adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিপাইন যাচ্ছে ঢাকার সিআইডি দল, যাদের জিজ্ঞাসাবাদ করা হতে পারে

B-BANKডেস্ক রিপোর্ট : রাজকোষ কেলেঙ্কারির ঘটনায় আজ ফিলিপাইন যাচ্ছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডির তিন সদস্যের একটি তদন্ত দল। তদন্তের প্রয়োজনীয়তা অনুযায়ী তারা সেখানে অবস্থান করবেন। এছাড়া, আগামীকাল সিআইডি ও পুলিশ সদর দপ্তরের যৌথ অপর একটি তিন সদস্যের দল শ্রীলঙ্কায়ও যাচ্ছে। তারা সেখানকার আইনশৃঙ্খলা বাহিনী ও ইন্টারপোলের সহায়তায় শালিকা ফাউন্ডেশনের কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করবেন। সিআইডি’র অতিরিক্ত উপ-মহাপরিদর্শক শাহ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

সিআইডি সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের স্থানীয় একটি ব্যাংকের মাধ্যমে তোলা হয়েছে। ব্যাংকিং ইতিহাসে বড় এই চুরির ঘটনায় কারা জড়িত তা ইতিমধ্যে শনাক্ত করেছে ফিলিপাইনের ব্লু-রিবন কমিটি। কয়েকজনের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা হয়েছে।

এছাড়া, চুরির ২০ মিলিয়ন ডলার শ্রীলঙ্কায় যে শালিকা ফাউন্ডেশনের একাউন্টে স্থানান্তরের কথা হয়েছিল তার সঙ্গে সম্পৃক্তদেরও শনাক্ত করা হয়েছে। একারণে তদন্তভার পাওয়ার পরপরই বাংলাদেশ ব্যাংকে তদন্তের পাশাপাশি ফিলিপাইন ও শ্রীলঙ্কায় যাওয়ার জন্য তদন্ত দলের পক্ষ থেকে আদালতে অনুমতি চাওয়া হয়। আদালতের অনুমতি নিয়ে ছয় সদস্যের তদন্ত দলকে দুটি ভাগে ভাগ করা হয়। এর মধ্যে তিন সদস্যের একটি দল যাবে ফিলিপাইন ও অপর তিন সদস্য যাবে শ্রীলঙ্কায়।

সিআইডির দায়িত্বশীল কর্মকর্তারা জানান, ফিলিপাইন ও শ্রীলঙ্কায় ইতিমধ্যে যাদের শনাক্ত করা হয়েছে তাদের জিজ্ঞাসাবাদ করতে পারলে পুরো নেটওয়ার্কটি চিহ্নিত করা যাবে। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তা এ ঘটনার সঙ্গে জড়িত রয়েছে তাও নিশ্চিত হওয়া যাবে।

সূত্র জানায়, আজ সন্ধ্যায় ফিলিপাইনে যে দলটি যাবেন সেই দলের নেতৃত্বে রয়েছে সিআইডির উপ-মহাপরিদর্শক (ডিআইজি) সাইফুল ইসলাম। তার সঙ্গে অপর দুই কর্মকর্তা হলেন- সিআইডির অর্গানাইজড ও ইকোনোমিক ক্রাইম স্কোয়াডের বিশেষ পুলিশ সুপার আব্দুল্লাহহেল বাকী ও বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলার তদন্ত কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার রায়হান উদ্দিন খান। এছাড়া, আগামীকাল শ্রীলঙ্কা যাবেন সিআইডির বিশেষ পুলিশ সুপার জান্নাত আরা, পুলিশ সদর দপ্তরের এআইজি (এনসিবি) রফিকুল রনি ও সিআইডির একজন সহকারী পুলিশ সুপার।

সিআইডির কর্মকর্তারা জানান, বাংলাদেশ পুলিশ টু ফিলিপাইন পুলিশ সরাসরি যোগাযোগ, আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল এবং এশিয়া প্যাসিফিক গ্রুপ অব মানি লন্ডারিং (এপিজি) চুক্তির আওতায় অধিভুক্তদের কাছ থেকে তথ্য আদায় করবে সিআইডির তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ফিলিপাইনে ইতিমধ্যে ৮ ব্যক্তিকে প্রাথমিকভাবে অভিযুক্ত করা হয়েছে। আর শ্রীলঙ্কার শালিকা ফাউন্ডেশনের ৬ ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। ফিলিপাইনে শনাক্তরা হলো মাইকেল ফ্রান্সিসকো ক্রুজ, জেসি ক্রিস্টোফার লাগ্রোসাস, আলফ্রেড সান্তোষ ভেরগারা, এনরিকো টিয়োডরো ভ্যাসকুয়েজ, উইলিয়াম সো গো, ক্যাম সিং ওং ওরফে কিম ওং, মায়া সান্তোস দেগুইতো ও রোমালদো আগ্রাদো। আর শ্রীলঙ্কায় শালিকা ফাউন্ডেশনের অভিযুক্তরা হলো শালিকা পেরেরা, মিয়ুরিন রানাসিংহে, প্রদীপ রোহিথা, সান্থা নালাকা ওয়ালাকুলুয়ারাচ্চি, সঞ্জিভা তিসা বান্দারা ও শিরানী ধাম্মিকা ফার্নান্দো।

সিআইডি সূত্র জানায়, টাকা চুরির এই চক্রের সঙ্গে শক্তিশালী হ্যাকার গ্রুপ রয়েছে। এদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তাও জড়িত থাকতে পারে বলে সিআইডি কর্মকর্তাদের ধারণা। সিআইডির অতিরিক্ত উপ-মহাপরিদর্শক শাহ আলম জানান, আমরা সব উপায়ে রিজার্ভ চুরির পুরো চক্রটিকে শনাক্ত করার চেষ্টা করছি। একারণেই তিন সদস্যের পৃথক দুটি দল একদিন আগে-পরে দুই দেশে যাচ্ছে। সেখানে তারা অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করবে। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকেও সমানতালে তদন্ত চলবে।

ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি যাওয়ার ৪০ দিন পর গত ১৫ই মার্চ মতিঝিল থানায় একটি মামলা দায়ের হয়। বাংলাদেশ ব্যাংকের পক্ষে একাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের যুগ্ম পরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে মানি লন্ডারিং প্রতিরোধ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলাটি করেন। দায়ের হওয়ার পরপরই মামলাটির তদন্তের ভার পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডির কাছে স্থানান্তর করা হয়। -এমজমিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া