adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সব অর্জন ম্লান হয়ে গেলা : সিইসি

2015_12_24_20_17_36_QMF59CfmVJyBbKiQLoUvXoMeY64fHh_800xautoনিজস্ব প্রতিবেদক : দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হলেও কয়েকটি ঘটনা সব অর্জনকে ম্লান করে দিয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

তিনি বলেন, সামগ্রিকভাবে নির্বাচন সুষ্ঠু হয়েছে। কিন্তু কিছু কিছু জায়গায় বিশৃঙ্খলা হয়েছে। তবে সেসকল পরিস্থিতি নিয়ন্ত্রণে ভূমিকা রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।তবে প্রথম দফা নির্বাচনে ১২ নিহত হলেও তিনি বলেছিলেন নির্বাচন সুষ্ঠু হয়েছে।এ নিয়ে সমালোচনার পর আজ এ কথা বললেন।প্রশ্ন উঠেছে তাহলে কী সিইসির বোধোদয় হলো।

৩১ মার্চ বৃহস্পতিবার ৬৩৯ ইউপির নির্বাচন শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এ সময় অন্যদের মধ্যে ইসি সচিব সিরাজুল ইসলাম, অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান, যুগ্ম সচিব জেসমিন টুলী ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।সিইসি বলেন, নির্বাচনে ব্যাপক ভোটারের উপস্থিতি ছিল। বিশেষ করে নারী ভোটারের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। টেলিভিশন দেখে মনে হয়েছে, প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপে নির্বাচন ভালো হয়েছে।

 তিনি বলেন, প্রথম ধাপে ম্যাজিস্ট্রেটরা অনিয়মকারীদের আর্থিক জরিমানা ও কারাদণ্ড দিয়েছেন। ১১ জন পুলিশ কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। সাতক্ষীরার কয়েকজন পুলিশ কর্মকর্তাকে তলব করা হয়েছে। অনিয়মকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে তাদের বলা হয়েছে। সাতক্ষীরা জেলার পুলিশ সুপারকেও শুনানি করে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি সম্পর্কে বলা হয়েছে। এখন তারা কি ব্যবস্থা নেন, প্রতিটি ব্যবস্থাই নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে।

 রকিবউদ্দীন আহমদ বলেন, প্রথম ধাপের ওইসব গৃহিত ব্যবস্থার কারণে ভবিষ্যতে নির্বাচন আরো শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে। বেশিরভাগ জায়গায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হলেও কয়েকটি ঘটনা সামগ্রিক অর্জনকে ম্লান করেছে।

 তিনি বলেন, কেরানীগঞ্জে ১টি শিশু ও ভোলায় সাংবাদিক গুলিবিদ্ধ হয়েছেন। এজন্য দুঃখ প্রকাশ করছি। এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করে দোয়া করছি।

২য় পর্যায়ের নির্বাচনেও যারা অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। দায়িত্ব পালনে যেকেউ অবহেলা বা অনিয়ম করলে সেক্ষেত্রেও ব্যবস্থা নেওয়া হবে। যারা প্রশংসনীয় কাজ করছে তাদের ধন্যবাদ দিচ্ছি। বিশেষ করে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে ভোট দেওয়ার জন্য ভোটারদের ধন্যবাদ জানাচ্ছি। একইসঙ্গে ভবিষ্যতেও একইভাবে স্বতঃস্ফূর্তভাবে ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছি।

 সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমাদের সিদ্ধান্ত নিতে বিলম্ব হয়না। তবে খবর যাচাই করে নিতে হয়। অনেক সময় মৌখিক খবর আসে, যাচাই করে নেই। ইতিমধ্যে যেখানে গণ্ডগোল হয়েছে, সেখানে কেন্দ্র বন্ধ করা হয়েছে। এ পর্যন্ত ৩৩টি কেন্দ্র বন্ধ করা হয়েছে।

 নির্বাচনে সব বিষয়ই আমরা সিরিয়াসলি নিচ্ছি। কিভাবে ভবিষ্যতে সংঘর্ষ, মারামারি কমিয়ে আনা যায়, সে বিষয়ে ব্যবস্থা নিচ্ছি। সংশ্লিষ্টদের বলেছি, আইন প্রয়োগ করুন। কার্যকর ব্যবস্থা গ্রহণ করুন। আশা করি, ভবিষ্যতে এটা আরো ইমপ্রুভ করবে, আরো শান্তিপূর্ণভাবে নির্বাচন হবে।

 নির্বাচন কেমন হলো? এমন প্রশ্নের জবাবে কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, আসলে নির্বাচন কেমন হলো, আপনারা সেটা ভালো দেখছেন, বুঝছেন। আপনাদের রিপোর্ট দেখেই বুঝছি, ভালো-খারাপ দু’টোই দেখেছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া