adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অমিতাভ অভিযোগ অস্বীকার করলেন

Amitabh_Bachবিনোদন ডেস্ক : সম্প্রতি ‘পানামা পেপারস’-এ ফাঁস হওয়া তথ্য অনুযায়ী বলিউডের ‘বিগ বি’ খ্যাত তারকা অভিনেতা অমিতাভ বচ্চনের বিরুদ্ধে অভিযোগ ওঠে, তিনি কর ফাঁকি দিয়ে বিদেশে অবৈধ্যভাবে টাকা জমা করেছেন।

তবে এ বিষয়ে এক বিবৃতে সব অস্বীকার করে অমিতাভ বচ্চন বলেন, ‘ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় সি বাল্ক কোম্পানি লিমিটেড, লেডি শিপিং লিমিটেড, ট্রেজার শিপিং লিমিটেড ও ট্রাম্প শিপিং লিমিটেড নামে যে সব কোম্পানির নাম উল্লেখ করা হয়েছে তার কোনো কোম্পানিকেই আমি চিনি না।’

তিনি আরো বলেন, ‘আমি কখনোই এইসব কোম্পানির ডিরেক্টর ছিলাম না। সম্ভবত আমার নামে অপব্যবহার করা হয়েছে।’

এর আগে এক প্রতিবেদনে জানা যায়, মোজাক ফনসেকা নামে পানামার একটি সংস্থা বিশ্বের ধনী ব্যক্তিদের টাকা আইনের ফাঁক গলিয়ে গোপন করতে সাহায্য করে। যে সমস্ত দেশে করের হার কম সেখানে বিনিয়োগ দেখিয়ে ধনীদের সম্পদ গোপন করতে সাহায্য করে এই সংস্থা। 

সম্প্রতি ফাঁস হয়েছে এই সংস্থার প্রায় ১কোটি ১০ লাখ নথি। যাকে ‘পানামা পেপারস’ বলে উল্লেখ করা হচ্ছে। তাতে রয়েছে অন্তত ৫০০ জন ভারতীয় নাগরিকের নাম। এর মধ্যে রয়েছেন ‘বিগ বি’ অমিতাভ এবং তার পূত্রবধূ ঐশ্বরিয়া রাই বচ্চনের নামও।

অমিতাভ বচ্চনের  বিরুদ্ধে অভিযোগ, ১৯৯৫ সালে অমিতাভ বচ্চন কর্পোরেশন লিমিটেড তৈরির দু’বছর আগে চারটি বিদেশি শিপিং সংস্থার ডিরেক্টর নিযুক্ত হয়েছিলেন । সংস্থাগুলোর একটি ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড ও বাকিগুলি বাহামায় নথিভুক্ত ছিল। 

কিন্তু ভারতীয় রিজার্ভ ব্যাংকের নির্দেশিকা অনুযায়ী ২০০৩ সাল পর্যন্ত কোনো ভারতীয় বিদেশি সংস্থার অংশীদারিত্বের অংশ হতে পারতেন না। পাশাপাশি বিদেশেও তারা কোনো সংস্থা তৈরি করতে পারতেন না।

তবে ২০০৪ সালে আইনটি শিথিল করে রিজার্ভ ব্যাংক। বিদেশে শেয়ার কেনার অনুমতি দেওয়া হয় ভারতীয়দের। কিন্তু বিদেশে সংস্থা তৈরির ওপর নিষেধাজ্ঞা এখনো বলবৎ আছে।

অভিযোগ ওঠার দুই দিন পর সব অভিযোগ অস্বীকার করলেন অমিতাভ বচ্চন। তবে এখনো ঐশ্বরিয়া রাই বচ্চনের পক্ষ থেকে কোনো বিবৃতি পাওয়া যায়নি।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া