adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিকের সঙ্গে অবসর নেওয়া প্রসঙ্গে ধোনির রসিকতা

Dhoni-Retirementস্পোর্টস ডেস্ক : টি-২০ বিশ্বকাপে শিরোপা স্বপ্নভঙ্গ হওয়ার পর কঠিন প্রশ্নের সম্মুখীন হতে হবে- মহেন্দ্র সিং ধোনি যেন এর জন্য তৈরিই ছিলেন। তাই তো ওয়েস্ট ইন্ডিজের কাছে ভারতের হারের পর বৃহস্পতিবার রাতে সংবাদ সম্মেলনে এক ভিন্ন ধোনিকেই দেখতে পেলেন সবাই। এই ধোনি সেই ‘ক্যাপ্টেন কুল ধোনি’ নন, তিনি যেন ‘রসিক রাজ ধোনি’!
বৃহস্পতিবার রাতে সেমিফাইনাল ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৭ উইকেটে হেরে চলমান টি২০ বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছে স্বাগতিক ভারতকে। এরপর সংবাদ সম্মেলনে অনেক অপ্রিয় প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে ভারত অধিনায়ক ধোনিকে। এর মধ্যে সবচেয়ে অপ্রিয় প্রশ্নটি ছিল তার অবসর প্রসঙ্গে।
টেস্ট ক্রিকেটকে ধোনি বিদায় জানিয়েছেন অনেক আগেই। এবার লিমিটেড ওভার ম্যাচও ত্যাগ করার মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন কীনা, ধোনির কাছে তেমনটাই জানতে চেয়েছিলেন এক অস্ট্রেলিয়ান সাংবাদিক। উত্তরে ওই সাংবাদিককে মঞ্চে ডেকে নিয়ে রসিকতায় মেতে উঠেন ভারতের অধিনায়ক। সঙ্গে এমনও আভাস দিয়েছেন, ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপও খেলার ইচ্ছে রয়েছে তার!
ধোনির উদ্দেশে স্যাম ফেরিস নামক ওই অস্ট্রেলিয়ান সাংবাদিকের প্রশ্নটি ছিল-‘এমএস, ইন্ডিয়ার অধিনায়ক হিসেবে আপনি সব কিছুই জয় করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে খেলাটা কি আরও চালিয়ে যেতে চান?’
প্রশ্নের উত্তরে ওই সাংবাদিককে পুনরায় প্রশ্নটি করার অনুরোধ জানান ধোনি। ফেরিস পুনরায় তাকে একই প্রশ্ন করেন। এবার ধোনি তাকে মঞ্চে তার পাশের চেয়ারে বসার জন্য ডেকে নেন। প্রথমে বিব্রত বোধ করলেও ধোনির জেদাজেদিতে সাংবাদিকটি মঞ্চে উঠে ধোনির পাশের চেয়ারে বসেন।
এবার ধোনি তাকে পাল্টা প্রশ্ন করেন, ‘আপনি চান যে আমি অবসর নেই?’ উত্তরে ফেরিস বলেন, ‘না, না। আমি শুধু আপনার ভাবনাটা জানতে চেয়েছিলাম।’
এবার ধোনির পরবর্তী প্রশ্ন-‘মাঠে আমার দৌড়গুলো দেখার পর আপনার কি মনে হয় আমি আনফিট?’
ফেরিসের উত্তর-অবশ্যই না। আপনি দ্রত দৌড়াতে পারেন।
ধোনি এবার জিজ্ঞেস করলেন-আপনার কি মনে হয় আমি ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত টিকে থাকব?
বিব্রত ফেরিস উত্তরে বললেন-উমমম….হ্যাঁ! অবশ্যই।
‘ক্যাপ্টেন কুল’ ধোনি এবার সহাস্যে বললেন-তাহলে তো আপনি নিজেই আপনার প্রশ্নের উত্তরটা দিয়ে দিলেন। ধন্যবাদ।
ভারত অধিনায়কের অপ্রত্যাশিত রসিকতায় লজ্জা পাওয়া স্যাম ফেরিস এবার নিজের আসনে এসে বসেন। এরপর ধোনি বলতে থাকেন-আমি মনে করেছিলাম কোনো ভারতীয় সাংবাদিক আমাকে এই প্রশ্নটি করবেন। তখন আমি তাকে জিজ্ঞেস করতাম যে তার কোনো ছেলে রয়েছে কিনা যে উইকেটকিপিং করতে পারে এবং ভারতীয় দলে খেলার জন্য প্রস্তুত। হয়তো সে বলতো যে নেই। তখন আমি তাকে জিজ্ঞেস করতাম যে তার এমন কোনো ভাই রয়েছে কিনা। আপনি আসলে ভুল সময়ে ভুল অস্ত্র চালিয়েছেন (ফেরিসকে উদ্দেশ করে বলা)।
ধোনির এমন রসিকতায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে মিডিয়াকর্মীদের মনে। কেউ এটাতে মজা পেয়েছেন। কেউ আবার বিষয়টিকে নিয়েছেন নেতিবাচত হিসেবে। আর যে স্যাম ফেরিসের সঙ্গে ধোনি এমন রসিকতা করেছেন, সেই অস্ট্রেলিয়ান সাংবাদিকটি নিজের প্রতিবেদনে লিখেছেন, ‘আমি হয়তো ভুল সময়ে ভুল অস্ত্র চালিয়েছে। তবে নিঃসন্দেহে আমি আমার ভারতীয় সাংবাদিক বন্ধুদের হয়ে বুকে একটি গুলির আঘাত সয়েছি।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া