adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সরেনি ট্যানারি – কাঁচা চামড়া প্রবেশ ঠেকাচ্ছে পুলিশ

TANARIডেস্ক রিপোর্ট : একাধিকবার সময় দিয়েও ট্যানারিগুলো সরাতে না পেরে ১ এপ্রিল শুক্রবার থেকে রাজধানীর হাজারীবাগে কাঁচা চামড়ার প্রবেশ ঠেকাতে বিভিন্ন পয়েন্টে বসানো হয়েছে পুলিশি পাহারা। আর এতে বিপাকে পড়েছেন সারাদেশের কাঁচা চামড়া ব্যবসায়ীরা। কারণ, এই পুলিশি পাহারা চালু থাকলে প্রতিদিন প্রায় ৫৫ হাজার পিস কাঁচা চামড়া আটকে থাকবে সারাদেশে ব্যবসায়ীদের গুদামে। লোকসান ঠেকাতে দেশের বাইরে কাঁচা চামড়া পাচার হওয়ার আশঙ্কার রয়েছে বলেও জানিয়েছেন ব্যবসায়ীরা। এদিকে, ট্যানারি মালিকরা এবারও ভেবেছিলেন সরকার এ সিদ্ধান্ত থেকে সরে আসবে। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।
সরেজমিনে দেখা গেছে, ট্রাক, পিকআপে চামড়া আছে কি না, তা চেক করতে হাজারীবাগের প্রবেশ পথের বেড়িবাঁধ সড়কে বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েন রয়েছে। এছাড়া, কয়েকটি ট্যানারি কারখানার শ্রমিকরা জানিয়েছেন, শুক্রবার কারখানায় নতুন করে কোনও চামড়া আসেনি। হাজারীবাগের কিছু ট্যানারিতে পুরনো মজুদ থাকা চামড়া দিয়ে কাজ চলছে বলে জানিয়েছেন শ্রমিকরা।
হাজারীবাগ থানা পুলিশ চামড়া প্রবেশের চারটি প্রবেশপথে শুক্রবার সকাল থেকে নজরদারি করছে বলে জানিয়েছেন হাজারীবাগ থানার ওসি মীর আলিমুজ্জামান। তিনি বলেন, কোনওভাবেই যেন চামড়া প্রবেশ করতে না পারে, সেদিকে নজর রাখা হচ্ছে।

বিভিন্ন জেলার কাঁচা চামড়া ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে প্রতিদিন প্রায় ৫৫ হাজার পিস গরুর চামড়া আসে। এরমধ্যে শুধু ঢাকার ৩ হাজার গরুর চামড়া হাজারীবাগে ট্যানারিগুলোয় সরবরাহ করা হয়। এছাড়া, মহিষ, ছাগল, বেড়ার চামড়াও ট্যানারিগুলোতে সরবরাহ করা হয়। পশু জবাই করার পর সংগ্রহ করা কাঁচা চামড়া লবণ দিয়ে প্রায় ২০ দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। ওই সব চামড়া হাজারীবাগের বিভিন্ন ট্যানারিতে সরবরাহ করা হয়। কাঁচা চামড়া সংগ্রহ করে ট্যানারিগুলো পরবর্তী ব্যবহারের জন্য প্রক্রিয়াজাত করে সংরক্ষণ করেন। জেলা ভিত্তিক কাঁচা চামড়া ব্যবসায়ীদের সংগঠন থাকলেও দেশে কেন্দ্রীয় কোনও সংগঠন নেই। তবে, বিভিন্ন জেলার ব্যবসায়ী সংগঠনগুলো সরকারের এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আলোচনা করে সমাধানের জন্য উদ্যোগ নিচ্ছে বলেও জানা গেছে।  

উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ট্যানারি স্থানান্তরে ৩১ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন মালিকদের। এপ্রিলের প্রথম দিন থেকে হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশ করতে দেওয়া হবে না বলেও ঘোষণা দেন মন্ত্রী। এর আগে গত ১০ জানুয়ারি মালিকদের গড়িমসিতে ক্ষুব্ধ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ‘যেসব ট্যানারি ৭২ ঘণ্টার মধ্যে হাজারীবাগ ছাড়বে না, সেগুলো বন্ধ করে দেওয়া হবে।’ ওই সময়সীমা শেষে মন্ত্রী বলেছেন, ‘নোটিশ পাঠানো হবে। যেহেতু এটা আইনি প্রক্রিয়ার ব্যাপার, সেহেতু নোটিশের মাধ্যমেই তা করতে হবে।’ এরপরও ট্যানারি মালিকদের দাবির পরিপ্রেক্ষিতে সময় বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত সময় দেওয়া হয়। এর আগেও কঠোর হুঁশিয়ারি দিলে সরকারের সিদ্ধান্তকে পাত্তা দেননি ট্যানারি মালিকারা। নানা অজুহাতে হাজারীবাগ থেকে ট্যানারিগুলো সরাতে সময় নিয়েছেন ট্যানারি মালিকরা।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া