adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারকে খালেদা জিয়া – সংঘাতের পথ পরিহার করে সংলাপে বসুন

khaleda_107659নিজস্ব প্রতিবেদক : সরকারকে সংঘাতের পথ ছেড়ে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

তিনি বলেছেন, “দেশের সংকট নিরসনে এবং গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে জনগণের একটি প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠার জন্য আমরা সবার সঙ্গে আলাপ-আলোচনার আহ্বান জানিয়েছি। বল এখন শাসক দলের কোর্টে। তারা সংঘাতের পথ ছেড়ে সংলাপের পথে সমস্যার সমাধান করবে বলে আমি আশা করি।”

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ  ইসলামী ঐক্যজোটের জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের এই শরিক দলের জাতীয় সম্মেলনের শিরোনাম বক্তব্য ছিল ‘নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের দাবি’।

বিএনপির চেয়ারপারসন বলেন, “আমি মনে করি দেশে যে অসুস্থ রাজনীতির ধারা চালু হয়েছে, তা থেকে বের হয়ে আসতে হবে। জাতীয় সমস্যা সমাধানের জন্য সুচিন্তিত ও কর্মমুখী পরিকল্পনা গঠন করতে হবে।”  সেই লক্ষ্য নিয়ে তার দলে একটি ভিশন চূড়ান্ত করার কাজ চলছে বলে জানান তিনি।

খালেদা জিয়া বলেন, “দেশে গণতন্ত্র নেই। জনগণের সরকার নেই। সুশাসন নেই। সব প্রতিষ্ঠান ভেঙে পড়েছে। সবখানে নৈরাজ্য। আইন-শৃঙ্খলার সীমাহীন অবনতি ঘটেছে। কারো কোনো নিরাপত্তা নেই।”

জাতীয় অর্থনীতি ছত্রখান হয়ে গেছে উল্লেখ করে সাবেক প্রধানমন্ত্রী বলেন, “শেয়ারবাজার ও ব্যাংকগুলো লুট হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকেও জনগণের অর্থ-সম্পদ নিরাপদ নয়। ডিজিটাল ডাকাতি করে সে অর্থ লুটে নিয়ে বিদেশে সম্পদের পাহাড় গড়ে তোলা হচ্ছে ।”

খালেদা জিয়া বলেন, “সাধারণ মানুষ রয়েছে সীমাহীন দুঃখ-দুর্দশায়। অন্যায়-অবিচার, জুলুম-নির্যাতন, হত্যা, নারীর সম্ভ্রম হরণ, দুর্নীতি, লুণ্ঠন অতীতের সব সীমা ছাড়িয়ে গেছে। শিক্ষাব্যবস্থা বিপর্যস্ত। তরুণরা বিপথগামী হচ্ছে ।”

ভিনদেশি সংস্কৃতির আগ্রাসনে  জাতীয় সংস্কৃতি বিপন্ন হচ্ছে-এমন অভিযোগ করে বি্এনপির চেয়ারপারসন বলেন, “আমাদের জাতীয় স্বার্থ রক্ষায় ক্ষমতাসীনদের কোনো উদ্যোগ নেই। আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশকে বিচ্ছিন্ন ও বন্ধুহীন করে ফেলা হয়েছে। বন্ধুত্বের বদলে গোলামির পথ বেছে নিয়ে শাসকেরা তাদের গদি রক্ষায় ব্যস্ত।”

ধর্মপ্রাণ মানুষ এবং আলেম সম্প্রদায় নানাভাবে নিগৃহীত ও হেনস্তার শিকার হচ্ছেন অভিযোগ করে খালেদা জিয়া বলেন, “অন্য ধর্মের লোকদেরও কোনো নিরাপত্তা নেই। এখন যারা ক্ষমতায় আছে তারা অন্য ধর্মের নাগরিকদের ভোটই শুধু চায় না, তাদের সহায়-সম্পদও তারা দখল করে নিচ্ছে। এই অবস্থা থেকে মানুষ মুক্তি চায়। সুস্থ-স্বাভাবিক পরিবেশ ফিরে পেতে চায়।”

বিএনপির চেয়ারপারসন বলেন, “ইসলাম শান্তির ধর্ম। ইসলাম দিয়েছে নারীর মর্যাদা। ইসলামে জঙ্গিবাদের স্থান নেই।

সব ধরনের নির্যাতনের বিরুদ্ধে দেশের নাগরিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিএনপির চেয়ারপারসন  একটি হাদিসের উদাহরণ দিয়ে বলেন, অত্যাচারী শাসকের সামনে হক কথা বলাও উত্তম জিহাদ।

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান অ্যাডভোকেট রাকিব উদ্দিনের সভাপতিত্বে  সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, হেফাজতে ইসলামের নেতা মাওলানা নূর হোসেন কাসেমী প্রমুখ বক্তব্য দেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া