adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পচা গমবোঝাই দুই জাহাজকে ফেরত যেতে খাদ্য অধিদপ্তরের নির্দেশ

CTG-News--06-03-20162-(1)1459921378ডেস্ক রিপোর্ট : রাশিয়া থেকে আমদানিকৃত ৯৯ হাজার ৩০০ মেট্রিক টন পচা গমবোঝাই দুটি জাহাজকে গম খালাস না করে চট্টগ্রাম বন্দর থেকে ফেরত যাওয়ার নির্দেশ দিয়েছে খাদ্য অধিদপ্তর। গমের মানে সন্তুষ্ট না হওয়ায় এসব গমের সরবরাহকারী প্রতিষ্ঠানকে গম ফেরত নিয়ে যেতে দাপ্তরিকভাবে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক শেখ রোকা মিয়া।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ৫১ হাজার মেট্রিক টন গম নিয়ে রাশিয়া থেকে গত সপ্তাহে চট্টগ্রাম বন্দরে পৌঁছে ‘স্পার লিবরা’ নামের একটি জাহাজ। সর্বশেষ গত বৃহস্পতিবার ৪৮ হাজার ৩০০ টন গম নিয়ে `ইকুইনক্স ডন` নামের অপর একটি জাহাজ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে নোঙর করে। গম খালাসের অপেক্ষায় থাকা এসব জাহাজে গমের নমুন পরীক্ষায় দেখা যায়, গমগুলো অনেকাংশে নষ্ট, পচা এবং খাবারের অনুপযোগী।

নমুনা পরীক্ষায় গম পঁচা ও নিম্নমানের হওয়ায় এসব গম খালাস এবং গ্রহণ করতে অস্বীকৃতি জানায় খাদ্য অধিদপ্তর। সর্বশেষ গতকাল ৫ এপ্রিল মঙ্গলবার গমের সরবরাহকারী প্রতিষ্ঠা মেসার্স ফনিক্স কমোডিটিজ এমসিসিকে এসব গম ফেরত নিয়ে যেতে চিঠি দেয় খাদ্য অধিদপ্তর। গম ফেরত নিয়ে যাওয়া সংক্রান্ত চিঠি পাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন সরবরাহকারী প্রতিষ্ঠানের শিপিং এজেন্ট ইউনিশিপের ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন।
 
খাদ্য অধিদপ্তর চট্টগ্রামের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক জহিরুল ইসলাম জানান, রাশিয়া থেকে পঁচা ও নিম্নমানের ৯৯ হাজার ৩০০ টন গম নিয়ে আসা দুটি জাহাজকে ফেরত যাওয়ার জন্য চিঠি দেওয়া হয়েছে। এসব নিম্নমানের গম কোনোভাবেই গ্রহণ করবে না খাদ্য অধিদপ্তর। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে তা সরবরাহকারী প্রতিষ্ঠানকে জানিয়ে দেওয়া হয়েছে।

জহিরুল ইসলাম আরো জানান, পঁচা ও নিম্নমানের গম নিয়ে আসা আরো চারটি জাহাজকে গত এপ্রিল, মে ও জুন মাসে ফেরত পাঠানো হয়েছিল। এসব জাহাজে প্রায় ২ লাখ টন গম বোঝাই ছিল।

এদিকে মঙ্গলবার দুটি গমবোঝাই জাহাজকে ফেরত পাঠানোর চিঠি দেওয়া হলেও ৫০ হাজার টন গম নিয়ে আরো একটি জাহাজ আগামী ২০ এপ্রিল চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে বলে খাদ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া