (আইসিআইজে) দেয়। তাদের এক বছরের অনুসন্ধানের মধ্য দিয়ে বেরিয়ে আসে কর ফাঁকির চাঞ্চল্যকর সব তথ্য। এতে বলা হয়েছে, ‘উইনট্রিস’ নামের ওই ফার্ম ২০০৭ সালে চালু করেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া