adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইনজীবীদের উচ্চ আদালত বর্জনের হুমকি

Supreme-courtডেস্ক রিপোর্ট : বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগ থেকে উঠে গেছে কাগজে ছাপানো কজলিস্ট (কার্যতালিকা)। রবিবার (৩ মার্চ) কাগজে আর কার্যতালিকা প্রকাশিত হয়নি।
তবে বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থীরা এখনো অনলাইন কার্যতালিকায় অভ্যস্ত হয়ে ওঠেনি দাবি করে কাগজে ছাপা কার্যতালিকা অব্যাহত রাখার দাবি জানিয়েছেন আইনজীবীরা। না হলে তারা আদালত বর্জনের হুমকি দিয়েছেন।
হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ রবিবার বলেন, ‘পূর্বের ঘোষণা অনুসারে আজ (৩ এপ্রিল) থেকে আর কজলিস্ট ছাপানো হয়নি।’
এদিন সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অদ্য ০৩/০৪/২০১৬ খ্রিস্টাব্দ থেকে হাইকোর্ট বিভাগের কার্যক্রম পরিচালিত হচ্ছে অনলাইন কজলিস্ট অনুসারে।
কাগজে ছাপানো দৈনন্দিন কার্যতালিকা উঠিয়ে দেওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন আইনজীবীরা। রবিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের শফিউর রহমান মিলনায়তনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সভা ও নতুন কমিটির (২০১৬-১৭ মেয়াদে) অভিষেক অনুষ্ঠানে আইনজীবীরা কাগজে ছাপানো কার্যতালিকা চালু রাখার দাবি জানান। 
সাধারণ সভায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সদ্য বিদায়ী সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী সমিতির নির্বাচিত অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
পরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি জানান, ৪ এপ্রিল সোমবার তারা বারের নবনির্বাচিত সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের নেতৃত্বে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাত করবেন। এরপরও কাগজে ছাপানো কার্যতালিকা চালু না থাকলে আদালত বর্জনের মতো কঠোর কর্মসূচি গ্রহণ করতে পারেন আইনজীবীরা।
এদিকে অনলাইনের পাশাপাশি কাগজেও মামলার কার্যতালিকা (কজলিস্ট) প্রকাশ করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন আইনজীবীরা। সাধারণ আইনজীবীদের ব্যানারে রবিবার বেলা ১টায় সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।
মানববন্ধনে অংশ নেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক শ ম রেজাউল করিম, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, এ বি এম রফিকুল ইসলাম তালুকদার রাজা, গোলাম মোহাম্মদ চৌধুরী আলাল, শফিকুর রহমান কাজল, মাসুদ রানা, মোজাহিদুল ইসলাম, শেখ সাইফুজ্জামান, নাসরিন সিদ্দিকা লিনা প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া