adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউপি নির্বাচন – ভোটে থাকার পক্ষে বিএনপির শরিকরা

untitl_108134ডেস্ক রিপোর্ট : পৌরসভার মতো ইউনিয়ন পরিষদ নির্বাচন এককভাবেই করছে বিএনপি। আসন না পেয়ে হতাশ শরিকরা। দুই পর্বের ইউপি নির্বাচনে ভোটের চিত্রে হতাশ বিএনপি। সরকারি দলের সমর্থক আর আইনশৃঙ্খলা বাহিনী বিএনপির কর্মী-সমর্থকদের ভোটের ময়দানে টিকতে দিচ্ছে না বলে অভিযোগ দলটির। এই অবস্থায় ইউপি নির্বাচনের পরের ধাপগুলোতে বিএনপি অংশ নেবে কি না, সে বিষয়ে দলটি সিদ্ধান্ত নিতে চায় জোটের শরিকদের সঙ্গে আলোচনা করে।

এরই মধ্যে চেয়ারপারসন খালেদা জিয়া তার গুলশান কার্যালয়ে দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। এই বৈঠকের পর চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আজ জোটের শরিক দলের মহাসচিব পর্যায়ে বৈঠক ডেকেছে বিএনপি।

বিএনপি নির্বাচনে যাবে কি যাবে না সেই সিদ্ধান্ত কেন শরিক দলের নেতাদের সঙ্গে আলোচনা করে নিতে হবে-জানতে চাইলে বিএনপির সহপ্রচার সম্পাদক ইমরান হোসেন প্রিন্স বলেন,‘এককভাবে বলা হলেও আসলে শরিকদের সঙ্গে সমন্বয় করেই নির্বাচনে গেছি আমরা। আর ভোট বর্জনের কথা যেহেতু একবার উঠেছিল তাই শরিকদের সঙ্গে কথা বলা দরকার বলে আমাদের কাছে মনে হয়েছে’।

ভোট নিয়ে জামায়াতের সঙ্গেও কি এই সমন্বয় হয়েছে?-জানতে চাইলে প্রিন্স বলেন, ‘নিবন্ধন বাতিল হওয়ায় তাদের তো দলীয়ভাবে নির্বাচন করার সুযোগ নেই। তবে অন্য দলের যে দুইএকজন প্রার্থী আছেন তাদেরকে আমরা কোথাও কোথাও সমর্থন দিয়েছি। আবার আমাদের প্রার্থীর পক্ষেও শরিক দলের নেতা-কর্মীরা কাজ করছে। জামায়াতও এর বাইরে না’।

এদিকে বিএনপির সমর্থন না পেলেও শরিকদলের বেশিরভাগ নেতা ইউপি নির্বাচনে থাকার পক্ষে। প্রথম দুই দফায় প্রার্থী না থাকলেও তৃতীয় দফায় একাধিক শরিকদলের প্রার্থী আছে।এসব প্রার্থীদের অনেকে সুবিধাজনক অবস্থানেও আছেন বলে দাবি করা হচ্ছে।

তাই পরিস্থিতি যাই হোক, নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয়া ঠিক হবে না বল মত দিয়েছেন জোটের একাধিক শরিক দলের নেতারা। শরিক দলের একাধিক নেতা বলেন, নির্বাচনে কারচুপি হবে জেনেই নির্বাচনের মাঠে নামার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাই মাঝপথে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ঠিক হবে না।

প্রথম দফা নির্বাচনে ভোট নেয়া হয়েছে ২২ মার্চ। দ্বিতীয় দফায় ভোট হয়েছে ৩১ মার্চ। তৃতীয় দফায় ভোট হবে ২৩ এপ্রিল, চতুর্থ দফায় ৭ মে,পঞ্চম দফায় ২৮ মে এবং ষষ্ঠ দফার ভোট হবে ৪ জুন।

প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হওয়া তৃণমূলের এই নির্বাচনে বিএনপি প্রার্থী মনোনয়ন দিয়েছে এককভাবেই। শরিকদের অভিযোগ, তাদেরকে ছাড় দিচ্ছে না বিএনপি। এমনকি প্রথম ও দ্বিতীয় দফায় কয়েকটি দল তাদের সুবিধাজনক এলাকায় প্রার্থী দিলেও বিএনপির আপত্তিতে তারা সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন।

২০ দলের শরিক বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া বলেন, ‘প্রথম দফায় উত্তরাঞ্চলের কয়েকটি ইউনিনে প্রার্থী দিলেও বিএনপির আপত্তিতে তা প্রত্যাহার করতে বাধ্য হয়েছি। তবে দ্বিতীয় দফায় আমাদের প্রার্থী আছে। তারা সুবিধাজনক অবস্থায়ও আছেন। আমরা চাই তারা শেষ পর্যন্ত ভোটের লড়াইয়ে থাকুন’।

দ্বিতীয় দফা ভোটের পরে বিএনপির বিভিন্ন পর্যায়  থেকে বাকি নির্বাচনে সরে দাঁড়ানোর ইঙ্গিত দেয়া হয়। এমনকি ভোট কারচুপি, সহিংসতাসহ নানা অভিযোগ করে নির্বাচন কমিশনে দেয়া চিঠিতেও এমন হুমকি দেয়া দলটি। যদিও রবিবার রাতে দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকে খালেদা জিয়ার কাছে নির্বাচনে থাকার পক্ষে মত দিয়েছেন।

ওই বৈঠকে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত না নিয়ে আজ  সোমবার জোটের মহাসচিবদের নিয়ে বৈঠক আহ্বান করে বিএনপি। যাতে নির্বাচনে থাকা না থাকার বিষয়ে জোট নেতাদের মতামত নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হতে পারে।

তবে এলডিপির জ্যেষ্ঠ মহাসচিব শাহাদাত হোসেন সেলিম এখনই নির্বাচন থেকে সরে আসার পক্ষে। তিনি বলেন, ‘যে পরিস্থিতি তাতে এখন নির্বাচনে থাকা আর প্রতীককে অপমানিত করা সমান’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া