adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপে টাটা স্টিল বন্ধ হচ্ছে!

tata_steআন্তর্জাতিক ডেস্ক : ভারতের টাটা গ্রুপের ইউরোপীয় প্রতিষ্ঠান টাটা স্টিল বন্ধ করে দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। এতে করে ইউরোপের বিশেষ করে যুক্তরাজ্যের কয়েক হাজার লোক বেকার হয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।
 
মঙ্গলবার ভারতের মুম্বাইয়ে টাটা গ্রুপের বোর্ড মিটিংয়ের পর টাটা স্টিল বন্ধ করার পরিকল্পনা সম্পর্কে ঘোষণা দেওয়া হয়। বহুজাতিক এ কোম্পানির কর্তৃপক্ষ জানিয়েছে, বৈশ্বিক বাজারে স্টিলের সরবরাহ বৃদ্ধি,  ইউরোপে ব্যাপকভাবে আমদানি বৃদ্ধি ও উৎপাদন ব্যয় বেড়ে যাওয়ায় ইউরোপে ব্যবসা করার পরিস্থিতি দ্রুত খারাপ হচ্ছে। এ ফ্যাক্টরগুলো ইউরোপে প্রতিযোগিতামূলক বাজারে ব্যবসা করার ক্ষেত্রে ভবিষ্যতে এবং দীর্ঘ মেয়াদে মারাত্মক প্রভাব ফেলবে।
 
লোকসানের মুখে স্টিল ইন্ডাস্ট্রি বন্ধ করে তা বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করলেও এই বৃহৎ প্রতিষ্ঠানের ক্রেতা খুঁজে পাওয়া অত সহজ হবে না বলে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা মনে করছেন। তারপরও এ অবস্থায় চরম উৎকণ্ঠা বিরাজ করছে শ্রমিক-কর্মকর্তাদের মধ্যে।
 
২০০৭ সালে অ্যাঙলো-ডাচ স্টিল উৎপাদনকারী প্রতিষ্ঠান কোরাস কিনে নেয় টাটা গ্রুপ। সেই থেকে ইউরোপের কয়েকটি স্থানে তারা স্টিল কারখানা প্রতিষ্ঠা করে ব্যবসা করে যাচ্ছে। কিন্তু এ ব্যবসায় এক দশক যেতে না যেতেই হাফিয়ে উঠল টাটা গ্রুপ।
 
তবে টাটা স্টিল যাতে বন্ধ না হয়, সেজন্য তৎপর হয়েছে যুক্তরাজ্য সরকার। সরকারি সহায়তা বাড়িয়ে বৃহৎ এই ইন্ডাস্ট্রি টিকিয়ে রাখার জন্য টাটা স্টিলের মালিক পক্ষের সঙ্গে কাজ করছে ব্রিটিশ সরকার। সেই সঙ্গে শ্রমিক ইউনিয়নের নেতারাও সরকারের সঙ্গে যোগাযোগ চালিয়েছে যাচ্ছে, যেন টাটা স্টিল বন্ধ না হয়।
 
তথ্যসূত্র : বিবিসি অনলাইন।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া