adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লাখ টাকা খরচে সিনেটের দর্শক সারিতে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা

B Bডেস্ক রিপোর্ট : অতি গোপনে বাংলাদেশ ব্যাংকের দুই কর্মকর্তাকে পাঠানো হলো ফিলিপাইনে। দেশটির সিনেট কমিটির শুনানিতে বাংলাদেশের  রাষ্ট্রদূতকে তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করতে তারা গিয়েছেন। এমন দাবি করেছে বাংলাদেশ ব্যাংক।

সূত্র জানিয়েছে, ফিলিপাইনের ব্লু রিবন কমিটির শুনানিতে শুধু দর্শক সারিতে বসতে পারবেন তারা। লাখ টাকা খরচ করে যাওয়া এই ব্যাংক কর্মকর্তারা সিনেটের আলোচানয় অংশ নেওয়া তো দূরের কথা কোনো মতামত বা তথ্য উপস্থাপন করতে পারবেন না।

বাংলাদেশের দেওয়া তথ্য ছাড়াই এতদিন তদন্ত কাজ করে চলেছে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক ও অ্যান্টি মানিলন্ডারিং কর্তৃপক্ষ। অর্থ লুটের সঙ্গে জড়িত এমন ৭জনকে খুঁজে বের করেছে। ৪৬ লাখ ৩০ হাজার ডলারও উদ্ধার করেছে বাংলাদেশের সহযোগিতা ছাড়াই। এমন সময়ে দেশের কয়েক লাখ টাকা খরচ করে দুই কর্মকর্তাকে ফিলিপাইনে পাঠানো নিয়ে মুখরোচক আলোচনার জন্ম দিয়েছে বাংলাদেশ ব্যাংকে। ক্ষোভ দেখা দিয়েছে কর্মকর্তাদের মধ্যে।

তাদের মতে, তদন্ত কাজে দৃশ্যমান অগ্রগতি নেই। আর লাখ টাকা খরচ করে বিদেশে কর্মকর্তা পাঠানো লোক দেখানো ছাড়া আর কিছুই না। বাংলাদেশ ব্যাংক যে, কাজ করছে এটা বুঝাতেই রাষ্ট্রের টাকা অপচয় করা হচ্ছে।

গণমাধ্যমের রিপোর্টের কারণে ৩ এপ্রিল রোববার বিকেলে সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভংকর সাহা বলেছেন, বাংলাদেশ ব্যাংকের দুই কর্মকর্তা ফিলিপাইনে গিয়েছেন রিজার্ভের অর্থ লুটের তথ্য-উপাত্ত নিয়ে। ফিলিপাইনের সিনেট কমিটির শুনানিতে দেশটিতে অবস্থিত বাংলাদেশের  রাষ্ট্রদূত জন গোমেজকে এই তথ্য দিয়ে সহযোগিতা করবেন তারা।

এসময় সাংবাদিকরা এ মুখপাত্রের কাছে জানতে চেয়েছেন ফিলিপাইনে যাওয়া কর্মকর্তাদের নাম ও  তারা কবে গিয়েছেন সে বিষয়ে। এখানেও বাংলাদেশ ব্যাংক নাটকিয়ভাবে চুপ থাকে।  সে বিষয়ে তিনি কিছুই বলেন নি। বিষয়টি যদি গোপনই রাখা হবে তাহলে গণমাধ্যমকে ব্রিফিং করা হল কেন তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে।

সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টিং অ্যান্ড বাজেটিং বিভাগের উপ-মহাব্যবস্থাপক জাকের হোসেন এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের(বিএফআইইউ) উপ-পরিচালক মোহাম্মদ আবদুর রবকে ফিলিপাইনে পাঠানো হয়েছে। তাদের যাওয়ার দিন ও সময় গোপন করা হয়েছে কঠোরভাবে।

সূত্র জানিয়েছে, ফিলিপাইনে যাওয়া বাংলাদেশ ব্যাংকের এই দুই কর্মকর্তা সিনেটের শুনানিতে শুধু উপস্থিত থাকতে পারবেন। তাতে অংশ নিতে পারবেন না। তাদের বসে থাকতে হবে দর্শক সাড়িতে। তাহলে এ দু’কর্মকর্তাকে কেন পাঠানো হল সে দেশে তার কোন ব্যাখ্যা দেয়নি বাংলাদেশ ব্যাংক। এর আগে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা সিনেট কমিটির শুনানিতে অংশগ্রহণ করতে পারবে কি-না তা জানতে চেয়ে ফিলিপাইনে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর। সেই চিঠির উত্তর পাওয়ার পরেই পাঠানো হল দুই কর্মকর্তাকে।

গত ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন মার্কিন ডলার চুরি করেছে সংঘবদ্ধ একটি চক্র। কিন্তু বাংলাদেশ ব্যাংক দাবি করছে, বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাক করে সুইফট মেসেজ পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ব্যাংকে থাকা ১০ কোটি ডলার ফিলিপিন্স এবং শ্রীলঙ্কার দুটি ব্যাংকে ব্যক্তিগত অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। কিন্তু সুইফট বলছে, তাদের সার্ভার সিস্টেম হ্যাকড হয়নি।

লুট হওয়া টাকার মধ্যে ১৯.৯৩ মিলিয়ন মার্কিন ডলার শ্রীলংকা থেকে ফেরত আনা গেছে। আর ৮১ মিলিয়ন ডলার রয়েছে ফিলিপাইনে। সেখান থেকে ৪৬ লাখ ৩০ হাজার ডলার ফেরত পেয়েছে ফিলিপাইনের অ্যান্টি মানিলন্ডারিং কাউন্সিল।

কিন্তু ফিলিপাইনের পত্রিকা বলছে, দ্বিতীয় দফায় আরো ৮৭০ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ হাজার ৯৬০ কোটি টাকা চুরি করে পাঠানো হয় ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকে। ফেডারেল রিজার্ভের সন্দেহ হলে সেই অর্থের ছাড় আটকে দেয় ফিলিপাইন। পরে সে অর্থ ফেরত নেয় ফেডারেল রিজার্ভ। কিন্তু বাংলাদেশ ব্যাংক এখন পর্যন্ত এ বিষয়ে কিছুই বলেনি। এটিও চেপে রেখেছে। শীর্ষনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া