adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অাজ রাতে রিয়াল-বার্সা ধ্রুপদি লড়াইয়ে প্রতিশোধের প্রতিধ্বনি

1স্পোর্টস ডেস্ক : এগিয়ে আসছে আরেকটি ধ্রুপদি লড়াইয়ের ক্ষণ। উত্তেজনায় কাঁপছে বিশ্বজোড়া ফুটবল রোমাঞ্চপিয়াসীরা। বার্সেলোনার বিপক্ষে এই মহারণের আগে রিয়াল মাদ্রিদ শিবির থেকে ভেসে আসছে প্রতিশোধ নেওয়ার সংকল্পের কথা।

‘এল ক্লাসিকো’ নামে পরিচিত দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল-বার্সেলোনার দ্বৈরথটি আজ ২ এপ্রিল শনিবার কাম্প নউয়ে শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত সাড়ে ১২টায়।

লা লিগায় মৌসুমের প্রথম ক্লাসিকোতে নিজেদের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে বার্সেলোনার কাছে ৪-০ গোলে উড়ে গিয়েছিল রিয়াল। এবার প্রতিপক্ষের মাঠ থেকে তারই প্রতিশোধ নেওয়ার প্রত্যয়ের কথা জানান রিয়ালের অধিনায়ক সের্হিও রামোস।

“প্রথম ক্লাসিকোর বাজে ফলের পর ফুটবল আপনাকে প্রতিশোধের সুযোগ দিয়েছে।”

“ফুটবল কঠিন। কিন্তু যখন আপনি ভালো পারফরম্যান্স করতে উন্মুখ হয়ে থাকবেন আর হৃদয় নিংড়ে খেলবেন এবং দৃঢ়তা ও একাগ্রতা দেখাবেন, তখন এটা সহজতর,” যোগ করেন স্পেনের এই ডিফেন্ডার।

এবারের এল ক্লাসিকোর সূচিটা একটু অন্যরকমই। আন্তর্জাতিক ফুটবলে দেশের হয়ে খেলার দায়িত্ব শেষ করে এসেই এই লড়াইয়ে নামতে হচ্ছে দুই দলের খেলোয়াড়দের। ক্লান্তির কারণে লিওনেল মেসি, নেইমার, লুইস সুয়ারেস, ক্রিস্তিয়ানো রোনালদোদের সেরাটা না দেখতে পাওয়ার শঙ্কা করছেন অনেকে।

 বার্সেলোনার স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তাও এটা মানছেন। তবে এতে খেলোয়াড়দের খুব একটা সমস্যা হওয়ার কথা নয় উল্লেখ করে নিজেদের প্রত্যয়ের কথা জানিয়ে দিয়েছেন তিনি।
“ক্লাসিকো সব সময়ই ভিন্ন একটা ম্যাচ। আপনি এটা পরিবেশেই টের পাবেন। কোনো কিছুতে মনোযোগ না দিয়ে আমরা জিততে চাই।”

মাঝে বেশ কিছু দিন এই ভালো এই মন্দ অবস্থার মধ্য দিয়ে গেলেও সম্প্রতি দারুণ ছন্দে রয়েছে জিনেদিন জিদানের রিয়াল। গত ফেব্রুয়ারিতে ঘরের মাঠে নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের কাছে ১-০ গোলে হারার পর টানা চারটি ম্যাচ জিতেছে তারা।

তবে কাম্প নউতে গত অনেক দিন ধরেই অদম্য লুইস এনরিকের বার্সেলোনা। লিগে ঘরের মাঠে খেলা সবশেষ ২২ ম্যাচের ২০টিতেই জিতেছে কাতালুনিয়ার ক্লাবটি।

বরাবরই উত্তেজনা ছড়িয়ে আসা রিয়াল-বার্সার লড়াইয়ে সম্প্রতি বিশেষ আকর্ষণ হিসেবে যোগ হয়েছে সময়ের সেরা দুই আক্রমণভাগের লড়াই। ‘বিবিসি’ নামে পরিচিত গ্যারেথ বেল, করিম বেনজেমা ও রোনালদোর সমন্বয়ে গড়া রিয়ালের আক্রমণত্রয়ীর সঙ্গে বিশ্বসেরা বলে বিবেচিত বার্সেলোনার মেসি, সুয়ারেস, নেইমার ত্রয়ীর লড়াইটা কেমন হয় তা দেখতেও উন্মুখ হয়ে আছে ফুটবল বিশ্ব।

আলো থাকছে গত অনেক বছর ধরেই রিয়াল-বার্সেলোনা ম্যাচের প্রধান আকর্ষণ মেসি-রোনালদো দ্বৈরথেও। দুই দলের দুই মহাতারকার দুজনেই আছেন দারুণ ছন্দে। ঘরের মাঠে বার্সেলোনার সবশেষ ৬টি ম্যাচে ৮ গোল করেন আর্জেন্টাইন জাদুকর মেসি। অন্যদিকে কাম্প নউয়ে খেলা ৮ ম্যাচে ৯বার জাল খুঁজে পান পর্তুগালের অধিনায়ক রোনালদো।

 মেসির জন্য এই ম্যাচে আছে বাড়তি একটি অনুপ্রেরণা। আর্জেন্টিনার হয়ে সবশেষ ম্যাচে বলিভিয়ার বিপক্ষে পাওয়া একটি গোলে দেশের হয়ে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন আর্জেন্টিনা অধিনায়ক। আর এখন তার সামনে ক্লাব ও দেশ মিলিয়ে ৫০০ গোলের মাইলফলক ছোঁয়ার হাতছানি। একটি গোল পেলেই এই কীর্তি গড়ে ফেলবেন তিনি।      
সাম্প্রতিক ছন্দের বিচারে মেসি-রোনালদো যেমন সমানে সমান এগিয়ে চলেছেন, রিয়াল আর বার্সেলোনার অবস্থা কিন্তু মোটেই তেমন নয়। ৩০ রাউন্ড শেষে ৭৬ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে আছে বার্সেলোনা। তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে লুইস এনরিকের দল। দ্বিতীয় স্থানে আতলেতিকোর পয়েন্ট ৬৭।

মুখোমুখি লড়াইয়ের সাম্প্রতিক পরিসংখ্যানও বার্সেলোনার পক্ষেই কথা বলে। সবশেষ ছয়টি ক্লাসিকোর চারটিতেই জয় পায় তারা। অন্যদিকে বার্সেলোনার মাঠে সবশেষ সাত ম্যাচের একটিতেই কেবল জয় পেয়েছে রিয়াল। ২-১ গোলের সেই জয়টি ২০১২ সালের এপ্রিলে।

তবে ক্লাসিকোতে এই সব পরিসংখ্যান আর এগিয়ে পিছিয়ে থাকা গুরুত্বপূর্ণ নয় বলে মনে করেন বার্সেলোনার ডিফেন্ডার আলেইশ ভিদাল।

“আমরা জানি, আমাদের কী করতে হবে। বিশ্বের সেরা দুটি দল মুখোমুখি হচ্ছে এবং যে কোনো কিছুই ঘটতে পারে।”

বিশ্ব জোড়া ফুটবল-ভক্তদেরও এটাই চাওয়া-সব কিছু ছাপিয়ে আরেকটি ধ্রুপদি লড়াই উপহার দিক সময়ের অন্যতম সেরা দুটি দল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া