adv
৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রমিলাদের সেরা স্ট্যাফনি টেইলর

CHENNAI, INDIA - MARCH 11:  Stafanie Taylor, Captain of the West Indies during the photocall of the West Indies team ahead of the Women's ICC World Twenty20 India 2016  on March 11, 2016 in Chennai, India.  (Photo by Sandeep Shetty-IDI/Getty Images)জহির ভূইয়া ঃ ২০০৮ সালে অভিষেক। ঐ সালেই ওডিআই ও টি২০ ফর্মেটে নাম লেখালেন। ৮ বছরে ৯০টি ওডিআই ও ৭৪টি টি২০ ম্যাচ খেলে অভিজ্ঞতার ঝুঁলি পরিপূর্ন। এবার নিয়ে টানা ৫ম টি২০ বিশ্বকাপ আসরে খেলার রেকর্ড গড়লেন। আর ৫ম টি২০ বিশ্বকাপ আসরে গড়লেন প্রমিলা ক্রিকেটে নতুন ইতিহাস। ওয়েস্ট ইন্ডিজ প্রমিলা ক্রিকেট দলের অধিনায়ক স্ট্যাফনি টেইলর ৫ম টি২০ বিশ্বকাপ আসরে ব্যাট হাতে সবার সেরা। আইসিসির প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের ঘোষনাতে তাই টেইলের নামটিই এসেছে। সঙ্গে টেইলের বল হাতে এ আসরে ৪র্থ স্থানে। 


ব্যক্তিগত রান সংগ্রহে সবার উপরে তিনি। ব্যাটে ঝলক দেখালেন এবারের টি২০ প্রমিলা বিশ্বকাপ আসর ২০১৬-তে। ২০০৯, ২০১০, ২০১২, ২০১৪ ও ২০১৬-টানা ৫ম আসরের ফাইনালে খেললেন। ফাইনালে এই প্রমিলা ক্রিকেটার করেছেন ৬ বাউন্ডারি দিয়ে ৫৭ বলে ৫৯ রান।  এর ফলে বিশ্বকাপ আসরে ৬ ম্যাচে টেইলরের নামের পাশে লেখা হয়ে যায় ২৪৬ রান। সেমিতে বাদ পড়া ইংল্যান্ডের কার্লটি এডওয়ার্ড ২০২ রান নিয়ে তার পরের অবস্থানে।


ওয়েস্ট ইন্ডিজ প্রমিলা ক্রিকেট দলের অধিনায়ক অলরাউন্ডার স্ট্যাফনি টেইলর ব্যাট-বল দুই বিভাগেই দুর্দান্ত। প্রায় ২৫ বছর বয়সী এই প্রমিলা ক্রিকেটার এবারের আসরে বাকী ৯টি দলের প্রমিলা ক্রিকেটারদের পেছনে ফেলে ব্যাট-বল দুই বিভাগেই প্রতিভার আলোর জ্বলকানি দেখিয়েছেন। ফাইনালে যদি তিনি ১৬টি রান যোগ করতে ব্যর্থ হতেন তাহলে ব্যাট হাতে শীর্ষস্থান দখল করা হত না। সেটা জানা ছিল। তিনি সফলতা দেখিয়েছেন ৫৯ রান করে।


পুরুষ টি২০ আসরের কারনে প্রমিলা ক্রিকেট বিশ্বকাপ আসরের ফোকাসটা নেই বলেই চলে। যে কারনে বিশ্ব ক্রিকেট ভক্তরা হয়তো জানেনই না এই প্রমিলা ক্রিকেটার এবারের আসরের সেরা প্রমিলা ক্রিকেটার। ব্যাটে ও বলে দুই বিভাগেই সেরা। যদিও বল হাতে আজ ফাইনালে আলো জ্বালাতে ব্যর্থ হয়েছেন। আজ কোন উইকেট পাননি। ফাইনালের আগ অবদি টেইলর ৫ ম্যাচে ৮ উইকেট নিয়ে তৃতীয় স্থানে ছিলেন। টেইলর উইকেট পাননি। কিন্তু ৫ ম্যাচে ৭ উইকেট জমা করা টেইলের নিজ দলের ডটিন ছিলেন ৪র্থ স্থানে। আজ ডটিন ২ উইকেট শিকার করে চলে যান ৯ উইকেটে। ডটিন টি২০ বিশ্বকাপ আসরে ৩য় স্থানে। আর প্রথম হয়েছেন রানরেটের হিসেবে নিউজিল্যান্ডের কাসপিরেক ৫ ম্যাচে ৯ উইকেটে এবং দ্বিতীয় একই দলের ডিভিনি ৫ ম্যাচে ৯ উইকেট।
 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া